৪৯৮(এ) ধারায় বধূ নির্যাতনের অভিযোগে এবার থেকে অযথা কোনও অভিযুক্তকে গ্রেফতার করা যাবে না

0 0
Read Time:2 Minute, 30 Second

নিউজ ডেস্ক::৪৯৮(এ) ধারায় বধূ নির্যাতনের অভিযোগে এবার থেকে অযথা কোনও অভিযুক্তকে গ্রেফতার করা যাবে না। গ্রেফতারের প্রয়োজনীয় অনুমোদন থাকতে হবে বলে এক নির্দেশিকায় জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। সম্প্রতি সুপ্রিম কোর্টের এক নির্দেশকে সামনে রেখে এবার পশ্চিমবঙ্গ ও আন্দামানের সব ফৌজদারি আদালতকে সতর্ক করে দিল উচ্চ আদালত।

এনিয়ে কলকাতা হাইকোর্টের ওয়েবসাইটে নির্দেশিকা জারি করলেন, হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল চৈতালি চট্টোপাধ্যায়। উচ্চ-আদালতের নির্দেশিকায় রাজ্যকে বলা হয়েছে এই মর্মে গোটা রাজ্যের সবকটি থানার পুলিশকর্মীদের সতর্ক করতে হবে।

নির্দেশে আরও বলা হয়েছে, ৪৯৮(এ) ধারায় অভিযোগ এলে পুলিশকর্মীকে আগে গ্রেফতারের প্রয়োজনীয়তা নিয়ে সন্তুষ্ট হতে হবে। কোন ক্ষেত্রে এবং কেন গ্রেফতার, পুলিশের কাছে সেই সংক্রান্ত একটি চেক লিস্ট থাকতে হবে।

গ্রেফতারের বিষয়ে যথেষ্ট কারণ দর্শিয়ে পুলিশকর্মীকে ধৃতের সঙ্গে ওই চেক লিস্ট বা মাপকাঠি পাঠাতে হবে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম)-এর কাছে। বিচারক সেটি খতিয়ে দেখে ধৃতের হেফাজতে থাকার বিষয়টি সিদ্ধান্ত নেবেন।

পাশাপাশি, কেন তাঁকে গ্রেফতার নয়, তার কারণ দর্শীয়েও পুলিশকে অভিযোগের দু-সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট পুলিশ সুপার (এসপি)-এর কাছে তার রিপোর্ট পাঠাতে হবে। ওই সময়ের মধ্যে অভিযুক্তকে ডেকে জিজ্ঞাসাবাদ সেরে নিতে হবে। এই নির্দেশের অন্যথা হলে পুলিশকে শাস্তির মুখে পড়তে হতে পারে বলেও পুলিশকে সতর্ক করে জানানো হয়েছে হাই কোর্টের জারি করা নির্দেশিকায়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!