ফের দাম বাড়বে সবজির

0 0
Read Time:2 Minute, 45 Second

নিউজ ডেস্কঃ ধেয়ে আসছে ঘূর্ণিঝড়। পুজো মিটতে না মিটতেই অকাল বর্ষণ শুরু। ফের বাড়বে দােমর ঝাঁঝ। ঘূর্ণিঝড়ের জেের আগামী কয়েকদিন বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তার জেরে ফসলের বিপুল ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। এই সময় আলু বোনা হয় ক্ষেতে। কিন্তু মাটি ভেজা থাকলে সেটা করা সম্ভব হবে না।ফলে বৃষ্টির দেরে আলু চাষে দেরি। চাষ দেরি করে শুরু হলে ফলন হতেও দেরি হবে। ভাইফোঁটার বাজারে আলুর দাম ১০০ টাকায় পৌঁছে গিয়েছিল। আলুর যোগান কম থাকলে আপাতত সেই দাম কমার সম্ভাবনা নেই। এই সময় শীতকালীন সবজি চাষের সময় এটা। এই সময়ে এই বৃষ্টি হলে বিপুল ক্ষতির আশঙ্কা করছেন চাষীরা।

শীতের সবজি সবে বাজারে উঠতে শুরু করেছে। মাঠে এখনও রয়েছে ফলন। ফুলকপি, পালংশাক, ধনেপাতা, বাঁধাকপি, বিট-গাজর-ক্যাপসিকাম। একাধিক মরশুমি সবজির চাষ হচ্ছে এখন। তার মধ্যে হঠাৎ বর্ষণে বিপুল ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে। কৃষি প্রধান জেলা দুই ২৪ পরগনা, হুগলি, হাওড়াতে প্রবল বর্ষণের পূর্বাভাস িদয়েছে আবহাওয়া দফতর।এই পরিস্থিতিতে প্রমাদ গুণছেন চাষীরা। জমিতে জল জমলে সব শীতকালীন ফসল নষ্ট হয়ে যাবে। তারসঙ্গে ঝোড়ো হাওয়া ধান চাষেরও ব্যপক ক্ষতির আশঙ্কা দেখা গিয়েছে। আর মরশুমি ফসলের ক্ষতি হলে ফের বাজারে সবজির দাম বেড়ে যাবে। উৎসবের মরশুমে বাজারে সবজির দাম আকাশ ছোঁয়া ছিল। সেটা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবেন মধ্যবিত্তরা।

ইতিমধ্যেই কৃষকদের জন্য সতর্কতা জারি করেছে রাজ্যের কৃষিবিভাগ। তাতে বলা হয়েছে পাকা ধান তাড়াতাড়ি তাঁরা যেন গোলায় তুলে নেন। এবং আলু বসানোর সময় এক সপ্তাহ পিছিয়ে দিতে। এতে ফলেন দেরি হলেও ফসল নষ্টের সম্ভাবনা কম রয়েছে। সেই সঙ্গে যেসব মরশুমি সবজি মাঠে পেকে গিয়েছে তা তোলার মতো অবস্থায় চলে এসেছে সেগুলি দ্রুত যেন তুলে নেওয়া হয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!