ইন্টার কন্টিনেন্টাল কাপ চ্যাম্পিয়ন ভারত

0 0
Read Time:4 Minute, 29 Second

নিউজ ডেস্ক::ইন্টার কন্টিনেন্টাল কাপ চ্যাম্পিয়ন ভারত। রবিবার ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে লেবাননকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হল সুনীল ব্রিগেড। সাফ চ্যাম্পিয়নশিপের আগে বাড়তি আত্মবিশ্বাস ভুবনেশ্বর থেকে নিয়েই বেঙ্গালুরু যাচ্ছেন সুনীলরা।

ফিফা ক্রম তালিকায় ভারতের স্থান ১০১-এ সেখানে লেবানন রয়েছে ৯৯তম স্থানে। একদিন আগেই এই লেবানন দলের বিরুদ্ধে আটকে গিয়েছিল ভারত। তাই রবিবারের ম্যাচে শুরুতেই গোল তুলে নিতে চেয়েছিলেন ভারতীয় দলের কোচ ঈগর স্টিমাচ।

ম্যাচের শুরু থেকেই লেবাননের রক্ষণকে চাপে রাখতে শুরু করে ভারতীয় ফুটবলাররা। বিশেষ ছাংতে, সামাদ, আশিকরা বিপক্ষের পেনাল্টি বক্সে বার বার হানা দেয়। প্রথমার্ধে ভারতের আক্রমণ গুলি ছিল বাঁ প্রান্ত কেন্দ্রিক। মূলক আশিক এবং সাদাম জুটিই ছিলেন আক্রমণ তৈরির কাণ্ডারি। কিন্তু লেবাননের বক্সে উঠলেও সেই আক্রমণ পরিণতি পাচ্ছিল না। পেনিট্রেটিভ জোনে গিয়েই আটকে যাচ্ছিলেন সুনীল ছেত্রীরা।

অন্যদিকে পাল্টা কাউন্টার অ্যাটাকই অস্ত্র ছিল লেবালনের। বার বারই পাল্টা আক্রমণে এসে ভারতীয় দলের রক্ষণকে চাপে ফেলার রণকৌশল নেয় লেবানন। এরইমধ্যে দুটি সুযোগও তৈরি করে তাঁরা। কিন্তু গোলরক্ষক গুরপ্রীত সিং সাঁধুর তৎপরতায় ব্লু ব্রিগেডের দুর্গ অক্ষতই থাকে। প্রথমার্ধের খেলা শেষ হয় গোলশূণ্যভাবেই।

তবে প্রথম ৪৫ মিনিটে বল পজিশনে এগিয়ে ছিল ভারতই। ভারত ৫৭ শতাংশ বলের দখল ছিল সামাদ-আশিকদের কাছেই। শট নেওয়ার ক্ষেত্রে এগিয়ে ছিল লেবানন। ভারত যেখানে ৩টি শট নেয়, লেবাননের সংখ্যা সেখানে ৭।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই বদলে গেল ভারতীয় দলের খেলা। দ্বিতীয়ার্ধের শুরুতেই সুনীল ম্যাজিক। নিখিল-ছাংতে-সুনীল অনবদ্য তালমিলে প্রথম গোল পেল ভারত। নিখিলের টাচ থেকে বক্সে ঢুকে লেবাননের রক্ষণকে বোকা বানিয়ে ক্রস বাড়ান ছাংতে। এই পাস থেকে সুনীল নিজের অভিজ্ঞতা দিয়ে সেই বলে গোল করতে ভুল করেননি। ১-০ এগিয়ে যায় ভারত। আন্তর্জাতিক ফুটবলে সুনী‌লের ৮৭তম গোল।

গোল করেও আক্রমণের ধারা বজায় রেখেছিল নীল জার্সিধারীরা। দুটি পরিবর্তন করেন স্টিমাচ। নওরম মহেশ সিং এহং রোহিত কুমারকে নামান তিনি। ৬৬ মিনিটে সুনীলের পাস যায় মহেশের কাছে। সেখান থেকে লেবাননের গোল লক্ষ্য করে শট নেন মহেশ, তবে প্রথমবারে চেষ্টায় লেবানন গোলরক্ষক আলি বাঁচালেও সেই বলকে গোলে জালে জড়িয়ে দেন ছাংতে।

এরপর বাকিটা সময় রক্ষণকে জমাট রেখেই জয় তুলে নেয় ভারত। ১৯৭৭ সালের পর আবার লেবাননকে হারাল ভারত। ম্যাচের সেরা হলেন ছাংতে।

২০১৮ সালে প্রথমবার আয়োজনের বছরেই কেনিয়াকে ফাইনালে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। তারপরের বার অবশ্য সুনীলদের স্থান ছিল চতুর্থ। চ্যাম্পিয়ন হয়েছিল উত্তর কোরিয়া। মহানদীর তীরে ফের কাপ উঠল ভারতের হাতে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!