ইসরোর মাথায় আসছে সাফল্য এর মুকুট

0 0
Read Time:3 Minute, 30 Second

নিউজ ডেস্ক::ইসরোর মাথায় আসছে আরেক সাফল্যর মুকুট। শুভদিন আগামী ৬ জানুয়ারি। বিশ্বের আকাশ গবেষকেরা তাকিয়ে ওই দিনের দিকে।

বিশ্ব আকাশ গবেষণায় ভারত নিজেকে প্রতিষ্ঠিত করেছে কয়েক বছর আগেই। কিন্তু চন্দ্রযান ৩ এর সফল অবতরণের পড়ে ইসরো এগিয়ে চলেছে দুর্বার গতিতে। এক বার্তায় ইসরো প্রধান জানিয়েছেন, আগামী ৬ জানুয়ারি সূর্যের ল্যাগ্রাঞ্জিয়ান-1 পয়েন্টে পৌঁছবে সৌরযান 'আদিত্য-এল1'। এই পয়েন্টকে সাধারণভাবে আমরা বলি মহাকাশ পার্কিং প্লেস। ৬ জানুয়ারি সূর্যের ল্যাগ্রাঞ্জিয়ান-1 পয়েন্টে পৌঁছবে সৌরযান 'আদিত্য-এল1'

এই মুহূর্তে ভারতের বিভিন্ন প্রান্তে চলেছে আকাশ গবেষণা নিয়ে বিভিন্ন আলোচনা সভা। গত কয়েকদিন আগে কোলকাতাতে তেমনই এক আলোচনা সভায় উপস্থিত ছিলেন এস সোমনাথ। এবার আমেদাবাদে তেমনই এক সভায় তিনি দিলেন শুভ সংবাদটি। সোমনাথ বলেন, পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে থাকা লাগরাঞ্জ পয়েন্টে আগামী মাসের ৬ তারিখের মধ্যে পৌঁছোবে আদিত্য। তবে ওই দিন ক’টা নাগাদ তা পৌঁছোতে পারে, তা পরে নির্দিষ্ট ভাবে জানানো হবে বলে জানিয়েছেন তিনি। লাগরাঞ্জ পয়েন্টে পৌঁছলে অবশ্য সেখানেই তা থেকে যাবে। লাগরাঞ্জ পয়েন্টকে ঘিরে থাকে হ্যালো অর্বিট (কক্ষপথ)। আর সেই কক্ষপথ ধরে প্রদক্ষিণ করে আদিত্য সূর্যে ঘটা নানা খুঁটিনাটি জানতে পারবে আগামী পাঁচ বছর ধরে। স্বাভাবিক কারণেই ভারতের আকাশ গবেষণা বিশ্বে একটা নতুন জায়গায় পেতে চলেছে।

ওই সভা থেকে ইসরো প্রধান জানান, ইসরোর প্রধান লক্ষ্য সূর্যের বিভিন্ন রশ্মি, বিশেষ করে অতি বেগুনি রশ্মি নিয়ে তথ্য সংগ্রহ করা। ইসরো প্রধান জানিয়েছেন, আদিত্য এল১-এর এই গবেষণা থেকেই জানা যাবে সূর্য কী ভাবে পৃথিবী ও আমাদের জীবনের উপরে প্রভাব ফেলে। প্রসঙ্গত, গত ২ সেপ্টেম্বর অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান মহাকাশ কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয় সৌরযান আদিত্যের। যত দিন যাচ্ছে, ততই ইসরোর বিশ্বাস জন্মে গেছে এবার সঠিকভাবেই নিজের গন্তব্যে পৌঁছাবে আদিত্য এল ১.

লাগরাঞ্জ পয়েন্ট হলো এমন এক জায়গায় যেখানটা সূর্য ও পৃথিবীর আকর্ষণের মধ্যবিন্দু। সৌর জগতে এমন ৬ টি পয়েন্ট আছে। সেখানে স্থাপিত হয়ে তারপরেই সূর্যকে কেন্দ্র করে ঘুরতে থাকবে আদিত্য এল ১.

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!