প্রধানমন্ত্রীই উদ্বোধন করবেন নয়া সংসদ ভবন – সুপ্রিম কোর্ট

0 0
Read Time:2 Minute, 46 Second

নয়া সংসদ ভবন উদ্বোধন করা নিয়ে অনেক জল ঘোলা হয়েছে। এই নিয়ে বিরোধীতা করে সুপ্রিম কোর্টে যান বিরোধীরা। সেই মামলায় জয় হয়েছে মোদী সরকারেরই। সুপ্রিম কোর্টের বেঞ্চ সেই মামলার পর্যবেক্ষণে জানিয়েছে প্রধানমন্ত্রীই উদ্বোধন করবেন নয়া সংসদ ভবনের। রাষ্ট্রপতিকে দিয়ে উদ্বোদন করানোর আর্জি খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। আবেদনে আইনজীবী বলেছিলেন, সংসদীয় গণতন্ত্রে রাষ্ট্রপতি সর্বোচ্চ পদাদিকারী এবং তিনিই শীর্ষে রয়েছেন। তাই তাঁকে দিয়েই গণতন্ত্রের এই পীঠস্থানের উদ্বোধন করানো উচিত। কিন্তু শীর্ষ আদালতের পর্যবেক্ষণ অন্য রকম।

বিরোধীদের সম্মিলিত বক্তব্য ছিল,ভারতের প্রথম নাগরিক রাষ্ট্রপতি। সেই রাষ্ট্রপতিকে নয়া সংসদ ভবনের উদ্বোধনে আমন্ত্রণ জানানো হয়নি। তা অত্যন্ত অপমানজনক বলে অভিযোগ করেছিলেন বিরোধীরা। সংসদীয় গণতন্ত্রে রাষ্ট্রপতিই সর্বোচ্চ পদাধিকারী। তাই নয়া সংসদ ভবনের উদ্বোধন তাঁকে দিয়েই করানো উচিত। এমনই দাবি জানিয়ে আইনজীবী জয়া সুকিন সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিলেন। আবেদনকারী আদালতে অভিযোগ করেছিলেন যে নয়া সংসদ ভবনের উদ্বোধনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে আমন্ত্রণ না জানিয়ে তাঁকে অপমান করছে মোদী সরকার। ভারতীয় সংবিধান অনুযায়ী দেশের দুই কক্ষ লোকসভা এবং রাজ্যসভার শীর্ষে রয়েছেন রাষ্ট্রপতি। নিজের আবেদনের সপক্ষে যুক্তি দিয়ে আইনজীবী সংবিধানের ৭৯ তম ধারার উল্লেখ করেছিলেন।

সুপ্রিম কোর্টের বক্তব্যে বলা হয়েছে,প্রধানমন্ত্রী নয়া সংসদ ভবন উদ্বোধনে কোনো বাধা নেই। ইতিমধ্যেই লোকসভার স্পিকার ওম বিড়লা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করে তাঁকে উদ্বোধনের জন্য আমন্ত্রণ জানিয়েেছন। ২০২০ সালে এই প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!