রবীন্দ্র জয়ন্তীতে একাধিক কর্মসূচিতে বাংলায় অমিত শাহ

0 0
Read Time:5 Minute, 0 Second

নিউজ ডেস্ক::জোড়াসাঁকো ঠাকুর বাড়িতে রবীন্দ্র জয়ন্তীতে রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তিতে মালা দিয়ে শ্রদ্ধা জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এরপর তিনি ঠাকুরবাড়ি ঘুরেও দেখেন। সোমবার রাতে সরকারি বিভিন্ন কর্মসূচিতে যোগ দিতে কলকাতায় আসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

বাংলা ক্যালেন্ডারের ২৫ বৈশাখ দিনটি বিশেষ তাৎপর্যপূর্ণ। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী হিসেবে দিনটি পালিত হয়। ইংরেজি ক্যালেন্ডারে সাধারণভাবে দিনটি আট কিংবা নয় মে পড়ে থাকে। জোড়াসাঁকো ঠাকুর বাড়ির পাশাপাশি শান্তিনিকেতনেও দিনটিকে বিশেষভাবে পালন করা হয়।

এবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিবস উদযাপন করতে কলকাতায় রয়েছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই সময় এই সফরকে কৌশলগত বলেই মনে করছে রাজনৈতিক মহলের একটি অংশ। কেননা এই সফরের মাধ্যমে বিজেপি রাজ্যে সাংস্কৃতিক সংযোগ খোঁজার চেষ্টা করছে বলেও কেউ কেউ মনে করছেন।

প্রসঙ্গক্রমে উল্লেখ করা প্রয়োজন সোমবার রাতে শহরে এসেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সারাদিন বিভিন্ন সরকারি কর্মসূচিতে অংশগ্রহণ করার পরে সন্ধ্যেতে রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে সাংস্কৃতি অনুষ্ঠানে তিনি অংশ নেবেন বলে জানা গিয়েছে।

গত ২০২১-এর বিধানসভা নির্বাচনে তৃণমূল সর্বভারতীয় বিজেপি নেতাদের বহিরাগত বলে আক্রমণ করেছিল। কোনও কোনও ক্ষেত্রে তাদের উচ্চারণ নিয়েও কটাক্ষ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়-সহ তৃণমূলের অন্য নেতারা।

তৃণমূল সেই সময় বিজেপি নেতাদের এমনভাবে নিশানা করেছিল যে, গেরুয়া শিবিরের সর্বভারতীয় নেতারা বাংলার সংস্কৃতি সম্পর্কে কিছুই জানেন না। সেইসব নেতাই যদি বাংলায় বাংলার নেতাদের পরামর্শ দেন কিংবা এখানে প্রভাবশালী হয়ে ওঠেন, তাহলে বাংলা সংস্কৃতি নয়, সেখানে হিন্দি প্রাধান্য পাবে। যা কিনা বাঙালিদের পক্ষে উদ্বেগের হবে।

যদিও গেরুয়া শিবিরের তরফে তৃণমূলের এই ধরনের অভিযোগকে সেই সময়েই অস্বীকার করা হয়েছিল। তারা সেই সময়েই দাবি করেছিল তাঁদের সর্বভারতীয় নেতারা স্বামী বিবেকানন্দ, রবীন্দ্রনাথ, নজরুল সম্পর্কে জানেন। কেননা তাঁরা দেশের মণীষী। তাঁদের আবেগ রয়েছে বাংলার প্রতিও, দাবি রাজ্য বিজেপির নেতাদের।

অন্যদিকে এবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাংলায় রবীন্দ্র জয়ন্তী পালন করা প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক এক বিজেপি নেতা বলেছেন, অমিত শাহ নিজেই রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিবসে কলকাতায় থাকতে চেয়েছেন। সেদিক থেকে তাঁর এই পদক্ষেপ যথেষ্টই তাৎপর্যপূর্ণ।

তবে অমিত শাহের এই সফর নিয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে তৃণমূল বলেছে, বিজেপি রবীন্দ্রনাথকে নিয়ে রাজনীতি করছে। একদিকে তারা শান্তিনিকেতন থেকে অমর্ত্য সেনকে সরিয়ে দেওয়ার চেষ্টা করে রবীন্দ্রনাথে প্রতি শ্রদ্ধাশীল হওয়ার দাবি করছে। অমর্ত্য সেনের ঘটনায় বিজেপির ক্ষমা চাওয়া উচিত বলেও মনে করে তৃণমূল কংগ্রেস।

এদিন সকালে ও সন্ধ্যায়ে শহরে কর্মসূচি ছাড়াও অমিত শাহের উত্তর ২৪ পরগনায় পেট্রাপোলে বিএসএফ-এর অধীনে থাকা ইন্টিগ্রেটেড চেক পোস্ট পরিদর্শনের কথা রয়েছে। যে কারণে এলাকা জুড়ে কড়া নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!