কোন মাছ খাবেন ভাইফোঁটায়?

0 0
Read Time:4 Minute, 5 Second

নিউজ ডেস্কঃ মাছেভাতে বাঙালি৷ আর সেই বাঙালির ভাইফোঁটার অনুষ্ঠান। ভালো মাছ গুছিয়ে খাওয়ার হাতে গোনা কয়েকটা দিন আছে। ভাইফোঁটা তার মধ্যে অন্যতম। কিন্তু গুছিয়ে আর কী মাছ খাবেন? মধ্যবিত্ত বাঙালির পকেট হাত দিয়ে মাছের দিকে তাকালেই যেন জ্বর আসছে। মাছ বাজারেও আগুন দাম।

সবজি, ফলের দাম আকাশছোঁয়া। তখন থেকেই মনে কু ডাকছিল। কতটা মাছের দাম বাড়তে পারে? দেখা গেল আশায় জল সম্পূর্ণ ঢালা হয়ে গিয়েছে। আয়ত্তের থেকে অনেকটাই বেশি দর যাচ্ছে। ভালো মাছের পাবদা থেকে ভেটকি, চিংড়ি থেকে ইলিশ। প্রত্যেকটি মাছের এই দাম অনেকটাই বেশি। সাধারণ রুই, কাতলা মাছের দামও আয়ত্তের বাইরে।

কলকাতা ও আশেপাশের বাজারগুলিতে মাছের দাম যেন গরম তেলে ফুটছে। মধ্যবিত্ত বাঙালি মাছের বাজার করতে গিয়েছেন মঙ্গলবার রাত ও বুধবার দিনভর। দেখা যাচ্ছে বিক্রেতারা যে দর হাঁকছেন, পকেট থেকে অনেকটাই বেশি খসে যাবে তাতে। কতটা মাছ কিনবেন একজন বাঙালি মধ্যবিত্ত? সাধারণত দেখা যায়, ভাইফোঁটার অনুষ্ঠানের দুপুরে তিন, চার রকম মাছের পদ থাকে।

এবার তো দুই রকম মাছ কিনতেই তথৈবচ অবস্থা। তার উপর মাংস কিনতে হবে। পাঁঠার মাংসের দাম বরাবরই বেশি। এবার আরও দাম বেড়েছে। একথা বলার অপেক্ষা রাখে না। মুরগির দাম যেন পাল্লা দিয়ে ছুটছে। সাধারণ ভালো মাপের রুই মাছের দাম আড়াইশো থেকে ৩০০ টাকা কেজি। ভালো মাছ হলে আরও একটু দাম বেশি পরতে পারে।
কাতলা মাছের বাজার দর প্রায় ৪০০ টাকা। বড় মাপের ভালো কাতলা মাছ নিতে গেলে কেজি প্রতি ৫০০ টাকাও খসাতে হতে পারে। এর নীচে ভালো মাছ পাওয়া যাবে না। এ কথা পরিষ্কার জানিয়ে দিচ্ছেন বিক্রেতারাই। কোথাও আবার এই কাতলা মাছই ৬০০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা যাচ্ছে। পাবদা মাছের দামও হরে দরে কাছাকাছি।

ট্যাংরা মাছের কেজি প্রায় ৮০০ টাকার কাছাকাছি। বড় ডিমওয়ালা মাছ কিনতে হলে এই দাম দিতে হবে। ছোট ট্যাংরার ক্ষেত্রে দাম কিছুটা কম। পারশে, ভেটকি মাছের দামও আকাশছোঁয়া। বিক্রেতারা জানাচ্ছেন, কেজি প্রতি ৫০ থেকে ১০০ টাকা দাম লাফিয়ে বেড়ে গিয়েছে। তবে ভালো মাছের দাম আরও কিছুটা বেড়েছে।
ভালো গলদা চিংড়ি যাচ্ছে সাড়ে পাঁচশো থেকে ছশো টাকা কেজি। বাংলাদেশ থেকে পুজোর সময় ইলিশ মাছ এসেছিল। শোনা গিয়েছিল, আড়তদাররা অনেক মাছ হিমঘরে ঢুকিয়ে রেখেছে। ভাইফোঁটা, জামাইষষ্ঠীতে সেই মাছ বার করা হবে। পদ্মার ইলিশ এবার তেমন চোখে পড়েনি। রাজ্যের ইলিশের বাজারদর কেজি প্রতি ১৩০০ থেকে ১৫০০টাকা যাচ্ছে। আরও বড় মাছ হলে বাজারদর আরও উঠবে।

পাঁঠার মাংসের বাজারদর কেজি প্রতি ৮৭০ থেকে ৯০০ টাকা। মুরগির মাংসের দাম ২০০ টাকা কেজি প্রতি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!