এবার টাটাদের ৭৬৬ কোটি টাকা ক্ষতি পূরণ দিতে হবে মমতা সরকারকে

0 0
Read Time:2 Minute, 52 Second

নিউজ ডেস্কঃ যে সিঙ্গুর আন্দোলন মমতা সরকারকে প্রতিষ্ঠা করলো এবার তার জন্যই মমতা সরকারকে বিপুল অংকের ক্ষতিপূরণ দিতে হবে। টাটা মোটরসকে ৭৬৬ কোটি টাকা দিতে হবে রাজ্য সরকারকে। এমনই নির্দেশ দিয়েছে আদালত। সিঙ্গুরের ন্যানো কারখানা খুলতে না দেওয়ার জন্য টাটারা যে মামলা করেছিল। তার প্রেক্ষিতেই এই নির্দেশ দিয়েছে তিন সদস্যের অরবিট্রাল ট্রাইব্যুনাল। শুধু ৭৬৬ কোটি টাকা দিতে হবে তাই নয় ২০১৬ সাল থেকে ১১ শতাংশ হারে সুদ দিতে হবে রাজ্য সরকারকে। এটা ভাবার বিষয়, যে সিঙ্গুর মমতাকে রাজ্য দিলো আর তার খেসারত দিতে হবে রাজ্যবাসীকে।

কৃষকদের জমি কেড়ে কারখানা করার প্রতিবাদে আন্দোলন শুরু করেছিলেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার প্রতিবাদে অনশন ধর্না আন্দোলন শুরু করেছিলেন তিনি। টাটাকের সিঙ্গুরের ১০০০ একর জমি দেওয়ার প্রতিবাদে সেই আন্দোলন জাতীয় রাজনীতিতে পর্যন্ত প্রভাব ফেলেছিল। শেষ পর্যন্ত ২০০৮ সালে সেই কারখানা তৈরির পরিকল্পনা বাতিল করে টাটা গোষ্ঠী। তার পরেই নির্বাচনে বাম সরকারের পতন ঘটে। রাজ্যে সরকার গড়ে তৃণমূল কংগ্রেস। এবং মুখ্যমন্ত্রী হন মমতা বন্দ্যোপাধ্যায়।

সিঙ্গুরে টাটাদেরক দেওয়া জমি ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। সেই সময় সুপ্রিম কোর্ট মমতা সরকারের পক্ষে রায় দিয়ে জানিয়েছিল বাম আমলে জমি অধিগ্রহণের পদ্ধতি বৈধ ছিল না। টাটারা সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে একটি মধ্যস্থকারী প্যানেলের সহায়তা চেয়েছিল।সেই প্যালেনই মমতা সরকারকে ২০১৬ সাল থেকে সুদ সহ ৭৬৬ কোটি টাকা ক্ষতিপূরণ বাবদ টাটা মোটরসকে দেওয়ার নির্দেশষ দিয়েছে। এবং ২০১৬ সাল থেকে ১১ শতাংশ হারে সুদ দিতে হবে। কাজেই এক কথা কেন্দ্রের বঞ্চনার মাঝে এই ট্রাইব্যুনালের নির্দেশ চাপে ফেলেছে মমতা সরকারকে তাতে কোনও সন্দেহ নেই।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!