কলকাতায় যুদ্ধ জাহাজের উদ্বোধন রাষ্ট্রপতির

0 0
Read Time:3 Minute, 39 Second

নিউজ ডেস্ক::আরও শক্তিশালী ভারতীয় নৌবাহিনী (Indian Navy)। স্টেলথ গাইডেড-মিসাইল ফ্রিগেটের উদ্বোধন করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। কলকাতার গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্সে নৌবাহিনীর একটি অনুষ্ঠানে যোগ দেন তিনি। আর সেখানেই এই যুদ্ধজাহাজের উদ্বোধন করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যপাল সিভি আনন্দ বোস সহ একাধিক শীর্ষ আধিকারিক। ছিলেন ভারতীয় সেনার আধিকারিকরাও। ভারতীয় নৌসেনার এই যুদ্ধজাহাজটির নাম INS Vindhyagiri। এটি ভারতীয় নৌবাহিনীর ‘পি-১৭এ’ প্রকল্পের মধ্যে একটি জাহাজ।

মোট স্টেলথ গাইডেড-মিসাইল ফ্রিগেট তৈরি করা হবে। মুম্বইয়ের মাজগাঁও ডকইয়ার্ডে এর মধ্যে চারটে জাহাজ তৈরি হয়েছে। বাকি তিনটি গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্সে তৈরি হয়েছে। এর মধ্যে একটি INS Vindhyagiri। এটি প্রকল্পের থার্ড এবং শেষ জাহাজ। যা একেবারে ভারতের মাটিতে দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হল।

একেবারে বোতাম টিপে INS Vindhyagiri এর উদ্বোধন এদিন করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্ম। তিন বাহিনীর প্রধান হিসাবে এই যুদ্ধ জাহাজের উদ্বোধন করেন তিনি। একই সঙ্গে জাহাজের গায়ে স্বস্তিকা চিহ্ন এঁকে দেন রাষ্ট্রপতি। পাশাপাশি নারকেল ফাটিয়ে, মালা পরিয়ে জাহাজের পুজো করেন তিনি। এই সময় রাষ্ট্রপতির পাশে ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।

এদিন এই অনুষ্ঠানে দেশের সুরক্ষায় ভারতীয় নৌবাহিনীর অবদানের কথা তুলে ধরেন রাষ্ট্রপতি। একই সঙ্গে যেভাবে জলসীমায় পাহাড়াদার হিসাবে নৌবাহিনী কাজ করছে সেই অবদানের কথাও রাষ্ট্রপতির বক্তব্যে উঠে আসে। একেবারে নির্দিষ্ট সময়ে INS Vindhyagiri জাহাজটি তৈরি করে জলে ভাসানো হল। আর নির্দিষ্ট সময়ে এই কাজ শেষ করার জন্যে সংস্থাকে ধন্যবাদও জানান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

এই যুদ্ধ জাহাজ অনেক বেশি আধুনিক। আধুনিক সমরাস্ত্র মোতায়েন সহ একেবারেই প্রযুক্তি নির্ভর এই জাহাজ। শুধু তাই নয়, এই জাহাজে রয়েছে আধুনিক সেন্সর। যা মুহূর্তে শত্রপক্ষের জাহাজ কিংবা সাবমেরিন ট্র্যাক করতে সক্ষম। শুধু তাই নয়, ২৮ নট গতিতে ছুটতে পারে অর্থাৎ সমুদ্রের ঢেউয়ের উপর ঘন্টায় প্রায় ৫২ কিমি গতিতে ছুটতে সক্ষম এই জাহাজ। এছাড়াও রয়েছে আরও আধুনিক ব্যবস্থা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!