বাজি পোড়ানোর ক্ষেত্রে কী নিয়ম ও সময় নির্ধারিত রাজ্যগুলিতে!

0 0
Read Time:4 Minute, 55 Second

নিউজ ডেস্কঃ দীপাবলি আলোর উৎসব। অন্ধকার কাটিয়ে মানুষের জীবনে উজ্জ্বল আলোর উৎসব। কিন্তু তার মধ্যেই ভয়াবহ অবস্থান শব্দদানবের। বাজির দৌরাত্ম নিয়ে জেরবার ছিল প্রায় গোটা দেশ। আর পাশাপাশি দূষণ। লাগামহীন বাজি পোড়ানোর কারণে বাতাসে দূষণের মাত্রা অনেকটাই বেড়ে যায়। শ্বাস নেওয়ার যোগ্য থাকত না সেই সময়। দেশের সর্বোচ্চ আদালত দূষণ নিয়ে চিন্তিত। দীপাবলি ও দেওয়ালির বাজি পোড়ানো নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করেছে মহামান্য আদালত। সুপ্রিম কোর্ট ইতিমধ্যেই দূষণ ছড়ানো আতশবাজি নিষিদ্ধ করেছে। শব্দবাজির ক্ষেত্রেও ডেসিবেলের মাত্রা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। পরিবেশবান্ধব বাজির দিকেও ঝুঁকেছে বহু রাজ্য সরকার।

দেশজুড়ে দীপাবলির উৎসবের সময় বাজি পোড়ানো হয়। সেই উৎসবকে ম্লান করতে চায়নি সুপ্রিম কোর্ট। নির্দিষ্ট সময়ের ছাড়পত্র দেওয়া হয়েছে। রাজ্যগুলির হাইকোর্টও এই বিষয়ে তাদের সিদ্ধান্তের কথা জানিয়েছিল৷ সেই মোতাবেক নির্দেশ দেওয়া হয়েছে। বলা ভালো এবার দিল্লির দূষণ শুরু থেকেই মাত্রাছাড়া। সেই কারণে আরও নজরদারি বাড়ানো হচ্ছে।

পঞ্জাব সরকার বাজি পোড়ানোর ক্ষেত্রে ছাড়পত্র দিয়েছে। তবে সেজন্য সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। দীপাবলিতে রাত আটটা থেকে ১০ টা এই দুই ঘণ্টা সবুজবাজি পোড়ানো যাবে। গুরুপর্বের দিন ভোর চারটে থেকে পাঁচটা ও রাত ন’টা থেকে ১০ টা পর্যন্ত বাজি পোড়াতে পারবে। বড়দিনের রাত ১১.৫৫ মিনিট থেকে সাড়ে ১২ টা পর্যন্ত আতশবাজির অনুমতি দেওয়া হবে। ইংরাজি নববর্ষেও সেই নিয়ম অনুসরণ করা হবে।

পশ্চিমবঙ্গেও বাজি পোড়ানোর ক্ষেত্রে নিয়ম নিষেধ রয়েছে। নবান্ন বিশেষ নজরদারি রেখেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পরিবেশবান্ধব সবুজ বাজি পোড়ানোর ক্ষেত্রেও বিশেষ সতর্কতার কথা বলেছেন। দীপাবলি ও দিওয়ালি উপলক্ষ্যে রাত আটটা থেকে ১০ টা পর্যন্ত বাজি পোড়ানোর ছাড়পত্র দেওয়া হয়েছে। ছটপুজোতে সকাল ছটা থেকে আটটা পর্যন্ত ছাড়পত্র দেওয়া হয়েছে।
দিল্লির দূষণ ভয়াবহ আকার নিয়েছে। দিওয়ালির রাতে দূষণ কোন পর্যায়ে গিয়ে পৌঁছাবে? সেই প্রশ্ন এখন থেকেই উঠছে। দিল্লির সরকার এবারে সব ধরনের বাজি, পটকা পোড়ানোয় নিষেধাজ্ঞা জারি করেছে। রাজধানীতে এই বছর কোনও আতশবাজি পোড়ানো যাবে না।

দিল্লির দূষণ থেকে শিক্ষা নিচ্ছে মহারাষ্ট্র সরকার। পটকা ফাটানো সম্পূর্ণ নিষিদ্ধ৷ দিওয়ালি উপলক্ষ্যে সন্ধ্যা সাতটা থেকে রাত নটা, এই দুই ঘণ্টা ছাড়পত্র দেওয়া হয়েছে।
উত্তরপ্রদেশেও নিষেধাজ্ঞা, নজরদারি আছে। দিল্লির কাছাকাছি শহর নয়ডা, গাজিয়াবাদে সব রকম পটকা বিক্রির উপর নিষেধাজ্ঞা আছে। বাতাসের গুণগত মান দেখা হবে। সেই পরীক্ষার পর সবুজ বাজি পোড়ানোর ছাড়পত্র দেওয়া হবে।
হায়দরাবাদে মাত্র দুই ঘণ্টা বাজি পোড়ানোর ছাড়পত্র দেওয়া হয়েছে। শব্দের ডেসিবেলও নিয়ন্ত্রণের মধ্যে রাখার কথা বলা হয়েছে। শুধু তাই নয়, ১২ তারিখ সকাল ৬ টা থেকে ১৫ তারিখ সকাল ছটা পর্যন্ত এই বিধিনিষেধ কার্যকর থাকবে।

তামিলনাড়ু সরকার দীপাবলির দিন সবুজ পটকা পোড়ানোর ছাড়পত্র দিয়েছে। শিবকাশির বাজি প্রস্তুতকারকরা বেরিয়াম ক্লোরাইড এড়িয়ে সবুজ পটকা প্রস্তুত করেছে। সুপ্রিম কোর্টও তাতে অনুমোদন দিয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!