এশিয়ান গেমসে এবারও ব্রাত্য ভারতীয় ফুটবল দল

0 0
Read Time:3 Minute, 38 Second

নিউজ ডেস্ক::এশিয়ান গেমসে আবারও ব্রাত্য ভারতীয় ফুটবল। সরকারি নিয়মে এশিয়াডে দল পাঠাতে পারবে না সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। অ্যাথলেটিক্স, হকি থেকে কুস্তি, এমনকি চলতি বছর এশিয়াডে ভারতীয় ক্রিকেট দলও অংশ নিচ্ছে। একমাত্র ব্যতিক্রম ফুটবল। কিন্তু কী কারনে, কোন নিয়মে আটকে গেল ভারতীয় ফুটবল দলের এশিয়াডে অংশগ্রহণ?

এশিয়ান গেমসে ফুটবল দল পাঠানোর বিষয়ে অনুমোদন দিচ্ছে না ক্রীড়ামন্ত্রক। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের নিয়ম অনুসারে, সেরা ৮ দলের মধ্যে থাকলে তবেই এশিয়ান গেমসে দল পাঠানো যাবে। কিন্তু ভারতীয় ফুটবল দল এখনও এশিয়ার সেরা আট দলের মধ্যে নেই। ফলে এই নিয়মেই আটকে গেল ভারতীয় ফুটবল দলের এশিয়াডে খেলার স্বপ্ন।

২০০২ সাল থেকে এশিয়ান গেমসে নিয়ম হয়েছে, অনূর্ধ্ব ২৩ ফুটবল দল খেলানো হবে। যদিও সিনিয়র দল থেকে তিনজন ফুটবালর রাখা যাবে। ভারতীয় ফুটবল দল তারুণ্যে ভরা। ফলে দল বাছাইয়ের ক্ষেত্রে খুব একটা সমস্যা হত না। তার উপর এশিয়াডের মতো মঞ্চে খেললে আন্তর্জাতিক ক্ষেত্রে আরও বেশি প্রচার পেত ভারতীয় ফুটবল দল।

কিন্তু নিয়ম বড় বালাই। ফলে ২০১৮ সালের পর চলতি বছরেও এশিয়াডের মঞ্চে দেখা যাবে না ব্লু ব্রিগেডের সদস্যদের। সরকারের এই সিদ্ধান্তের ফলে হতাশ এআইএফএফ।

এই প্রসঙ্গে ফেডারেশন সচিব শাজি প্রভাকরণ বলেছেন, ‘সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। আমাদের এই সিদ্ধান্ত মেনে নিতেই হবে। তবে আমরা ফুটবল সংক্রান্ত এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার জন্য সরকারের কাছে আবেদন জানাব। চলতি বছরে ভারতীয় দলের পারফরম্যান্স আশাব্যঞ্জক। ভারতীয় দল যদি এশিয়ান গেমসে খেলার সুযোগ পায়, তাহলে সেটা ফুটবলের পক্ষে উৎসাহজনক হবে। বিশেষ করে অনূর্ধ্ব-২৩ ফুটবলাররা উৎসাহিত হতে পারবে।’

ভারতীয় ফুটবল সংস্থা পরিকল্পনা করেছিল, আসন্ন এশিয়ান গেমসে দল পাঠানো হবে। ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর এশিয়ান গেমস। তার আগে থাইল্যান্ডে কিংস কাপে খেলবে ভারতীয় দল (৭-১০ সেপ্টেম্বর)।
চলতি বছরে এখনও পর্যন্ত তিনটি ট্রফি জিতেছেন ভারত।

মার্চে ত্রিদেশীয় কাপের পর জুন মাসে আন্তঃমহাদেশীয় কাপের চ্যাম্পিয়ন হয়েছে ভারত। এমনকি চলতি মাসে সাফ কাপও ঘরে তুলেছে ইগর স্টিমাচের দল। ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী ২টি প্রতিযোগিতাতেই অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন।
এশিয়ান গেমসে ভারতীয় দলকে খেলার অনুমতি দিতে পারে আইওএ। ইতিমধ্যেই আইওএ-র কাছে আবেদন করেছে এআইএফএফ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!