চাঁদের দক্ষিণ মেরুতেই মানুষ নামাবে নাসা

0 0
Read Time:4 Minute, 31 Second

নিউজ ডেস্ক::চাঁদে ফের মানব অভিযানের পরিকল্পনা করেছে নাসা। ১৯৭২ সালে চাঁদের মাটিতে নভোচারীদের নামাতে সমর্থ হয়েছিল নাসা। এইসময় চাঁদে মানব অভিযানে অনেক নভোচারীই চাঁদের মাটিতে পা রেখেছিলেন। এবার ফের আর্টেমিস মুন মিশনে চাঁদের মাটিতে নভোচারী নামানোর পরিকল্পনা করা হয়েছে।

ভারত সম্প্রতি চাঁদের মাটিতে বিক্রম ল্যান্ডার নামিয়েছে। রোভার প্রজ্ঞান চাঁদের দক্ষিণ মেরুতে চষে বেড়াচ্ছে। এরপর নাসা পরিকল্পনা করেছে চাঁদের দক্ষিণ মেরুতেই মানুষ নামানোর। নাসার আর্টিমিস ওয়ান মিশন সফল হয়েছে। এবার নাসা আর্টেমিস ২ মিশনে নামতে চলেছে।

আর্টেমিস ২ মিশনে নাসা চার নভোচারীকে চাঁদের কক্ষপথে পাঠাচ্ছে। তাঁরা এই মিশনে নামবেন না চাঁদের মাটিতে। চাঁদের কক্ষপথ থেকে পর্যবেক্ষণ করবে। আর্টেমিস ৩ মিশনে নভোচারীরা নামবেন চাঁদে। এই মিশনে চাঁদের মাটিতে প্রথম মহিলা মহাকাশচারী হিসেবে নামবেন তিনি।

১৯৭২ সালের পর নাসার প্রথম মানব অভিযান পিছিয়ে ২০২৫ সালে নিয়ে যাওয়া হয়েছে। অর্থের ঘাটতি আর অবতরণ যান নিয়ে কিছু আইনটি জটিলতা তৈরি হয়েছিল।তা কাটিয়ে নাসা মানব অভিযানে নামবে। ২০২৩ সালের আর্টেমিস ২ মিশন পিছিয়ে যয়া ২০২৪-এ। ২০২৪-এর প্রথমেই নাসা আর্টেমিস মিশনে চাঁদের কক্ষপথে মানব অভিযান করছে।
নাসার প্রশাসন বিল নেলসন জানান, এক বছর পিছিয়ে দেওয়া হয়েছে চাঁদের মুন মিশন। এই মিশনে নাসা মহিলা নভোচারীকে পাঠাবে চাঁদের মাটিতে। আর তাঁর সঙ্গে যে পুরুষ নভোচারী থাকবেন, তিনি হবেন চাঁদের বুকে পা রাখা ১৩তম মানুষ। এই মিশনে নাসা এলন মাস্কের স্পেস এক্সকে বতরণ যান তৈরির বরাত দিয়েছিলেন।

সেইসংক্রান্ত আইনি জটিলতা কেটে গিয়েছে। আম্যাজানের প্রতিষ্ঠাতা জেফ বোজেস নাসার এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে গিয়েছিলেন আদালতে। দরপত্র একাধিক সংস্থার জন্য উন্মুক্ত করা হয়নি বলে অভিযোগ করেছিলেন তিনি। বেজোসের ব্লু অরিজিন বরাত না পেয়েই আইনি লড়াইয়ের পথে হেঁটেছিল।
আদালতের রায়ে সেই জটিলতা মিটেছে। স্পেস এক্সের তৈরি স্টারশিপ মহাকাশযানটিকেই নাসার মুন মিশনে ব্যবহার করা হয়েছে। ১৯৭২ সালের পর আবার চাঁদের মাটিতে নামবে মানুষ। আর্টেমিস প্রকল্পের দ্বিতীয় অভিযান ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হবে।

নাসা এরিয়ন মহাকাশযান আর্টেমিস ওয়ান মিশনে পাঠিয়েছিল। এবার ওরিয়ন মহাকাশযান চাঁদের চার পাশে তিন সপ্তাহ ধরে পরিক্রমা করে আসবে আর্টেমিস দ্বিতীয় মিশনে। এই অভিযানে নাসা তার সিস্টেম ঠিকমতো কাজ করছে কি না, কোন জায়গায় চাঁদে অবতরণ করানো হবে নভোচারীদের তা চিহ্নিত করবে।

২০২৪ সালে প্রথম নভোচারীদের নিয়ে মহাকাশে যাত্রা করবে নাসা। পরের পর্যায়ে আর্টেমিস ৩ মিশনে চাঁদের মাটিতে নামবেন মহাকাশচারীরা। অ্যাপোল ১৭-র পর আবার আর্টেমশ ৩ মিশনে ইতিহাস তৈরি করতে পারে কি না, সেটাই দেখার। এই প্রথম একজন নারীর পাশাপাশি অশ্বেতাঙ্গ নভোচারীও যাবেন চন্দ্র অভিযানে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!