বর্ষা নিয়ে সুখবর

0 0
Read Time:3 Minute, 54 Second

নিউজ ডেস্ক::২০২৩-এর জুলাইয়ে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে দেশে। এল নিনোকে হারিয়ে ভারতে জুলাই মাসে ১১০০-র বেশি ভারী বৃষ্টিপাতের ঘটনা ঘটেছে। সারা মাসে একসঙ্গে এত বৃষ্টি এর আগে কমই হয়েছে বলে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দফতর। এবার আগামী অগাস্ট-সেপ্টেম্বরের বৃষ্টি নিয়েও সুখবর দিল আইএমডি!

কেমন হবে অগাস্ট-সেপ্টেম্বরের বর্ষা? পূর্বাভাসে আইএমডি জানিয়েছে, বর্ষার প্রথম ভাগে উত্তর-পশ্চিম ভারতে হয়েছে ভারী বৃষ্টি। দক্ষিণ ভারতেও বৃষ্টি ছিল স্বাভাবিক। শুধু ঘাটতি ছিল পূর্বে। এরই মাঝে বর্ষার দ্বিতীয় ভাগ নিয়েও স্বস্তির খবর দিল ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দফতর বা আইএমডি।

আইএমডি জানিয়েছে, আগামী অগাস্ট ও সেপ্টেম্বর মাসে গোটা দেশে স্বাভাবিক বৃষ্টি হবে। পূর্ব ভারত, মধ্য ভারত, উত্তর-পূর্ব অঞ্চলের কিছু অংশ ও হিমালয়ের পাদদেশে আগানী দু-মাস বৃষ্টিপাতের সম্ভাবনা স্বাভাবিকের থেকেও বেশি। দক্ষিণ ভারতের বেশিরভাগ অংশ, উত্তর-পশ্চিম ভারত ও পশ্চিম ভারতে স্বাভাবিতের থেকে কম বৃষ্টিপাত হবে।

এদিকে জুন মাসে বৃষ্টির ঘাটতি ছিল ৯ শতাংশ। সেই ঘাটতি মিটিয়ে দিয়েছে জুলাই মাস। জুলাই মাসে স্বাভাবিকের থেকে ১৩ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। আইএমডি জানিয়েছে, জুলাই মাসে ভারতে ৩১৫.৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। পূর্ব ও উত্তর-পূর্ব ব্যতীত দেশের সমস্ত অঞ্চলে অতিরিক্ত বৃষ্টি হয়েছে।

ভারতে জুলাই মাসে ১১১৩টি ভারী বৃষ্টিপাতের ঘটনা ঘটেছে। তার মধ্যে ২০৫টি অত্যন্ত ভারী বৃষ্টিপাতের ঘটনা ঘটেছে। এই বৃষ্টিপাতের পরিমাণ ৫ বছরের মধ্যে সর্বোচ্চ বলে জানিয়েছেন ভারতের আবহাওয়া বিভাগ। পূর্ব ও উত্তর-পূর্ব অঞ্চলের ১৯০১ সাল থেকে জুলাই মাসে তৃতীয় সর্বনিম্ন বৃষ্টিপাত হয়েছে। এই বৃষ্টিপাতে পরিমাণ ছিল ২৮০.৯ মিলিমিটার।

এদিকে ২০০১ সালের পর থেকে উত্তর-পশ্চিম অঞ্চলে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে এবার। জুন মাসে মৌসুমি বায়ু প্রবেশের পর থেকে এখন পর্যন্ত গোটা দেশে ৪৬৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে, যা গড় বৃষ্টিপাতের থেকে ৫ শতাংশ বেশি। আবহবিদরা জানিয়েছে, এবার এল নিনোর প্রভাব পড়েনি দেশে।

ভারতের কেন্দ্রীয় দফতরের আবহাওয়াবিদরা জানান, এবার এল নিনো পরিস্থিতি হওয়ায় বৃষ্টিপাতে প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা ছিল। কিন্তু বর্ষা দেরিতে প্রবেশ করলেও মৌসুমি বায়ুর ব্যাপ্তি এতটাই দ্রুত হয়েছে যে সারা দেশে অতি দ্রুত বৃষ্টিপাত হয়েছে। এবং দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাংশে বহুল পরিমাণে বৃষ্টি হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!