ইন্ডিয়া ব্লকে আরও ধাক্কা

0 0
Read Time:4 Minute, 12 Second

নিউজ ডেস্ক:: লোকসভা নির্বাচনে বিজেপির মোকাবিলায় ইন্ডিয়া ব্লক তৈরি হয়েছিল। তার বেশ কয়েকটি বৈঠকও হয়। কিন্তু সাম্প্রতিক সময়ে নীতীশ কুমারের এনডিএ-তে ফিরে গিয়েছেন এবং পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের কংগ্রেসের সঙ্গে জোট না করার সিদ্ধান্তের কথা জানিয়েছেন। এরপর আরও এক জোট শরিক জোট নিয়েই প্রশ্ন তুলে দিয়েছে।

বিজেপি নেতারা শুরু থেকেই ইন্ডিয়া ব্লককে টার্গেট করেছিলেন এবং কটাক্ষ করেছিলেন। ইন্ডিয়া ব্লকে সব থেকে বড় ধাক্কা লাগে নীতীশ কুমারের এনডিএ-তে ফিরে যাওয়া। এই মুহূর্তে জোটের অন্তর্ভুক্ত দলগুলি ইন্ডিয়া ব্লক নিয়েই প্রশ্ন তুলছেন। মহারাষ্ট্রে মহাবিকাশ আঘাধির সভায় এমনটাই দেখা গিয়েছে। বঞ্চিত বহুজন আঘাধি নেতা প্রকাশ আম্বেদকর মহাবিকাশ আঘাধির সভায় জোটের অস্তিত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন।

শুক্রবার আসন ভাগাভাগি নিয়ে মহা বিকাশ আঘাধির বৈঠক হয়। সেখানে বঞ্চিত বহুজন আঘাধিও ছিল। সেই সভায় প্রকাশ আম্বেদকরের বলার পালা আসতেই তিনি বলেন, বিরোধী ইন্ডিয়া ব্লক আর নেই। তবে তিনি বলেছেন, অন্য রাজ্যে অনেক ঘটনা ঘটছে, যা মহারাষ্ট্রে ঘটবে না।

শিবসেনা উদ্ধব গোষ্ঠীর নেতা সঞ্জয় রাউত এবং মহারাষ্ট্র কংগ্রেসের প্রধান নানা পাটোলার সঙ্গে বৈঠক থেকে বেরিয়ে প্রকাশ আম্বেদকর বলেন, তিনি মনে করেন ইন্ডিয়া ব্লক আর নেই। কংগ্রেসের শেষ সহযোগী অখিলেশ যাদবও ভিন্ন পথে চলার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি যতদূর জানেন দুই দলই আলাদা হয়ে গিয়েছে। তিনি আরও বলেন বাস্তবতা সবার সামনে এসে পড়েছে। এর প্রেক্ষিতে মহারাষ্ট্রে এমভিএ-র মধ্যে যাতে সেরকম কিছু না হয়, তার জন্য সতর্ক হওয়া উচিত।

প্রকাশ আম্বেদকর আরও বলেছেন, তিনি এখনও সম্পূর্ণভাবে এমভিএ-র অংশ নন, কারণ তিনি কংগ্রেসের সভাপতির কাচ থেকে আনুষ্ঠানিক কোনও আমন্ত্রণ পাননি। তবে পরে সঞ্জয় রাউত বলেছেন, ইন্ডিয়া ব্লক অটুট রয়েছে, দিল্লিতে কংগ্রেস ও আপ আসন ভাগাভাগি নিয়ে আলোচনা করছে। মহারাষ্ট্রে ইতিবাচক পরিবেশে বৈঠক হয়েছে। তাদের সবার উদ্দেশ্য হল বিজেপিকে পরাজিত করা।
অন্যদিকে মহারাষ্ট্রের কংগ্রেস সভাপতি নানা পাটোলা প্রকাশ আম্বেদকরের বক্তব্যকে বিশেষ গুরুত্ব দেননি। তিনি বলেছেন, সভায় ইতিবাচক আলোচনা হয়েছে। তাদের মধ্যে কোনও মত বিরোধ নেই। মহারাষ্ট্রে জোট বদ্ধভাবে ৪৮ টি আসনে লড়াই হবে বলে জানিয়েছেন তিনি। শিবসেনার উদ্ধব গোষ্ঠীও প্রকাশ আম্বেদকরের মন্তব্যকে কম গুরুত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আসন্ন লোকসভা নির্বাচন উপলক্ষে এমভিএ মহারাষ্ট্রে অভিন্ন ন্যূনতম কর্মসূচি তৈরি করতে প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা পৃথ্বিরাজ চৌহানের নেতৃত্বে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!