এগরা-কাণ্ডে সিআইডি তদন্তের নির্দেশ মমতার

0 0
Read Time:4 Minute, 5 Second

নিউজ ডেস্ক : এগরার কারখানায় বিস্ফোরণের ঘটনায় সিআইডি তদন্তের নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে তিনি জানিয়ে দিলেন এনআইএ তদন্তেও তাঁর আপত্তি নেই! তবে যেন আসল অপরাধীরা ধরা পড়ে। মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠক করে তদন্তের পাশাপাশি এগরা-কাণ্ডে ক্ষতিপূরণও ঘোষণা করেন তিনি।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এগরার ওই বাজি কারখানা ওড়িশার সীমান্তে অবস্থিত। জল ঘেরা বিচ্ছিন্ন এলাকায় ওই বেআইনি বাজি কারখানা গড়ে তোলা হয়েছিল। এই ঘটনায় তৃণমূলের কোনো যোগ নেই বলেও স্পষ্ট করে দিয়েছেন তিনি। এই ঘটনাকে মর্মান্তিক ঘটনা বলে ব্যাখ্যা করেন তিনি।

মুখ্যমন্ত্রী এদিন ঘোষণা করেন, এখন পর্যন্ত এই ঘটনায় ৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন চারজন। মৃতদের পরিবারকে আড়াই লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা তিনি এদিন ঘোষণা করেন। আর আহতদের ১ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। বাজি কারখানা বিস্ফোরণে মৃত ও আহতদের পরিবারবর্গের প্রতি সমবেদনা জানান।

মুখ্যমন্ত্রী বলেন, ওড়িশার বর্ডারে বেআইনি বাজি কারখানা চালাচ্ছিল। বেআইনি বাজি কারখানার চালানোর জন্য আগে গ্রেফতার করা হয়েছিল কারখানার মালিককে। ধৃতের নামে চার্জশিট দেওয়া হয়েছিল। এরপর জামিন পেয়ে ফের বাজি কারখানা চালু করেছিল।

ওই বাজি কারখানার মালিক এই ঘটনার পর ওড়িশা দিয়ে পালিয়ে গিয়েছে। তবে যেখানেই পালিয়ে যাক, তাকে গ্রেফতার করা হবে শীঘ্রই। মুখ্যমন্ত্রী আরও অভিযোগ করেন, বেআইনি বাজি এখান থেকে পাঠানো হয় ওড়িশায়। এই ঘটনায় সিআইডিকে তদন্তভার দেওয়া হয়েছে। একইসঙ্গে এনআইএ তদন্ত হলেও তাঁর আপত্তি নেই বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী একইসঙ্গে জানান, যে পঞ্চায়েত এলাকায় এই বাজি কারখানা সেটি এখন বিজেপির দখলে। নির্দলকে সভাপতি করে বিজেপি পঞ্চায়েত দখল করে নিয়েছে। দু-মাস আগে তৃণমূলকে সরিয়ে পঞ্চায়েত দখল করা হয়েছে। তারপর বিধায়ককে পর্যন্ত ঢুকতে দেওয়া হয়নি।

মুখ্যমন্ত্রী একইসঙ্গে জানান, লোকাল ইনফরমেশনে খামতি ছিল। সরকারের কাছে অবৈধ কারখানার খবর ছিল না তা কার্যত স্বীকার করে নেন মুখ্যমন্ত্রী। তিনি এই গাফিলতির জন্য স্থানীয় প্রশাসনের দিকেও আঙুল তোলেন। তিনি নাকা চেকিং বাড়ানোর কথা জানিয়েছেন। আর ঘটনাস্থলে রাজ্য পুলিশের স্পেশাল টাস্ক ফোর্সের এডিজি জ্ঞানবন্ত সিংকে পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

এগরা-কাণ্ডে বঙ্গ বিজেপি এনআইএ তদন্তের দাবি করেছিলেন। এই মর্মে তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে চিঠিও লিখেছেন। তারপরই মুখ্যমন্ত্রী এনআইএ তদন্ত নিয়ে তাৎপর্যপূর্ণ বার্তা দেন। এদিন প্রাকৃতিক দুর্যোগে ৯ মৃতের পরিবারকে ২ লক্ষ টাকা করে দেওয়ার কথাও ঘোষণা করেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!