প্রবাল শক্তি নিয়ে আছড়ে পড়বে মোকা

0 0
Read Time:2 Minute, 20 Second

নিউজ ডেস্ক::গত কয়েকদিন ধরে নতুন আতঙ্কের নাম ঘূর্ণিঝড় মোকা। ইতিমধ্যে পশ্চিমবঙ্গ, উড়িষ্যা, অন্ধপ্রদেশ ঘূর্ণিঝড়ে মোকাবিলার প্রস্তুতি তুঙ্গে। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছেন, বঙ্গোপসাগরে ঘূর্ণবাত তৈরি হতে পারে। সেই ঘূর্ণবাত পরের দিন আরও শক্তি বাড়াবে। ৮ই মে এটি নিম্নচাপের পরিণত হতে পারে। যার প্রভাবে দফায় দফায় ঝড়বৃষ্টি হতে পারে। মঙ্গলবার ৯ই মে গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে মধ্য বঙ্গোপসাগরে। এরপর এর গতিমুখ থাকবে উত্তর অভিমুখে। ১০ অথবা ১১ই মে একটি গতিপথ পরিবর্তন করবে। উত্তর ও উত্তর পূর্ব দিকে এর অভিমুখ হয়ে এটি আরো শক্তিশালী হবে।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, এই ঘূর্ণিঝড় অনেকটাই শক্তিশালী হতে চলেছে। তবে ল্যান্ডফলের নির্দিষ্ট স্থান এখনো বলা সম্ভব নয়। যদিও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলা উড়িষ্যা, এবং অন্ধপ্রদেশ জুড়ে। আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগের বৃষ্টি হবে। মোকা বাংলায় কতটা প্রভাব ফেলতে পারবে তা এখনো স্পষ্ট করে বলেনি। মোকার গতিবিধির উপর নজরে রাখছে হাওয়া অফিস।

‘মোকা’ নিয়ে ইতিমধ্যে পূর্বাভাস জারি করেছে মৌসুম ভবন। বিশেষ করে সমুদ্র উপকূলবর্তী এলাকাগুলির জন্য বাড়তি সতর্ক অবলম্বন করা হচ্ছে। সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সমুদ্র তার তীরবর্তী সমস্ত বিনোদমূলক কার্যক্রম বন্ধ রাখার পরামর্শ দেওয়া হয়েছে। ওই সময় মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা এবং পর্যটকদের ভেসেল না চালানোর পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!