রাজ্যে রাজ্যে ‘কোল্ড ডে’ সতর্কতা

0 0
Read Time:4 Minute, 13 Second

নিউজ ডেস্ক::শনিবারেও উত্তর ভারতের বিভিন্ন রাজ্যে ঘন কুয়াশার কারণে দৃশ্যমানতা কম। কোনও কোনও ক্ষেত্রে ট্রেন ও বিমান চলাচল বাধা প্রাপ্ত হলেও, পরিস্থিতি অন্যদিনের তুলনায় ভাল। অন্যদিকে এবারের শীতে এক অদ্ভুত পরিস্থিতি। জম্মু ও কাশ্মীর এবং লাদাখের মতো জায়গায় আবহাওয়া শুষ্ক। তবে সমতল এলাকার সাধারণ মানুষ প্রবল ঠান্ডার মুখোমুখি হচ্ছেন।

আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী পাঁচ দিনে উত্তর ভারত ছাড়াও মধ্যভারতের বিভিন্ন জায়গা ঘন কুয়াশার মধ্যে পড়তে চলেছে। এর মধ্যে রয়েছে দিল্লি, উত্তর প্রদেশ, হরিয়ানা. চণ্ডীগড়, রাজস্থান ও মধ্যপ্রদেশ। এছাড়াও বেশ কয়েকটি জায়গায় শৈত্যপ্রবাহের পরিস্থিতি আরও তিন দিন চলতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দফতর। পাশাপাশি সেইসব জায়গায় ঠান্ডা দিনের পরিস্থিতিও তৈরি হবে। এই সময়ের মধ্যে উত্তর-পূর্বের রাজ্যগুলির কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। বৃষ্টি হতে পারে তামিলনাড়ুতেও।

রাজধানী দিল্লির মানুষও প্রবল ঠান্ডার মুখে। দিন কয়েক আগে সেখানকার সর্বনিম্ন তাপমাত্রা তিনের কাছে পৌঁছে গিয়েছিল। তবে এদিন সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি ও সর্বোচ্চ তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। দিনভর সেখানে কুয়াশার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। হাওয়া অফিস থেকে কমলা সতর্কবার্তা জারি করে বলা হয়েছে, শীত বৃদ্ধির সঙ্গে শৈত্যপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে।

আবহাওয়া দফতর এদিন জানিয়েছে, পঞ্জাব, রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ ও উত্তরাখণ্ডের কিছু কিছু জায়গা ঘন থেকে অতিঘন কুয়াশার সম্নুখীন হতে পারে। এছাড়া হিমাচল প্রদেশ, বিহার, ওড়িশা পশ্চিমবঙ্গের হিমালয় সংলগ্ন জেলাগুলি,অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম ও ত্রিপুরায় ঘন কুয়াশা থাকতে পারে। পূর্ব ভারতের রাজ্যগুলিতে (পশ্চিমবঙ্গের ক্ষেত্রে উত্তরবঙ্গের জেলাগুলিতে) আগামী ২৪ ঘন্টায় তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে। তবে তারপর তাপমাত্রার পরিবর্তনের তেমন কোনও পূর্বাভাস নেই।

আবহাওয়া দফতরের তরফে পঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, ছত্তিশগড়ে ঠান্ডার দিন থেকে তীব্র ঠান্ডার দিন হতে পারে। এইসব রাজ্যে শীতের তীব্রতা বেশি হওয়ার সতর্কবার্তা দেওয়া হয়েছে। রাজস্থান, মধ্যপ্রদেশ ও উত্তরাখণ্ডে তীব্র ঠান্ডার সতর্কবার্তা জারি করা হয়েছে। পূর্ব রাজস্থানে এই মুহূর্তে চলছে ঠান্ডার দিন।

আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, পঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশ, রাজস্থান ও মধ্যপ্রদেশের অনেক জায়গাতেই শৈত্যপ্রবাহ চলছে। উত্তরখণ্ডের কিছু জায়গায় তাপমাত্রা শূন্যের নিচে চলে যেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর। এদিনের পাশাপাশি রবিবার সেখানে গ্রাউন্ড ফ্রস্ট কন্ডিশন তৈরি হতে পারে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!