সর্বকালের উষ্ণতম মাস ২০২৩-এর জুলাই

0 0
Read Time:3 Minute, 21 Second

নিউজ ডেস্ক::নাসার রেকর্ডে সর্বকালের উষ্ণতম মাস হিসিবে চিহ্নিত হল ২০২৩ সালের জুলাই। নোয়ার ১৭৪ বছরের তাপমাত্রার রেকর্ডেও নিশ্চিত করা হয়েছে এই জুলাই-ই সর্বকালীন উষ্ণতম। নাসা এ বছরের জুলাই মাসকে উষ্ণতম নিশ্চিত করার পর এই বিষয়ে এখনই কাজ করতে হবে বলে জানিয়েছে।

বিশ্বে সামগ্রিকভাবে ২০২৩ সালের জুলাইকে নাসার রেকর্ডে যে কোনও জুলাইয়ের থেকে বেশি উষ্ণ বলে চিহ্নিত করেছে। সর্বকালের উষ্ণতম মাস ২০২৩ সালের জুলাইয়ের গড় তাপমাত্রা ০.২৪ ডিগ্রি সেন্টিগ্রেড বেশি ছিল। ১৯৫১ থেকে ১৯৮০ সালের মধ্যে জুলাই মাসের তুলনায় এবারের জুলাই ১.১৮ ডিগ্রি সেন্টিগ্রেড উষ্ণ।

ন্যাশনাল অ্যারনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন বা নাসা ২০২৩ সালের জুলাইকে ১৮৮০ সালের পর রেকর্ডে সবথেকে উষ্ণতম বলে নিশ্চিত করেছে। একইভাবে ন্যাশনাল ওশিানিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ার অ্যাডমিনিস্ট্রেশনও তা নিশ্চিত করে জানিয়ে দিয়েছে। নিউইয়র্কের নাসার গর্ডাড ইনস্টিটিউট ফর স্পেস স্টাডিজের বিজ্ঞানীদের রিপোর্টেও তা উল্লেখ করা হয়েছে।

এই গবেষণার প্রতিবেদন অনুসারে এবারের জুলাই পৃথিবীর আগের জুলাইয়ের রেকর্ডটি ভেঙে দিয়েছে। সামগ্রিকভাবে নাসার রেকর্ডে জুলাই ২০২৩ অন্য যে কোনও জুলাইয়ের থেকে বেশি। নাসা বিশ্বজুড়ে যে ডেটা সামনে এনেছে তাতে জলবায়ু সংকেটের প্রমাণ মিলেছে।

নাসার প্রশাসক বিল নেলসন জানিয়েছে আমাদের অবশ্যই গ্রহকে রক্ষা করতে হবে। দক্ষিণ আমেরিকা, উত্তর আফ্রিকা, উত্তর আমেরিকা এবং আন্টার্কটিকা উপদ্বীপের কিছু অংশও উষ্ণ ছিল। তাপমাত্রা গড়ের থেকে প্রায় ৪ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। নাসার বিশ্লেষণে পূর্ব গ্রীষ্মমণ্ডলীয় প্রশান্ত মহাসাগরে বিশেষত উষ্ণ সমুদ্রের তাপমাত্রাও।

২০২৩ সালের মে মাসে এল নিনো শুরু হয়েছে। ফলে প্রশান্ত মহাসাগরের তাপমাত্রা উষ্ণ। তবে জুলাই মাস উষ্ণতম হওয়ার পিছনে এল নিনোর কোনও প্রভাব নেই। এল নিনোর সবথেকে বড়ো প্রভাব পড়বে আগামী বছর। এবারের জুলাই আগের কোনও জুলাইয়ের থেকে উষ্ণ নয়, এই জুলাই ছিল সর্বকালের উষ্ণতম। এটিকে একেবারেই স্বাভাবিক বলে মনে করছে না নাসা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!