ইউপিএ জোট এখন ইন্ডিয়া

0 0
Read Time:3 Minute, 47 Second

নিউজ ডেস্ক ::

লোকসভা নির্বাচনের বাকি প্রায় আট মাস। সেদিকে লক্ষ্য রেখে ইউপিএ জোট এখন ইন্ডিয়া। মমতা বন্দ্যোপাধ্যারে দাবি, এবার জিতবে ইন্ডিয়া। কিন্তু গত দুটি নির্বাচনের দিকে তাকালে দেখা যাবে হিন্দিভাষী রাজ্যগুলি ইন্ডিয়ার কাছে বড় চ্যালেঞ্জ হয়ে উঠবে।

বিশ্লেষকরা বলছেন মমতা বন্দ্যোপাধ্যায়, নীতীশ কুমার, এমকে স্ট্যালিন থাকার জন্য ইন্ডিয়াকে শক্তিশালী দেখাচ্ছে। হিন্দি বলয়ে বিহারে নীতীশ কুমার ছাড়া যেসব রাজ্যে বেশি আসন রয়েছে, সেই সব রাজ্যে ইন্ডিয়ার কোনও নেতা বা দলের প্রভাব বিন্দুমাত্র নেই। আবার নীতীশ কুমার এবারের লোকসভা নির্বাচনে কতটা প্রভাব ফেলতে পারবেন, তা নিয়েও সন্দেহ রয়েছে বিশ্লেষকদের কাছে।

হিন্দি বলয় বলতে বিহারে ৪০, ঝাড়খণ্ডে ১৪, উত্তর প্রদেশে ৮০, মধ্যপ্রদেশে ২৯, ছত্তিশগড়ে ১১ ও রাজস্থানে ২৫ ও উত্তরাখণ্ডে ৫ টি আসন রয়েছে। বলা যেতে পারে এইসব রাজ্যগুলিতে প্রধানমন্ত্রী মোদীর শক্তিই বিজেপির শক্তি (INDIA vs NDA)।

২০১৯-এর লোকসভা নির্বাচনের প্রেক্ষিতে এইসব রাজ্যগুলিতের মিলিত আসন সংখ্যা ২০৪-এর মধ্যে বিজেপি ১৫৬ টি আসনে জয় পেয়েছিল। বিহার বাদ দিয়ে বিজেপির সবকটি রাজ্যেই ৫০ শতাংশের বেশি ভোট পেয়েছিল। বিহারে ডেজিইউ ১৬ টি আসনে এবং রামবিলাসের লোক জনশক্তি ৬ টি আসনে জয় পায়। রাজ্যগুলিতে ২০১৪-র তুলনায় আসন বেশি পেয়েছিল বিজেপি।
তবে শুধুমাত্র উত্তর প্রদেশের ক্ষেত্রে বিজেপির আসন কমেছিল। ২০১৪-তে বিজেপি উত্তর প্রদেশের ৮০ টি আসনের মধ্যে পেয়েছিল ৭১ টি। ২০১৯-এ তা কমে হয় ৬২টি। এর সঙ্গে উল্লেখ করা যেতে পারে ইন্ডিয়া জোটের ২৬ টি দলের মধ্যে আটটি দল রয়েছে, যাদের কোনও আসনই নেই (INDIA vs NDA)।

অন্যদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্ষমতা যেমন বাংলায় সীমাবদ্ধ, ঠিক তেমনই নীতীশ কুমারের ক্ষমতা বিহারে সীমাবদ্ধ। এই দুই দলের কোনও প্রভাব বাকি হিন্দিভাষী রাজ্যগুলিতে নেই। অন্যদিকে পশ্চিমবঙ্গে সম্প্রতি হয়ে যাওয়া পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল পেয়েছে ৫১ শতাংশের বেশি ভোট, বিজেপির ভোট অনেকটাই কমেছে।

এবারের লোকসভা নির্বাচনে নীতীশ কুমার বিহারেই ধাক্কা খেতে পারেন (INDIA vs NDA)। চিরাগ পাসোয়ান, জিতেন রাম মাঞ্ঝি এবং মুকেশ সাহানিরা নীতীশ কুমারের আসন এবং অঙ্ক গুলিয়ে দিতে পারেন বলেই মনে করছে বিশ্লেষক মহলের একাংশ। তাহলে শুধু কি দক্ষিণের আর পূর্বের রাজ্য থেকে পাওয়া আসনে এনডিএ জোটের মোকাবিলা কীভাবে তা নিয়ে প্রশ্ন উঠছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!