আরবিআই-এর কড়া পদক্ষেপ

0 0
Read Time:2 Minute, 57 Second

নিউজ ডেস্ক::দেশের ব্যাঙ্কগুলির কাজকর্মের নিয়ন্ত্রণ ও পর্যালোচনা করে থাকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ব্যাঙ্কগুলির কাজ নিয়ে তারা সতর্কও করে থাকে। এবার সেই রিজার্ভ ব্যাঙ্ক দুটি ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছে।

আরবিআই-এর (RBI Steps) তরফে কর্নাটকের তুমকুরে অবস্থিত শ্রী সারদা মহিলা সমবায় ব্যাঙ্ক এবং মহারাষ্ট্রের সাতারার হরিহরেশ্বর ব্যাঙ্কের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। আরবিআই-এর তরফা বলা হয়েছে, এই দুটি ব্যাঙ্কের পর্যাপ্ত মূলধন নেই এবং সেখান থেকে উপার্জনের সম্ভাবনাও নেই।

কেন্দ্রীয় ব্যাঙ্ক হরিহরেশ্বর সমবায় ব্যাঙ্কের ক্ষেত্রে ১১ জুলাই ২০২৩ থেকে ব্যবসা বন্ধের আদেশ কার্যকর করতে বলেছে আরবিআই (RBI Steps) । ব্যাঙ্কের আমানতকারীজের প্রায় ৯৯.৯৬ শতাংশ আমানত বিমা এবং ঋণ গ্যারান্টি কর্পোরেশন ডিআইসিজিসি থেকে দেওয়া হবে।

একই সময়ে শ্রী সারদা মহিলা সমবায় ব্যাঙ্কের আমানতকারীদের প্রায় ৯৭.৮২ শতাংশ টাকা ফের দেবে ডিআইসিজিসি। লিকুইডেশনের পরে প্রত্যেক আমানতকারী ডিআইসিজিসি থেকে ৫ লক্ষ টাকা জমার জন্য বিমার দাবি পাওয়ার অধিকারী হবেন।

উল্লিখিত দুই ব্যাঙ্কের যথাযথ পুঁজি ও আয়ের সম্ভাবনা না থাকায় লাইসেন্স বাতিলের পর ব্যাঙ্কগুলির ব্যাঙ্কিং কার্যক্রম চালিয়ে যাওয়ার ওপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর মধ্যে রয়েছে আমানত গ্রহণ এবং আমানত পরিশোধের মতো বিষয়। রিজার্ভ ব্যাঙ্ক বলেছে, দুই সমবায় ব্যাঙ্কই বর্তমান আর্থিক অবস্থার প্রেক্ষিতে তাদের আমানতকারীদের পুরো টাকা ফেরত দিতে অক্ষম।

এর আগও আরবিআই (RBI Steps) মহারাষ্ট্র ও কর্নাটক দুটি সমবায় ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছিলেন। তারপর এই বছরের ৫ জুলাই থেকে উভয় ব্যাঙ্কের সব ধরণের ব্যবসা বন্ধ হয়ে যায়। এই দুই ব্যাঙ্ক হল মালকাপুর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক এবং বেঙ্গালুরুর সুশ্রপুতি সৌহার্দ সমবায় ব্যাঙ্ক।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!