২০২৪-এ কত আসন কংগ্রেস-তৃণমূলের? 

0 0
Read Time:3 Minute, 27 Second

নিউজ ডেস্কঃ পরের বছর ২০২৪-এর এপ্রিল-মে মাসে লোকসভা নির্বাচন। ৩৮ দলের এনডিএ-র সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় সামিল হতে চলেছে ২৬ দলের ইন্ডিয়া জোট। বিরোধী ইন্ডিয়া জোটে একদিকে যেমন কংগ্রেস রয়েছে, অন্যদিকে রয়েছে তৃণমূল কংগ্রেস। রয়েছে আপ সিপিআইএমের মতো দলগুলি। সবার এক উদ্দেশ্য, বিজেপিক তৃতীয়বারের জন্য ক্ষমতা থেকে দূরে রাখা।

বিরোধীদের ২৬ দলের ইন্ডিয়া জোট গঠনের পরে ইন্ডিয়া টিভি ও সিএনএক্সের তরফে দেশের বিভিন্ন জায়গায় জনমত সমীক্ষা করা হয়েছিল। যার ফলাফল পাঠককে অবাক করে দিতে পারে।

এনডিএ ও ইন্ডিয়া
গতমাসের শেষে করা ইন্ডিয়া টিভি ও সিএনএক্স সমীক্ষার ফলাফল প্রকাশ করেছিল। সেখানে জানানো হয়েছিল, এনডিএ জোট তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসছে এবং তারা ৫৪৩ টি আসনের মধ্যে ৩১৮ টি আসন পেতে পারে। অন্যদিকে ইন্ডিয়া জোট ১৭৫ টি আসন পেতে পারে এবং অন্যরা পেতে পারে ৫০ টি আসন।

বিজেপির সম্ভাব্য আসন
এনডিএ-র ৩১৮ টি আসনের মধ্যে বিজেপি একাই পেতে পারে ২৯০ টি আসন। অর্থাৎ ২০১৯-এর মতো ২০২৪-এও তারা একাই সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে বলে ইন্ডিয়া টিভি ও সিএনএক্সের জনমত সমীক্ষায় পূর্বাভাস দেওয়া হয়েছে। প্রসঙ্গত ২০১৯-এ বিজেপির একার আসন সংখ্যা ছিল ৩০০-র ওপরে।
কংগ্রেসে়র সম্ভাব্য আসন
ইন্ডিয়া টিভি ও সিএনএক্সের সমীক্ষা অনুসারে, ২০১৯-এর তুলনায় ২০২৪-এর নির্বাচনে কংগ্রেসের আসন সংখ্যা খুব সামান্যই বাড়তে পারে। প্রসঙ্গত ২০১৯-এর নির্বাচনে কংগ্রেস পেয়েছিল ৫০ টি আসন। সমীক্ষা বলছে, ২০২৪-এ তারা ৬৬ টি আসন পেতে পারে।

তৃণমূলের সম্ভাব্য আসন
সমীক্ষায় উঠে এসেছে তৃণমূল ২০২৪-এর নির্বাচনে ২০১৯-এর থেকে বেশি আসন জয় করতে পারে। ২০২৪-এর তারা ২৯ টি আসন পেতে পারে। ২০১৯-এর নির্বাচনে তৃণমূল পেয়েছিল ২২ টি আসন। সেক্ষেত্রে তাদের সাতটি আসন বাড়তে পারে। সেক্ষেত্রে পশ্চিমবঙ্গ থেকে বিজেপির আসন কমার পূর্বাভাস দেওয়া হয়েছে। প্রসঙ্গত গত ২০১৯-এর নির্বাচনে বিজেপি রাজ্য থেকে ১৮ টি আসন পেয়েছিল।

অন্যদিকে আপের আসন ১০ গুণ বৃদ্ধি পেতে পারে। ২০১৯-এর লোকসভা নির্বাচনে আপ পেয়েছিল ১ টি আসন। ইন্ডিয়া টিভি ও সিএনএক্সের সমীক্ষায় উঠে এসেছে, তারা পেতে পারে ১০ টি আসন। দিল্লি থেকে দুটি এবং পঞ্জাব থেকে তারা ৮ টি আসনে জয় পেতে পারে বলে ইন্ডিয়া টিভি ও সিএনএক্সের সমীক্ষায় বলা হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!