ইন্ডিয়া ব্লকের আসন ভাগ! 

0 0
Read Time:4 Minute, 21 Second

নিউজ ডেস্ক::ডেটলাইন ৩১ জানুয়ারি। সেদিকে খেয়াল রেখে রাজ্যে রাজ্যে ইন্ডিয়া ব্লকের শরিকরা আলোচনা চালাচ্ছে। আটাশটি দলের মধ্যে আলোচনায় সমমত আনাটা খুব একটা সহজ কাজ নয়। যেমন ইতিমধ্যে বিহারে সিপিআই তিনটি আসনে প্রার্থী দেওয়ার কথা ঘোষণা করেছে আর সিপিআই-এমএল পাঁচটি আসনের দাবি জানিয়েছে। ইন্ডিয়া ব্লকের সব থেকে বড় দল হল কংগ্রেস। তারা এই সমস্যার সমাধানের জন্য দলের পাঁচ শীর্ষ নেতাকে নিয়োগ করেছে।

একটা সময়ে দেশের প্রায় সবকটি রাজ্যে কংগ্রেসের সরকার থাকলেও, দল দুর্বল হয়েছে। অনেকগুলি রাজ্যে দল কার্যত মুছে গিয়েছে। তার মধ্যে যেমন উত্তর প্রদেশ ও বিহার রয়েছে, তেমনই রয়েছে বাংলার মতো রাজ্য। কংগ্রেসের কৌশল হল ৫৪৩ টি আসনের মধ্যে অন্তত তিনশোটি আসনে প্রার্থী দেওয়া। যে কারণে তারা বাংলা, বিহার, উত্তর প্রদেশ, মহারাষ্ট্র ও তামিলনাড়ুতে জোটের কাছে আসন চাইছে।

বাংলায় কংগ্রেস শাসক তৃণমূলের বিরুদ্ধে আক্রমণ শানিয়ে যাচ্ছে। কংগ্রেস বাংলায় আট থেকে দশটি আসনে লড়াই করতে চায়। তবে তৃণমূল তাদেরকে দুটির বেশি ছাড়তে রাজি নয়। তৃণমূলের যুক্তি ২০১৪-র পরে ২০১৯-এ কংগ্রেস মাত্র চার আসনে তৃণমূলের সঙ্গে লড়াইয়ে ছিল। ফলে কংগ্রেসের দাবি কোনওভাবেই মানবে না তারা।

কংগ্রেস বিহারে জেডিইউ ও আরজেডির সঙ্গে জোটে রয়েছে। বিহারে লোকসভার আসন রয়েছে ৪০ টি। নির্ধারিত ফর্মুলায় কংগ্রেস বিহারে আটটি আসন দাবি করেছে। সেখান থেকে তারা অন্তত সাতটি আসন পাবে বলে আশা করছে। ২০১৯-এর নির্বাচনে কংগ্রেস বিহার থেকে মাত্র একটি আসন পেয়েছিল। আর তিন আসনে তারা ছিল দ্বিতীয় স্থানে। তবে কংগ্রেসের ফর্মুলা মানতে রাজি হচ্ছে না জেডিইউ কিংবা আরজেডি।
উত্তর প্রদেশে আসন রয়েছে আশিটি। সেখানে তারা এসপি ও আরএলডির সঙ্গে জোট করে লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে। কংগ্রেসের দাবি সেখানে পনেরোটি আসনের। সেখানে তারা ফর্মুলার মাধ্যমে আসন বন্টন চায়। ২০১৯-এর নির্বাচনে রায়বরেলি আসন কংগ্রেস দখল করেছিল। এছাড়া আমেথি-সহ তিনটি আসনে দ্বিতীয়স্থানে ছিল। ২০১৪-তে কংগ্রেসের অবস্থা সেখানে একটি ভাল ছিল দুটি আসন দখল করেছিল আর ছটিতে দ্বিতীয় স্থানে ছিল।

মহারাষ্ট্রে আসন রয়েছে ৪৮ টি। সেখানে শিবসেনা ইউবিটি, এনসিপির সঙ্গে কংগ্রেস লোকসভা নির্বাচনে আসন সমঝোতা করতে চলেছে। সেখানকার নতুন সমীকরণ অনুযায়ী, কংগ্রেস অন্তত ১৮ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে শিবসেনা ২০ ও এনসিপি ছটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে। তবে শিবসেনা ইউবিটি এখনও পর্যন্ত তেইশটি আসনের দাবিতে অনড় রয়েছে।

তামিলনাড়ুতে আসন রয়েছে ৩৯ টি। কংগ্রেস সেখানে এবার আরও দুটি বেশি আসন দাবি করেছে। ২০১৯-এর মতো এবারও কংগ্রেস সেখানে শাসক ডিএমকে এবং বামদলগুলির সঙ্গে জোট করে প্রতিদ্বন্দ্বিতা করবে। ডিএমকে এখনও পর্যন্ত কংগ্রেসকে তামিলনাড়ুর জন্য ন’টি এবং পুদুচেরির জন্য একটি আসন বরাদ্দ করেছে। যেখানে কংগ্রেসের দাবি মোট বারো।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!