সারা দেশে নতুন ধরনের ট্রেন চালানোর প্রস্তুতি

0 0
Read Time:3 Minute, 36 Second

নিউজ ডেস্ক ::

বড় ও গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে ভারতীয় রেল। পরিযায়ী শ্রমিক-সহ নিম্ন আয়ের দেশবাসীর জন্য সাধারণ শ্রেণির ট্রেন চালানোর পরিকল্পনা করেছে রেল বোর্ড। এই ধরনের ট্রেন সাধারণভাবে গ্রীষ্ম কিংবা পুজোর ছুটিতে চাহিদা বাড়লে চালানো হয়। এই ট্রেনগুলিকে এবার স্থায়ীভাবে চালানো হবে।

রেলকর্তারা জানিয়েছেন, এব্যাপারে সমীক্ষা চালানো হয়েছিল। সমীক্ষার পরে এমন রাজ্য চিহ্নিত করা হয়েছে, যেখানে যাত্রীদের ভিড় রয়েছে, রয়েছে টিকিটের জন্য অপেক্ষা। এবং তাদের বড় অংশ নিম্ন আয়ের অন্তর্গত।

যাত্রীবাহী ট্রেনের অতিরিক্ত ভিড়ের কারণে যাত্রীরা সোশ্যাল মিডিয়ায় তাঁরা প্রশ্ন তুলেছিলেন। তবে এবারের পুজো থেকে না হলেও, লোকসভা নির্বাচনের আগে ২০২৪-এর জানুয়ারি থেকে নতুন ট্রেনগুলি (New Train) চলাচল শুরু করবে বলে রেল বোর্ড সূত্রে খবর।

আপাতত সিদ্ধান্ত হয়েছে ট্রেনগুলিতে নন-এসি-এলএইচবি কোচ থাকবে। সেখানে শুধুমাত্র স্লিপার ও সাধারণ শ্রেণি রাখা হবে। এই ধরনের নতুন ট্রেনের কোনও নাম এখনও পর্যন্ত দেওয়া হয়নি। উল্লেখ করা যেতে পারে করোনার শুরুর সময়ে রেলমন্ত্রক পরিযায়ী শ্রমিকদের তাদের রাজ্যে ফেরাতে বিশেষ ট্রেন চালিয়েছিল।
রেল বোর্ডের তরফে (New Train) এই তালিকায় যেসহ রাজ্যকে রাখা হয়েছে, তার মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, ছত্তিশগড়, ওড়িশা, পশ্চিমবঙ্গ, পঞ্জাব, অসম , গুজরাত, দিল্লি, তামিলনাড়ু, অন্ধপ্রদেশ ও মহারাষ্ট্রের মতো রাজ্যগুলি। রেলকর্তারা সমীক্ষায় দেখেছেন, এইসব রাজ্যগুলি থেকে দক্ষ-অদক্ষ শ্রমিক এবং কর্মীরা কাজের জন্য মেট্রো ও বড় শহরগুলিতে যাতায়াত করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক রেলের এক আধিকারিক জানিয়েছেন, এইসব ক্ষেত্রে শুধুমাত্র স্লিপার ও জেনারেল ক্লাস কোচ রাখা হবে। ট্রেনগুলিতে ২২ থেকে ২৬ টি কোচ থাকবে। গ্রীষ্ম কিংবা পুজোর ছুটির সময় নয়, সারা বছর এই ট্রেনগুলিকে চালানো হবে। নিয়মিত সময়সূচির অন্তর্ভুক্ত হওয়ায় যাত্রীরা আগে থেকেই সেখানে সংরক্ষণ করতে পারবেন।

রেলের আধিকারিকরা জানিয়েছেন ভারতীয় রেলকে ভবিষ্যতের জন্য তৈরি করতে, পরিষেবায় শুধুমাত্র দু-ধরনের কোচ রাখা হবে (New Train)। এলএইচবি কোচ ও বন্দে ভারত কোচ। এতে মেরামতের খরচ কমবে আর যাতায়াতও সস্তা হবে বলেই জানাচ্ছেন তাঁরা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!