আবার চাঁদের মাটিতে সফল অবতরণ বিক্রমের

0 0
Read Time:4 Minute, 13 Second

নিউজ ডেস্ক::চন্দ্রযান ৩ মিশনে ঘুমিয়ে পড়ার আগে আরও এক চমক দেখাল ল্যান্ডার বিক্রম। মহাকাশ বিজ্ঞানে অসাধ্যসাধন করে দ্বিতীয়বারের জন্য চাঁদের মাটিতে সফল অবতরণ করল চন্দ্রযান ৩-এর ল্যান্ডার। সোমবার এক এক্স বার্তায় এই খবর দিয়েছে ইসরো।

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা চাঁদের মাটিতে ল্যান্ডিং করে থাকা বিক্রমের ইঞ্জিন চালিত করে ফের মাটির উপরে উত্থানে সফল হয়। মাটি থেকে লাফ দিয়ে ৪০ সেমি দূরত্বে ফের ল্যান্ড করে বিক্রম। এই ল্যান্ডিংও সফল হয়েছে বলে জানিয়েছেন ইসরোর বিজ্ঞানীরা।

ইসরো জানিয়েছে, বিক্রম ৪০ সেমি উপর দিয়ে প্রায় ৪০ সেমি দূরে গিয়ে ল্যান্ড করেছে চাঁদের মাটিতে। এক্স বার্তায় সেই ছবি শেয়ার করে ইসরো লিখেছে চন্দ্রযান ৩ মিশনে বিক্রম আবার চাঁদে সফট ল্যান্ডিং করল। সেইসঙ্গে জানাল বিক্রম ল্যাল্ডার তার মিশনে সমস্ত উদ্দেশ্য অতিক্রম করেছে।

এদিন সফলভাবে হপ পরীক্ষা করেছে ইসরো। বিক্রম ল্যান্ডারের ক্যামেরায় সেই কৌশলের ভিডিও করেছে। সেখানে স্পষ্টভাবে দেখা যাচ্ছে ল্যান্ডারটি দ্বিতীয়বার উত্তোলনের পর অবতরণেও সফল হয়। ল্যান্ডারের সমস্ত সিস্টেম কাজ করছে কি না, সেটাই শেষবার দেখে নিতেই এই মিশন।

ইসরো জানিয়েছে, এটি চাঁদের মাটিতে থার্মো ফিজিক্যাল এক্সপিরিমেন্ট। লুনার সিসমিক অ্যাক্টিভিটির জন্য যন্ত্রগুলিকে পরীক্ষা করে দেখে নেওয়া হয়। পরীক্ষায় পর পুনরায় স্থাপন করা হল চাঁদের মাটিতে। ইতিমধ্যে প্রজ্ঞান রোভারের স্লিম মোড সক্রিয় করা হয়েছে। এবার ইসরো বিক্রম ল্যান্ডারেরও স্লিপ মোড সক্রিয় করা হবে।

চাঁদে রাত আসন্ন। রাত নামার আগই ল্যান্ডার বিক্রমকে ঘুম পাড়িয়ে দেওয়া হবে। ১৪ দিনের মিশনে প্রাথমিক উদ্দেশ্য সফলভাবে সম্পন্ন করেছে প্রজ্ঞান ও বিক্রম। বিজ্ঞানীরা এবার অপেক্ষায়. ১৪ দিন চাঁদের মাটিতে রাত কাটানোর পর কেমন থাকে চন্দ্রযান ৩ মিশনের দুই প্রোব বিক্রম ও প্রজ্ঞান।

এই সময় চন্দ্রপৃষ্ঠে তাপমাত্রা মনেমে আসবে মাইনাস ২০০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। এই ঠান্ডা সহ্য করেও বিক্রম ও প্রজ্ঞানের সিস্টেম ঠিক থাকে কি না, সেটাই দেখার। নাসার মুন ট্র্যাকার অনুযায়ী চন্দ্রপৃষ্ঠে সূর্যাস্ত শুরু হচ্ছে ৪ সেপ্টেম্বর থেকে। ৬ সেপ্টেম্বর সমগ্র চাঁদ অন্ধকারে ডুবে যাবে।

চাঁদ ফের সূর্যোদয় হবে ২০ সেপ্টেম্বর। তবে দক্ষিণ মেরুতে কিছুটা পরে সূর্যোদয় হবে। সম্ভাব্য ২২ সেপ্টেম্বর সূর্যালোক পড়বে চাঁদের দক্ষিণ মেরুতে। তারপর সূর্যালোকে প্রজ্ঞান ও বিক্রমের সোলার সিস্টেম কাজ করে কি না, ব্যাটারি ফের চার্জ হয় কি না, তার উপরই নির্ভর করবে ফের পরবর্তী ১৪ দিন ইসরোর চন্দ্র মিশন জারি থাকবে কি না।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!