দিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনের সমাপ্তি ঘোষণা মোদীর

0 0
Read Time:3 Minute, 57 Second

নিউজ ডেস্কঃ দিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনের সমাপ্তি ঘোষণা করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানালেন, নভেম্বরে মাসে ভার্চুয়াল অধিবেশন হবে। নয়াদিল্লির ভারত মণ্ডপম কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত এই অধিবেশনেই সভাপতিত্ব হস্তান্তর হয়। তারপরই সমাপ্তি ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শনিবার এই সম্মেলন শুরু হয়েছিল। সেখানে অংশ নিয়েছেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন থেকে শুরু করে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক, ব্রাজিলিয়ান রাষ্ট্রপতি ব্রাজিলের রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভা-সহ জি ২০-র বিভিন্ন দেশের প্রতিনিধিরা।

রবিবার সমাপ্তি ঘোষণার আগে পরবর্তী জি-২০ সভাপতিত্ব অর্পণ করা হয় ব্রাজিলের রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভার হাতে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই হস্তান্তর করেন। তারপরই তিনি সমাপ্তি ঘোষণা করে জানিয়ে দেন আগামী নভেম্বর ভার্চুয়াল অধিবেশন হবে। তারপর জি-২০ শীর্ষ সম্মেলন বসবে ব্রাজিলে।

২০২৩ সালের জি-২০ শীর্ষ সম্মেলনে সভাপতিত্বের দায়িত্ব রয়েছে ভারতের হাতে। নয়াদিল্লিতে জি-২০ শীর্ষ সন্মেলনের মঞ্চ থেকে সেই দায়িত্ব হস্তান্তর করে দেওয়া হল। ব্রাজিলের রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভার হাতে পরবর্তী জি-২০ সভাপতিত্ব অর্পণ করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
রবিবার নয়াদিল্লিতে ১৮তম জি-২০ সম্মেলনের শেষ দিনে ভারতের প্রধানমন্ত্রী তা হস্তান্তর করলেন একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে। জি-২০ শীর্ষ সম্মেলনের সভাপতিত্ব হস্তান্তর উপলক্ষে প্রধানমন্ত্রী মোদী ব্রাজিলের রাষ্ট্রপতি লুলার হাতে আনুষ্ঠানিক ‘ব্যাটন’ তুলে দেন।

তবে এখনও একটি অধিবেশন বসবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্ব। নভেম্বরে সেই অধিবেশন হবে ভার্চুয়ালি। তারপর জি-২০ শীর্ষ সম্মেলন বসবে ব্রাজিলে। চলতি বছরের ১ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে সভাপতির দায়িত্ব গ্রহণ করবে ব্রাজিল।
দিল্লিতে জি-২০ সম্মেলনে উপস্থিত হয়ে ব্রাজিলের রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভা উদীয়মান অর্থনীতির স্বার্থের বিষয়গুলি নিয়ে আওয়াজ তোলার জন্য ভারতের প্রশংসায় পঞ্চমুখ হয়েছিলেন। এবার ভারতের গুণগ্রাহী লুলা দ্য সিলভার হাতেই অর্পণ করা হল সভাপতিত্বের ব্যাটন।

এদিন সমাপনী অধিবেশনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর হাতে ব্যাটন তুলে দিয়ে জি-২০ সম্মেলনের পরবর্তী সভাপতিত্বের জন্য ব্রাজিলকে শুভেচ্ছা জানান। ২০২৪-এ জি-২০ সম্মেলনের হবে ব্রাজিলে। সেখানই মিলিত রহবে জি-২০ গোষ্ঠীর সমস্ত সদস্য দেশ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!