কমনওয়েলথ গেম ২০২৩ – ইতিহাসের পথ ধরে

0 0
Read Time:4 Minute, 0 Second

নিউজ ডেস্কঃ কমনওয়েলথ গেম শুরুটা অবশ্য অনেকটাই ব্রিটিশ শক্তির সাম্রাজ্যবাদী ভাবনা থেকে শুরু হয়। ১৩২ বছর আগে অর্থাৎ ১৮৯১ সালে ব্রিটিশ সাম্রাজ্যভুক্ত দেশগুলোকে একত্রিত করার বাসনা নিয়েই প্রথম প্রস্তাব আনেন রেভারেন্ট কুপার। তিনি প্রস্তাব করেন, প্যান-ব্রিটানিক-প্যান-অ্যাঙ্গলিকান প্রতিযোগিতার। প্রতি ৪ বছর পর পর শুরু হয় এই প্রতিযোগিতা। ১৯১১ সালে যুক্তরাজ্যের রাজা ৫ম জর্জের রাজ্য অভিষেক  উপলক্ষে লন্ডনে সম্রাটের উৎসব অনুষ্ঠিত হয়। উৎসবের অংশ হিসেবে আন্তঃসাম্রাজ্য চ্যাম্পিয়নশীপ অনুষ্ঠিত হয়।এখানে বক্সিং, কুস্তি, সাঁতার এবং দৌড় প্রতিযোগিতা হয়।
এর পরে ১৯২৮ সালে কানাডা’র মেলভিল মার্ক্স রবিনসনকে প্রথম ব্রিটিশ এম্পায়ার গেমস আয়োজনের দায়িত্ব দেয়া হয়। ১ম ক্রীড়া প্রতিযোগিতাটি ১৯৩০ সালে কানাডা’র অন্টারিও প্রদেশের হ্যামিল্টনে অনুষ্ঠিত হয়েছিল। সেই থেকেই নিয়মিত চলতে থাকে এই প্রতিযোগিতা। কিন্তু রাজনৈতিক সংঘাত এড়িয়ে যাওয়ার জন্য ১৯৫৪ সালে এর নাম পরিবর্তন করে ব্রিটিশ এম্পায়ার ও কমনওয়েলথ গেমস রাখা হয়। আবার ১৯৭০ সালে নামের পরিবর্তন হয় ও অবশেষে ১৯৭৮ সালে সর্বশেষ কমনওয়েলথ গেমস নাম পরবর্তীতে হয়।

১৯৩০ সাল থেকেই কমনওয়েলথ গেমস বিভিন্ন সামাজিক ক্রিয়া কর্ম শুরু করে। মহিলাদের অংশগ্রহণও শুরু হয়। ২০০২ সালের কমনওয়েলথ গেমসের ম্যানচেস্টার আসরে আন্তর্জাতিক পর্যায়ের বহু-ক্রীড়া বিষয়ে  প্রতিবন্ধীরা পূর্ণাঙ্গ সদস্য রাষ্ট্রের ক্রীড়াবিদ হিসেবে অন্তর্ভুক্ত হন। সেই ধরা এখন পর্যন্ত সমানে চলেছে। কমনওয়েলথ গেমসের ১৯৩০ সালে অনুষ্ঠিত ব্রিটিশ এম্পায়ার গেমসের  ১ম আসরে এগারটি দেশ অংশ নিয়েছিল। চার বৎসর অন্তর অনুষ্ঠিত এ প্রতিযোগিতা ২য় বিশ্বযুদ্ধের কারণে বাঁধাগ্রস্থ হয়। ১৯৪২ সালে এটি কানাডার মন্ট্রিলে অনুষ্ঠিত হবার কথা ছিল। এছাড়াও, ১৯৪৬ সালে এ প্রতিযোগিতা স্থগিত রাখতে হয়েছিল। প্রতিযোগিতাটি ১৯৫০ সাল পর্যন্ত ধারাবাহিকভাবে চলতে থাকে।

এখন কমনওয়েলথের অন্তর্ভুক্ত দেশের সংখ্যা ৫৬টি। এখন ব্রিটিশ শাসন বহির্ভুত আরো ৪টি দেশ অন্তর্ভুক্ত হয়েছে। এছাড়াও আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ে ছিল প্রাক্তন দুই সদস্য দেশ।

এ বছর কমনোয়েত গেমসে যে ইভেন্টগুলো আছে তা হলো –
তীরন্দাজ,অ্যাথলেটিক্স, ব্যাডমিন্টন,বাস্কেটবল,
বিচ ভলিবল,বক্সিং,ক্রিকেট,
সাইক্লিং,ড্রাইভিং,
জিমন্যাস্টিকস,হকি,জুডো,
লন টেনিস,নেটবল,রোয়িং,
রাগবি সেভেনস,স্কোয়াশ,
সাঁতার,শুটিং,
সিঙ্ক্রোনাইজড সাঁতার,
টেবিল টেনিস,টেনিস,
ট্রায়াথলন,ভার উত্তোলন ও
কুস্তি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!