সরস্বতীপুজোর মাহেন্দ্রক্ষণ

0 0
Read Time:4 Minute, 37 Second

নিউজ ডেস্ক ::মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালন করা হয় বসন্ত পঞ্চমী। এই দিন জ্ঞান, সঙ্গীত ও শিল্পের দেবী সরস্বতীর পুজো করা হয়। এই দিনটি পড়ুয়া ও শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এবার জেনে নেওয়া যাক নতুন বছর তথা ২০২৪ সালে বসন্ত পঞ্চমীর তারিখ, সরস্বতী পুজোর শুভ সময়।

মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালন করা হয় বসন্ত পঞ্চমী। এই দিন জ্ঞান, সঙ্গীত ও শিল্পের দেবী সরস্বতীর পুজো করা হয়। এই দিনটি পড়ুয়া ও শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এবার জেনে নেওয়া যাক নতুন বছর তথা ২০২৪ সালে বসন্ত পঞ্চমীর তারিখ, সরস্বতী পুজোর শুভ সময়।

বসন্ত পঞ্চমী ২০২৪ তারিখ (Basant Panchami 2024 Date)
২০২৪ সালের ১৪ ফেব্রুয়ারি, বুধবার বসন্ত পঞ্চমী। ধর্মীয় গ্রন্থ অনুসারে, বসন্ত পঞ্চমীর দিন প্রেমের দেবতা কামদেব ও তাঁর স্ত্রী রতির পুজো করার প্রথাও রয়েছে।
সরস্বতী পুজোর শুভ সময় (Saraswati Puja 2024 Time)
পঞ্জিকা অনুসারে, মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথি ১৩ ফেব্রুয়ারি দুপুর ০৩:১২ মিনিটে শুরু হবে এবং শেষ হবে পরের দিন অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি দুপুর ১২:০৯ মিনিটে। এই দিন সকাল ৭:০০ – ১২:৩৫ পর্যন্ত সরস্বতী পুজোর সেরা সময়।

বসন্ত পঞ্চমীর তাৎপর্য (Basant Panchami Significance)
গ্রন্থ অনুসারে, দেবী সরস্বতী শ্রী কৃষ্ণের রূপ দেখে মুগ্ধ হয়ে তাঁকে স্বামী হিসাবে পেতে চেয়েছিলেন। ভগবান শ্রীকৃষ্ণ এই বিষয়ে জানার পর বলেছিলেন তিনি শুধু রাধার ভক্ত। এমতাবস্থায় সরস্বতীকে প্রসন্ন করার জন্য তিনি বর দিয়েছিলেন যারা মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমীতে তাঁর পুজো করবেন, তারা সর্বক্ষেত্রে সাফল্য লাভ করবে। জ্ঞান অর্জন এবং অলসতা, অজ্ঞতা থেকে মুক্তি পেতে এই দিনে দেবী সরস্বতীর পুজো করা হয়।
এবছর সরস্বতী পুজো পালিত হবে ১৪ ফেব্রুয়ারি। বসন্ত পঞ্চমীকে শীতের শেষ এবং বসন্তের আগমন বলে মনে করা হয়। এই দিনে ছাত্ররা আচার অনুযায়ী দেবী সরস্বতীর পুজো করলে তাঁদের জীবনে ইতিবাচক ফল লাভ হয়। শিক্ষার্থীরা পড়াশোনায় আগ্রহী বোধ করে এবং প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতিতে সাফল্য পায়।

ঋষিকেশ পঞ্জিকা অনুসারে, ১৪ ফেব্রুয়ারি পঞ্চমী তিথিতে সরস্বতী পুজো করা হবে, তবে পঞ্চমী তিথি ১৩ ফেব্রুয়ারি বিকেল ৩টে ১২ মিনিট থেকে শুরু হতে চলেছে। শেষ হবে পরের দিন অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি বিকেল ৫.৩৪ মিনিটে। তাই, উদয় তিথি অনুসারে, সরস্বতী পুজো শুধুমাত্র ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। একই সঙ্গে এই দিনে রবি যোগ ও অমৃত যোগও তৈরি হতে চলেছে। ১৪ ফেব্রুয়ারি দুপুর সাড়ে ১২টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত সরস্বতী পুজার শুভ সময়।
সরস্বতী পূজার দিন সকালে স্নান করে হলুদ কাপড় পরিধান করে পুজো করার সঙ্কল্প নেওয়া উচিত। একই সময়ে, শুভ সময়ে দেবী সরস্বতীর পুজো বিধেয়। পুজোর সময় হলুদ ফুল, শ্বেত চন্দন, অক্ষত, হলুদ গোলাপ, ধূপ, প্রদীপ নিবেদন করা উচিত। সরস্বতী পুজার দিন দেবীর আরাধনার পাশাপাশি সরস্বতী কবচ পাঠ করতে হয়। এতে শিক্ষার্থীরা পড়াশোনায় আগ্রহী হবে এবং ইতিবাচক ফল পাবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!