মহিলা সংরক্ষণ বিল নিয়ে প্রত্যয়ী প্রধানমন্ত্রী মোদী

0 0
Read Time:4 Minute, 8 Second

নিউজ ডেস্কঃ গণেশ চতুর্থীর দিন নতুন সংসদ ভবন পার্লামেন্ট হাউস অব ইন্ডিয়ায় বসল প্রথম অধিবেশন। আর সেদিনই মাস্টারস্ট্রোক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংসদে মহিলা সংরক্ষণ বিল পেশের কথা জানিয়ে।

মোদী বলেন, অটলবিহারী বাজপেয়ী প্রধানমন্ত্রী থাকাকালীন মহিলা সংরক্ষণ বিল পাস করানোর উদ্যোগ নিলেও তখন পর্যাপ্ত সংখ্যা ছিল না। এই বিল সমর্থনে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বিলকে আইনে রূপান্তরিত করার প্রত্যয়ের কথাও শোনা গিয়েছে মোদীর কণ্ঠে।

প্রধানমন্ত্রী বলেন, মহিলা সংরক্ষণ বিল নিয় সংসদে আগেও আলোচনা হয়েছে। ১৯৯৬ সালে অটলবিহারী বাজপেয়ীর সময়ও প্রথম এবং তারপরও কয়েকবার মহিলা সংরক্ষণ বিল পেশ করা হয়েছে। কিন্তু তা পাস করানোর জন্য প্রয়োজনীয় সংখ্যা ছিল না। সে কারণেই বিষয়টি অপূর্ণ থেকে গিয়েছিল। আজ ঈশ্বর আমাকে সুযোগ দিয়েছেন বিষয়টিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য।

কেন্দ্রীয় মন্ত্রিসভা মহিলা সংরক্ষণ বিল সংসদে আনার বিষয়ে সবুজ সঙ্কেত দিয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী। আজ সংসদের উভয় কক্ষেই এই বিল পেশ করা হচ্ছে। এই বিলের নাম নারীশক্তি বন্দন অধিনিয়ম বলেও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, মহিলা জনপ্রতিনিধির সংখ্যা বৃদ্ধি করার লক্ষ্যেই এই বিল।
মহিলা সংরক্ষণ বিল পেশের ঘটনা আজকের দিনটিকে ঐতিহাসিক ও অমর করে রাখবে বলে নিশ্চিত মোদী। তিনি বলেন, মহিলারা বিভিন্ন ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছেন। নীতি নির্ধারণের ক্ষেত্রেও তাঁদের আরও বেশি অংশগ্রহণ জরুরি। লোকসভা ও বিধানসভায় আরও বেশি মা-বোনেরা, নারীশক্তির যোগদান প্রত্যাশা করছেন প্রধানমন্ত্রী।

গণেশ চতুর্থীর সঙ্গে সম্বৎসরি উদযাপনের কথাও স্মরণ করিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, খেলাধুলো থেকে শিল্পোদ্যোগ, সর্বত্র নারীশক্তির অবদানের কথা দেখছে গোটা বিশ্ব। তাই নতুন সংসদ ভবনের প্রথম অধিবেশনে প্রথম কার্যসূচিতেই মহিলা সংরক্ষণ বিল আনা হচ্ছে। সমস্ত সাংসদরা মিলে এই বিলকে আইনে পরিণত করে লোকতন্ত্রকে মজবুক করা যাবে বলে নিশ্চিত প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, দেশের মা-বোন, বেটিদের আশ্বস্ত করে বলছি এই বিল আইনে রূপান্তরিত করতে আমরা সংকল্পবদ্ধ। উল্লেখ্য, কংগ্রেস শিবির থেকে ইতিমধ্যেই বলা হচ্ছে এই বিল কংগ্রেসেরই মস্তিষ্কপ্রসূত। রাজীব গান্ধী, পিভি নরসিমা রাওয়ের সময়কার উদাহরণও দিয়েছে কংগ্রেস। ভোটের কথা মাথায় রেখে এই বিল কেন্দ্র আনছে বলে মনে করলেও বিলে সমর্থন দেবে তৃণমূল কংগ্রেস।

নরেন্দ্র মোদী নতুন সংসদ ভবনে প্রথম ভাষণ দেওয়ার পর বক্তব্য পেশ করেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী। তখন হৈ-হট্টগোলও হয়। এরপর বিল পেশ করেন কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!