চাঞ্চল্যকর দাবি মমতার

0 0
Read Time:5 Minute, 52 Second

নিউজ ডেস্কঃ- ফিরহাদ হাকিম বলেছিলেন। এবার সেই দাবিই করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ নেতাজি ইনডোর স্টেডিয়ামে দলের কর্মসূচিতে মমতার দাবি, আমেদাবাদে বিশ্বকাপ ফাইনাল হওয়াতেই হেরেছে ভারত।

ভারত-অস্ট্রেলিয়া ফাইনাল কলকাতার ইডেন গার্ডেন্স বা মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে হলে ভারত হারতো না বলেই দাবি মুখ্যমন্ত্রীর। ফাইনাল দেখলে মাঠে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁদের অপয়া বলেও ইঙ্গিত করেন মমতা।

মমতা বন্দ্যোপাধ্যায় আজ দলীয় কর্মসূচিতে বক্তব্য রাখতে গিয়ে একাধিক ইস্যুতে কেন্দ্রের শাসক দল বিজেপির সমালোচনা করেন। রাজ্যের প্রাপ্য বকেয়া না মেটানোর প্রসঙ্গেও সরব হন। আমেদাবাদে নরেন্দ্র মোদী স্টেডিয়াম প্রধানমন্ত্রীর নামাঙ্কিত। সেই বিষয়টিকে ঠেস দিয়ে বলেন, বাবুর নামে স্টেডিয়াম হয়!

বক্তব্যের ফাঁকে মমতা বিশ্বকাপ ফাইনালে ভারতের কাছে অস্ট্রেলিয়ার হারের প্রসঙ্গ তোলেন। উল্লেখ্য, রবিবার ফাইনালের আগে ভারতীয় দলের জন্য তিনি এক্স হ্যান্ডলে শুভেচ্ছাবার্তা দিয়েছিলেন। যদিও বিশ্বকাপ ফাইনালের পর সোশ্যাল মিডিয়া তো বটেই, কোথাও কোনও বিবৃতি দেননি মমতা। ভারতীয় দলকে ঘুরে দাঁড়ানোর জন্য উৎসাহ-প্রদানমূলক বার্তাও দেননি।

দলীয় কর্মসূচিতে গিয়ে মমতা এদিন বলেন, আমি তো এখনও বলতে পারি ইন্ডিয়ার ফাইনাল যদি কলকাতায় হতো বা ওয়াংখেড়েতে হতো আমরা জিততাম। পাপিষ্ঠরা যেখানে যাবে, সেখানেই মনে রাখবেন… পাপ কখনও বাপকেও ছা়ড়ে না। বোঝাই যাচ্ছে, মমতার ইঙ্গিত আমেদাবাদে ফাইনালে উপস্থিত নরেন্দ্র মোদী, অমিত শাহদের দিকেই।

ছটপুজোর অনুষ্ঠানে গিয়ে সম্প্রতি মমতা বন্দ্যোাপাধ্যায় ভারতীয় দলের প্র্যাকটিস জার্সির রং নিয়ে প্রশ্ন তুলেছিলেন। জার্সির রং গেরুয়া করা হয়েছে বিজেপির চাপেই, এমনও দাবি করেছিলেন। আজ অবশ্য আরও একধাপ এগিয়ে নয়া তত্ত্ব সামলে এনেছেন। যা নিয়ে ফের শুরু হতেই পারে রাজনৈতিক চাপানউতোর। দাবির সত্যতা প্রমাণের দায়ও থাকবে মমতারই।

মমতার কথায়, আমাদের ছেলেমেয়েরা এত ভালো খেলাধুলোয়, সব গেরুয়া পরিয়ে দিয়েছে! এমনকী খেলার সময়ও বলেছিল নীল পড়ার যাবে না। কিন্তু প্লেয়ারদের আপত্তিতে সেটা খাটেনি। তাও দেখবেন নীলের মধ্যে একটু হলুদ লাগিয়ে দিয়েছে, গেরুয়া লাগিয়ে দিয়েছে! যদিও মমতা এদিন যে তত্ত্ব সামনে আনলেন তা আগে কোথাও কোনও মহল থেকে সামনে আসেনি।

ভারতের জার্সিতে দেশের পতাকার তিন রং রাখা হয়েছে। তারই মধ্যে রয়েছে গেরুয়া। কিন্তু মেন ইন ব্লু-কে নীল বাদে অন্য রংয়ের জার্সি পরে খেলতে বলা হয়েছিল, সেই দাবি কতটা প্রাসঙ্গিক তা নিয়ে প্রশ্ন উঠছে। মমতা এদিন বলেন, বিরোধী জোটের নাম ইন্ডিয়া রাখার পর থেকেই তা বদলে ভারত বলে প্রচার করেছে বিজেপি। ভীতু দল। ভারত তো আমরাও বলি।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চ্যালেঞ্জ করে মমতা বলেন, আপনি কনস্টিটিউশন অব ইন্ডিয়া বদলাতে পারবেন? উল্লেখ্য, ভারতীয় দলের প্র্যাকটিস জার্সির রং বদল নিয়ে মমতার বক্তব্যকে সমর্থন করে আমেদাবাদে খেলা দেখে ফেরা তৃণমূল কংগ্রেস বিধায়ক তাপস রায় বলেছেন, কেন্দ্রের শাসক দল যেভাবে সব কিছু বদলাচ্ছে, পরম্পরা বদলের সেই কথা বলতে গিয়েই জার্সির উদাহরণ দেন মুখ্যমন্ত্রী।

মমতা ও ফিরহাদের বক্তব্য নিয়ে পাল্টা বক্তব্য রেখেছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সে সব শুনে তাপস রায়ের বক্তব্য ছিল, ক্রিকেট-সহ খেলাধুলোর সঙ্গে রাজনীতি মেশানো ঠিক নয়। এইসব বলা দিলীপ ঘোষকে অনুকরণ করার চেষ্টা! পরে তাপস বলেন, এই উদাহরণ তিনি ফিরহাদকে ঠেস দিতে নয়, শুভেন্দুর উদ্দেশে বলেছিলেন। কিন্তু আজ দলনেত্রী যে বক্তব্য রাখলেন সেই সংক্রান্ত রাজনৈতিক চাপানউতোর কীভাবে তৃণমূল সামলায় সেদিকে তাকিয়ে সব মহলই।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
100 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!