চাঁদেও ট্রাফিক জ্যাম

0 0
Read Time:4 Minute, 29 Second

নিউজ ডেস্কঃ রাশিয়ার মহাকাশযান লুনা ২৫ পরে পাড়ি দিয়েও ভারতকে টেক্কা দিয়ে চাঁদের মাটিতে আগে নামবে বলে স্থির করেছিল। কিন্তু চাঁদের মাটিতেও তাদের পড়তে হতে চলেছে ট্রাফিক জ্যামে। ফলে চাঁদে পা রাখরা দৌড়ে এবার ভারতের চন্দ্রযান ৩-কে টেক্কা দেওয়া হল না।

মহাকাশ বিজ্ঞানীরা মনে করছেন, রাশিয়ান মহাকাশযান লুনা-২৫ মহাকাশে ট্রাফিক জ্যামে পড়ায় ভারতের চন্দ্রযান ৩-এর পাল্লাভারী মহাকাশ যুদ্ধ-জয়ে। রাশিয়া শেয ল্যাপে এসে পরিকল্পনা করেছে তাড়াহুড়ো না করে একটু ধীরে চলতে। ভারতের থেকে আগে চাঁদের মাটি স্পর্শ করার ইঙ্গিত দিলেও এখন সেই সিদ্ধান্ত থেকে সরে আসছে রসকসমস।

রাশিয়ান মহাকাশ সংস্থা রসকসমস চাঁদের মাটিতে সফট ল্যান্ডিংয়ের জন্য সময় নির্ধারণ করেছে দুদিন পিছিয়ে। অর্থাৎ পূর্বঘোষিত ২১ অগাস্টের পরিবর্তে ২৩ অগাস্ট রাশিয়ার লুনা-২৫ চাঁদের মাটি স্পর্শ করতে পারে। ভারতের চন্দ্রযান-৩ও ওইদিনেই চাঁদের মাটি ছোঁয়ার কথা।

ভারত ও রাশিয়া তাদের চন্দ্রযান একই দিনে চাঁদের মাটিতে অবতরণ করাতে চাইছে। আর এই মিশনে সফল হলে ভারত প্রথমবার চাঁদের মাটিতে পা রেখে ইতিহাস তৈরি করবে। আর রাশিয়া ৪৭ বছর পর আবার চাঁদের মাটি ছোঁবে। আর দক্ষিণ মেরু স্পর্শ করার প্রতিযোগিতায় দুই দেশই একযোগে তাদের নাম খোদাই করবে।
ভারতের চন্দ্রযান-৩ উৎক্ষপেণের ২৮ দিন পর বা ২৯ দিনের মাথায় রাশিান মহাকাশযান লুনা-২৫ পাড়ি দিয়েছিল চাঁদের উদ্দেশে। রাশিার রসকসমস ইতিমধ্যে জানিয়ে দিয়েছে চাঁদের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিংয়ের জন্য লুনার বৈজ্ঞানিক যন্ত্র সক্রিয় করা হয়েছে।

রসকসমস তাদের বিবৃতিতে জানিয়েছে, ২৩ অগাস্টের মধ্যেই লুনা-২৫ চাঁদের মাটি স্পর্শ করবে। তা থেকেই ওয়াকিবহাল মহলের ধারণা রাশিয়ার মহাকাশযান ২৩ অগাস্টই নামতে চলেছে চাঁদে। সেক্ষেত্রে ১১ অগাস্ট লঞ্চ করে মাত্র ১৩ দিনে চাঁদের মাটি ছুঁতে সমর্থন হবে লুনা-২৫।
রাশিয়ার সুদূর আমুর অঞ্চলের ভোস্টোচনি কসমোড্রোম থেকে ১১ অগাস্ট উৎক্ষেপণ করা হয়েছে লুনা ২৫। ১৯৭৬ সালের পর রাশিয়ার প্রথম চন্দ্র ল্যান্ডার মিশন এটি। অর্থাৎ ৪৭ বছর পর রাশিয়া চাঁদের মাটিতে মাইলফলক তৈরি করতে এই অভিযানে নেমেছে।

চাঁদের দক্ষিণ মেরুকে ঘিরে থাকা তিনটি গর্তের কাছে অবতরণের চেষ্টা করবে রাশিয়ার লুনা-২৫। এই মিশনে লুনা-২৫ পাঁচ থেকে সাত দিন প্রদক্ষিণ করবে চাঁদের চারপাশে। তারপর চাঁদের মাটিতে নামবে মহাকাশযান। বছরব্যাপী চাঁদে কার্যক্রম চালানোর পরিকল্পনা রাশিয়ার।

রাশিয়া বছরভর চাঁদে পাতলা বায়ুমণ্ডল তৈরি করা প্লাজমা ও ধূলিকণা নিয়ে গবেষণা চালাবে। চন্দ্রপৃষ্ঠের নীচে জমে থাকা বরফের খোঁজ চালাবে তারা। সেই কারণেই রাশিয়ার পরিকল্পনা দক্ষিণ মেরুতে নামার। ভারত ২৩ অগাস্ট চাঁদের মাটিতে নামছে। রাশিয়াও ২৩ অগাস্টের মধ্যে নামার পরিকল্পনা করেছে। তার আগে উভয়ের একপ্রস্থ সাক্ষাৎও হয়ে গিয়েছে চাঁদের আকাশে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!