বিশ্বকাপ ফাইনালে ভারত-অস্ট্রেলিয়া

0 0
Read Time:8 Minute, 23 Second

নিউজ ডেস্কঃ বিশ্বকাপ ফাইনালে আজ নরেন্দ্র মোদী স্টেডিয়ামে মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া। ভারত টানা ১১টি ম্যাচ জিতে অস্ট্রেলিয়ার কীর্তি স্পর্শ করে তৃতীয়বার বিশ্বকাপ জয়ের সামনে দাঁড়িয়ে।

অস্ট্রেলিয়া চলতি বিশ্বকাপে শুরুতে হোঁচট খেলেও টানা ৮ ম্যাচে জিতে ফাইনাল খেলতে নামছে। অজিরা পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন।

বেলা সাড়ে ১২টা থেকে শুরু এয়ার শো। তার আগে সকাল থেকেই নরেন্দ্র মোদী স্টেডিয়ামের বাইরে ভিড় ক্রিকেটপ্রেমীদের।
বারাণসীর সিন্ধিয়া ঘাটে সকাল থেকে ভারতীয় দলের বিশ্বকাপ জয়ের প্রার্থনায় চলছে গঙ্গা আরতি।

মহম্মদ শামি চলতি বিশ্বকাপে সর্বাধিক উইকেটশিকারী। তাঁর বাড়ি উত্তরপ্রদেশের আমরোহার সাহসপুর গ্রামে। শামিই বিশ্বকাপ জেতান ভারতকে, চলছে প্রার্থনা।

গ্লেন ম্যাক্সওয়েল যদি আজকের ম্যাচে ১০১ রান করেন তাহলে তিনি অস্ট্রেলিয়ার সপ্তম ব্যাটার হিসেবে বিশ্বকাপে ১০০০ রান করা ব্যাটারদের তালিকায় নাম লেখাবেন। বিশ্বকাপ ফাইনালে ভারতের বিরুদ্ধে ১টি করে শতরানের নজির রয়েছে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার। আজ অজি ব্যাটাররা সেই সংখ্যা বাড়ানোর সুযোগ পাচ্ছেন। ভারতের কেউ বিশ্বকাপ ফাইনালে শতরান করেননি।

ওয়ার্নার আজ ৭৫ রান করলে ওডিআইয়ে সাত হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন। বিশ্বকাপে ওপেনার হিসেবে ১৪৭০ রান রয়েছে ওয়ার্নারের। আর ৩০ রান করলে বিশ্বের দ্বিতীয় ব্যাটার হিসেবে তিনি বিশ্বকাপে ১৫০০ রান করার কীর্তি গড়বেন। বিশ্বকাপে ওয়ার্নার ক্যাচ ধরেছেন ১৭টি। আর তিনটি ধরলে তিনি বিশ্বের চতুর্থ ফিল্ডার হিসেবে ২০টি ক্যাচ ধরার নজির স্পর্শ করবেন।

চলতি বিশ্বকাপে অ্যাডাম জাম্পা ২২ উইকেট দখল করে সর্বাধিক উইকেটশিকারীদের তালিকায় আছেন দুইয়ে। ২০১৯ সালে মিচেল স্টার্ক ২৭ উইকেট নিয়ে সর্বাধিক উইকেটশিকারী হয়েছিলেন। সেই নজির ছুঁতে আজ জাম্পার দরকার পাঁচ উইকেট। ডেভিড ওয়ার্নার বিশ্বকাপে ৬টি শতরান করেছেন। আজ সেঞ্চুরি করলে তিনি রোহিত শর্মার সঙ্গে বিশ্বকাপে যুগ্ম সর্বাধিক শতরানকারী হবেন।

অস্ট্রেলিয়া বিশ্বকাপের ইতিহাসে সফলতম দেশ। ১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭ ও ২০১৫ সালের বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল অজিরা। ১৯৮৭ সালে অস্ট্রেলিয়া বিশ্বকাপ জিতেছিল ভারতের মাটিতেই। ইডেনের সেই ফাইনালে অজিরা ইংল্যান্ডকে হারিয়েছিল ৭ রানে। ফলে ভারতের মাটিতে দ্বিতীয়বার কাপ জয়ের হাতছানি অজিদের সামনে।

বিশ্বকাপে ভারতের হয়ে অষ্টম সর্বাধিক রান সংগ্রহকারী হওয়ার সামনে লোকেশ রাহুল। আজ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফাইনালে ৩৪ রান করলেই তিনি পিছনে ফেলে দেবেন মহেন্দ্র সিং ধোনির ৭৮০ রানের নজির। বিশ্বকাপে রবীন্দ্র জাদেজার উইকেট-সংখ্যা ২৭। তিনটি উইকেট পেলেই বিশ্বকাপের ইতিহাসে নবম স্পিনার হিসেবে দখলে নেবেন ৩০ উইকেট, ষষ্ঠ ভারতীয় বোলার হিসেবে তিনি এই কীর্তি ছোঁবেন।

শ্রেয়স আইয়ার বিশ্বকাপ ফাইনালে নামবেন নতুন লুকে, নতুন হেয়ারস্টাইল নিয়ে। তিনি আজ নাম লেখাতে পারেন সচিন তেন্ডুলকর, রোহিত শর্মা, বিরাট কোহলির পাশে। ফাইনালে সে জন্য তাঁকে ২৪ রান করতে হবে। তাহলেই চতুর্থ ভারতীয় ব্যাটার হিসেবে বিশ্বকাপের কোনও সংস্করণে সাড়ে পাঁচশো রান করার কীর্তি স্পর্শ করবেন শ্রেয়স।

মহম্মদ শামি বিশ্বকাপে ৫৪টি উইকেটের মালিক। চলতি বিশ্বকাপেই ৬ ম্যাচে ২৩ উইকেট নিয়ে সর্বাধিক উইকেটশিকারীও। বিশ্বকাপে পাকিস্তানের ওয়াসিম আক্রমের রয়েছে ৫৫ উইকেট, শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্কার বিশ্বকাপে উইকেট-সংখ্যা ৫৬। শামি যে ছন্দে রয়েছেন তাতে এই দুই কিংবদন্তিকে টপকে যেতেই পারেন আজ। তাহলে তিনিই হবেন বিশ্বকাপে চতুর্থ সর্বাধিক উইকেটশিকারী।

বিশ্বকাপে সবচেয়ে বেশি শতরান রয়েছে রোহিত শর্মার। রোহিত শর্মা মুখিয়ে থাকবেন কেরিয়ারের শেষ ওডিআই বিশ্বকাপে শতরান হাঁকিয়ে সেই সংখ্যা বাড়িয়ে আটে নিয়ে যাওয়ার। চলতি বিশ্বকাপে রোহিত এখনও অবধি ৫৫০ রান করেছেন। ২০১৯ সালের বিশ্বকাপে রোহিত সর্বাধিক রান সংগ্রহকারী হয়েছিলেন ৬৪৮ রান করে। সেই রেকর্ড ভাঙতে দরকার ৯৯ রান।

বিশ্বকাপে বিরাট কোহলির ক্যাচের সংখ্য়া ১৯। তিনি আর একটি ক্যাচ ধরলে রিকি পন্টিং (২৮) ও জো রুটের (২৫) পর বিশ্বের তৃতীয় প্লেয়ার হিসেবে বিশ্বকাপে ২০টি ক্যাচ ধরার মাইলস্টোন ছোঁবেন। উইকেটকিপার বাদে ভারতীয় ফিল্ডাররা বিশ্বকাপে ২৯৬টি ক্যাচ ধরেছেন। এই নিরিখে অস্ট্রেলিয়া (৩৩৮) ও নিউজিল্যান্ড (৩২৮) এগিয়ে ভারতের চেয়ে। ভারত আজ ৩০০ ক্যাচের ক্লাবে যোগ দিতে পারে।

বিশ্বকাপ কেরিয়ারে বিরাট কোহলির রান ১৭৪১। তিন রান করলেই তিনি হয়ে যাবেন বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় সর্বাধিক রান সংগ্রহকারী। পিছনে ফেলে দেবেন রিকি পন্টিংকে। সচিনের বিশ্বকাপে রান সবচেয়ে বেশি (২২৭৮)। পরের বিশ্বকাপে বিরাটের খেলার সম্ভাবনা কার্যত নেই। ফলে অক্ষত থেকে যাবে সচিনের এই বিশ্বরেকর্ডটি।

বিশ্বকাপের কোনও সংস্করণে সবচেয়ে বেশি রান করার বিশ্বরেকর্ডটি আগের ম্য়াচেই সচিন তেন্ডুলকরের কাছ থেকে ছিনিয়ে নিয়েছেন বিরাট কোহলি। তিনি আপাতত ৭১১ রান করেছেন। প্রথম ব্যাটার হিসেবে একই বিশ্বকাপে ছুঁয়েছেন সাতশো রানের মাইলফলক। কোহলি আজ ৭৫০ বা ৮০০ রানের মাইলফলকও স্পর্শ করতেই পারেন।

বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে আজ বিশ্বকাপ ফাইনাল। ভারতের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। বেলা দেড়টায় টস। খেলা শুরু বেলা ২টোয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!