বিজেপি জোটে রাজনৈতিক দলের সংখ্যা ৩৮ থেকে বেড়ে ৪০

0 0
Read Time:3 Minute, 53 Second

নিউজ ডেস্ক ::

বিরোধী মঞ্চ ‘ইন্ডিয়া’ যখন ২৬টি দলের জোট করে বিজেপির দিকে চযালেঞ্জ ছুড়েছে, তখন ৩৮টি দলকে সমবেত করে পাল্টা দিয়েছে বিজেপি। নবদগঠিত এনডিএ-তে ৩৮টি দলকে শামিল করার পর আরও দুটি দলকে এবার অন্তর্ভুক্ত করা হচ্ছে। অর্থাৎ এনডিএ-তে দলের সংখ্যা বেড়ে হচ্ছে ৪০।

‘ইন্ডিয়া’র পাল্টা বিজেপি জোটে বিহার ও উত্তরপ্রদেশের আরও একটি করে দলকে শামিল করার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। ২০২৪ সালের নির্বাচনের জন্য বিহারের বিকাশশীল ইনসান পার্টি বা ভিআইপি এবং উত্তরপ্রদেশের মহান দল বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট বা এনডিএ-তে যোগ দিচ্ছে।

বিরোধীরা একীভূত হওয়ার পরই বিজেপি এনডিএ সম্প্রসারণের প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে। মুকেশ সাহানির নেতৃত্বাধীন ভিআইপির সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছিলেন বিহার বিজেপির দুই নেতা সাহানি। গত লোকসভা ভোটের সময় বিজেপির সঙ্গে তাদের জোট ছিল। একইভাবে বিজেপি মহান দলের সঙ্গেও যোগাযোগ করেছে।

উত্তরপ্রদেশে বিজেপির বিশাল ভোট শেয়ার রয়েছে। বিহারেও বিজেপির একটি সম্মানজনক ভোট রয়েছে। দুটি রাজ্যেই কেন্দ্রের শাসক-জোট আবার নিজেদেরকে একীভূত করার প্রয়াস নিতে শুরু করেছে। জন্য উপ-আঞ্চলিক দলগুলিকে আবার তারা কাছে টানছে।
এনডিএ-তে ৩৮টি দলের প্রদর্শনী আগেই দেখিয়েছে বিজেপি। তবে তাদের মধ্যে বেশ কয়েকটি দল একটিও লোকসভা আসন জেতেনি। এর মধ্যে রয়েছে ১০টি এমন দল যারা গত লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাই করেনি। আর ১৫টি দল প্রতিদ্বন্দ্বিতা করলেও সংসদের কোনও কক্ষেই কোনও এমপি নেই।

২৬টি বিরোধী দল মঞ্চ গড়তেই এনডিএ সম্প্রসারণ হিড়িক পড়ে যায়। বিজেপিও এনডিএ-র একটি সভা আহ্বান করে। গত কয়েক বছরে শিরোমণি অকালি দল ও শিবসেনার প্রতিষ্ঠাতা সদস্যরা ছেড়ে চলে গিয়েছে তাদের। শিবসেনার একটা গোষ্ঠী ও এনসিপির একটা গোষ্ঠীকেও তারা এনডিএ-তে টেনেছে।
রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করেন, ২০২৪ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য বিরোধী দলগুলি একত্রিত হওয়ার পরে বিজেপি এনডিএকে পুনরুজ্জীবিত করার প্রয়োজনীয়তা উপলব্ধি করেছে। তাদের সন্দেহ, ভোটের শতাংশ বাড়াতে এনডিএ-র সম্প্রসারণ জরুরি।

শিরমণি অকালি দল ও টিডিপির ফিরে আসার গুঞ্জন শুরু হয়েছে। আবার জেডিএস কর্নাটক বিধানসভায় বিজেপির সঙ্গে একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। ফলে এই তিন দল এনডিএ-তে ঢলতে পারে। সেক্ষেত্রে ৪০ থেকে বেড়ে ৪৩টি দল সমবেত হতে পারে এনডিএ-তে। ২৬-এর ইন্ডিয়ার চ্যালেঞ্জ নিতে এনডিএ-কে বৃহত্তর আকার দিয়েই ময়দানে নামতে চাইছে বিজেপি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!