ক্লাইভ লয়েড কলকাতায়

0 0
Read Time:4 Minute, 44 Second

নিউজ ডেস্ক::ক্লাইভ লয়েড আসছেন কলকাতায়। যাবেন পূর্ব বর্ধমান জেলার একটি গ্রামে। ১৯৭৫ সালে প্রথম বিশ্বকাপ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। সেই ঐতিহাসিক ঘটনার ৫০ বছর পূর্তির প্রাক্কালেই লয়েডের এই সফর।

লয়েডের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ ১৯৭৫, ১৯৭৯ ও ১৯৮৩ সালের বিশ্বকাপ ফাইনাল খেলেছিল। প্রথম দু-বার চ্যাম্পিয়ন হয় ক্যারিবিয়ান বাহিনী। তিরাশিতে লয়েডের ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল ভারত।

২০১৬ সালের টি ২০ বিশ্বকাপের সময় কলকাতায় এসেছিলেন ওয়েস্ট ইন্ডিজের এই কিংবদন্তি। কাপ জয়ের সেলিব্রেশনে ওয়েস্ট ইন্ডিজ দলের সঙ্গে নাচতেও দেখা গিয়েছিল ২০০৯ সালের আইসিসি ক্রিকেট হল অব ফেমে জায়গা করে নেওয়া লয়েডকে। ২০২০ সালে ক্রিকেটে অবদানের জন্য নাইট সম্মানে ভূষিত হন, তারপর এই প্রথম কলকাতায় আসছেন।

পূর্ব বর্ধমানের কালনা বিধানসভা এলাকার সাতগাছিয়া উচ্চ বিদ্যালয়ের ৭৫ বছর উদযাপন অনুষ্ঠান শুরু হচ্ছে ৩১ ডিসেম্বর থেকে। এরই অঙ্গ হিসেবে পূর্ব সাতগেছিয়া সংহতির সহযোগিতায় আয়োজন করা হচ্ছে ৮ দলের ক্রিকেট টুর্নামেন্ট। ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দর জন্মদিনে ফাইনাল ম্য়াচ রয়েছে। তাতেই প্রধান অতিথি হিসেবে থাকবেন লয়েড।
বিদ্যালয়ের প্ল্যাটিনাম জুবিলি সেলিব্রেশন কমিটির আহ্বায়ক সুরজিৎ বক্সী জানিয়য়েছেন, লয়েডের ১০ তারিখ কলকাতায় আসবেন। ১২ তারিখ তিনি ক্রিকেট টুর্নামেন্টের ফাইনালে হাজির থাকবেন। সেখানেই মুখোমুখি হবেন সাংবাদিকদের। ১৪ জানুয়ারি লয়েডের ফিরে যাওয়ার কথা। গায়ানা থেকে লন্ডন, দুবাই হয়ে তিনি কলকাতা পৌঁছবেন।

সাতগাছিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তথা প্ল্যাটিনাম জুবিলি সেলিব্রেশন কমিটির সভাপতি নীহাররঞ্জন সাহা বলেন, এই গ্রামে গুন্ডাপ্পা বিশ্বনাথ, রবি শাস্ত্রী, সন্দীপ পাতিল, মহম্মদ আজহারউদ্দিন, ঝুলন গোস্বামী, নরেন্দ্র হিরওয়ানি, অশোক মালহোত্রা, সম্বরণ বন্দ্যোপাধ্যায়ের মতো প্রাক্তন ক্রিকেটাররা এসেছেন। এবার স্কুলের অনুষ্ঠানে লয়েডের মতো কিংবদন্তি আসার সম্মতি দেওয়ায় আমরা সকলেই খুশি।

উল্লেখ্য, সাত ও আটের দশকে ওয়েস্ট ইন্ডিজ টেস্ট ও একদিনের আন্তর্জাতিকে সাফল্যের স্বর্ণশিখরে পৌঁছেছিল লয়েডের নেতৃত্বেই। টেস্টে ১৯টি শতরান রয়েছে। ওডিআইয়ে ১টি, সেটিও ১৯৭৫ সালের বিশ্বকাপ ফাইনালে। ২১ জুন লর্ডসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিজের তিন উইকেট পড়ে গিয়েছিল ৫০ রানে। লয়েড ৮৫ বলে ১০২ রান করেন। পরে বল হাতে ১ উইকেট নিয়ে ম্যাচের সেরাও হন।

১৯৬৬ সালে লয়েডের টেস্ট অভিষেক হয়েছিল মুম্বইয়ের ব্র্যাবোর্ন স্টেডিয়ামে। তাঁর টেস্ট কেরিয়ারের সর্বাধিক অপরাজিত ২৪২ রানের ইনিংসটি খেলেন ওয়াংখেড়েতে ১৯৭৫ সালে। টেস্টে ইনিংসে তাঁর সর্বাধিক রানের তালিকায় ১৯৮৩ সালে ইডেনে অপরাজিত ১৬১ রানের ইনিংসটি রয়েছে চার নম্বরে। ১৯৯৬ সালের বিশ্বকাপ সেমিফাইনালে ইডেনে ভারত-শ্রীলঙ্কা ম্যাচে দর্শক হামলার কারণে শ্রীলঙ্কা পৌঁছে গিয়েছিল ফাইনালে। সেই সেমিফাইনালে লয়েড ছিলেন ম্যাচ রেফারি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!