বিল নিয়ে চিন্তা দূর

0 0
Read Time:2 Minute, 51 Second

নিউজ ডেস্ক::সারাদিন পাখা চললেও বিদ্যুৎ খরচ নিয়ে চিন্তা দূর। বিদ্যুৎ সাশ্রয়কারী পাখা তৈরি করার দাবি করে চমক দিল হুগলির একটি কারখানা। সাইনোসিওর কারখানায় উদ্বোধন হল টাইফোজ বিএলডিসি পাখার।

পোলবার সুগন্ধা পুরুষোত্তমবাটিতে এর শুভ উদ্বোধন করলেন রাজ্যর বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চুঁচুড়ার বিধায়ক অসিত মজুমদার, দমকল বিভাগের এডিজি নীলাদ্রি চক্রবর্তী সহ বিশিষ্ট ব্যক্তিরা।

এদিন উদ্বোধনের পর মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস বলেন, বিশ্ব উষ্ণায়ন এর ফলে দিনে দিনে গরম বাড়ছে। তাই পাখা ছাড়া এক মুহুর্ত গরমে থাকা যায় না। তাই যাঁদের এসি কেনার ক্ষমতা নেই তাঁদের পাখাই একমাত্র ভরসা।

এই কারখানায় উৎপন্ন হওয়া অত্যাধুনিক বিএলডিসি পাখা স্বস্তি ফেরাবে সাধারণ মানুষের। বাজার চলতি অন্যান্য পাখা চালালে যা বিদ্যুৎ খরচ হয় তার থেকে অনেকটাই বিদ্যুৎ সাশ্রয়কারী এই পাখা। পাশাপাশি এই কারখানায় কর্মসংস্থানও হবে অনেকের।
সংস্থার অন্যতম ডিরেক্টর সম্পূর্না ঘোষ বলেন, ভারত সরকারের বিদ্যুৎ দপ্তরের কাছ থেকে ফাইভ ষ্টার রেটিং এর তকমা পেয়েছে এই পাখা। তিনি আরও বলেন, আগেকার দিনে বাল্ব ব্যবহারে যে বিদ্যুৎ খরচ হত তার থেকে অনেক কম খরচে বেশি আলো পাওয়া যায় এলইডি লাইট ব্যবহারে। ঠিক তেমনিই অন্যান্য পাখার তুলনায় অনেকটাই বিদ্যুৎ সাশ্রয় হবে এই পাখায়।

আগে দেশে এই বিএলডিসি প্রযুক্তির পাখা থাকলেও সম্পূর্ণ যন্ত্রাংশ এখানে তৈরি হতো না। বাইরে থেকে যন্ত্রাংশ এনে অ্যাসেম্বল করতে হতো। তবে এবার সম্পূর্ণতাই তৈরি হবে এই কারখানায়। যার ফলে এই পাখার মূল্য অনেকটাই কম করা হয়েছে।
দেশের ৩০ কোটি মানুষ যদি এই পাখা ব্যবহার করেন, তবে বছরে ৮১০০ কোটি ইউনিট বিদ্যুৎ সাশ্রয় হবে। এই পাখার দাম শুরু ৯৯৯ টাকা থেকে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!