লোকসভা নির্বাচনে বিরোধীদের আসল চ্যালেঞ্জ ব্যাখ্যা করলেন পিকে

0 0
Read Time:3 Minute, 43 Second

নিউজ ডেস্ক ::সামনেই লোকসভা নির্বাচন। সবকটি রাজনৈতিক দলই তাদের কৌশল তৈরিতে ব্যস্ত। ইতিমধ্যে প্রধানমন্্তরী নরেন্দ্র মোদী বিজেপির জন্য ৩৭০-এর বেশি আসন আর এনডিএ-র জন্য ৪০০ বেশি আসন জয়ের লক্ষ্যমাত্রা সামনে রেখেছেন। ভোট কুশলী ও বিহারে জনসুরজ অভিযানের প্রধান প্রশান্ত কিশোর লোকসভা নির্বাচন নিয়ে তাঁর মত প্রকাশ করেছেন।

এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, প্রশান্ত কিশোর বলেছেন, টাকা হোক কিংবা মন্দির, সবই ব্র্যান্ড মোদীর অধীনে। প্রধানমন্ত্রী মোদীর পক্ষে কিংবা বিপক্ষে ভোট হবে। ভোট হবে ব্যক্তি, তাঁর আদর্শ, কাজের ধরণ, তিনি কী করেছেন, কী করেননি, তাঁর সম্পর্কে মানুষ কী ভাবেন, ভাল-খারাপ যাই হোক না কেন, তার ওপরে ভিত্তি করে ভোট হতে যাচ্ছে। তিনি স্পষ্ট করেছেন ব্র্যান্ড মোদীর ওপরেই ভোট হবে।

প্রশান্ত কিশোর ব্যাখ্যা করে বলেছেন, যদি আমরা ধরে নিই যাঁরা হিন্দুত্বকে সমর্থন করে, তারা বিজেপির সঙ্গে রয়েছেন। এমন লোকও প্রধানমন্ত্রী মোদীর ভক্ত। তিনি উদাহরণ দিতে গিয়ে বলেছেন, ধরা যাক ১০০ জনের মধ্যে ৩৮ জন হিন্দুত্বকে সমর্থন করেন, তাঁরা বিজেপি ভোট দেন। বাকি ৬২ জন বিজেপির বিরুদ্ধে। এই অবস্থায় বিরোধীদের কাছে চ্যালেঞ্জ হল, কীভাবে ৬২ জনের ভোট পাওয়া যাবে। সেই কারণে হিন্দুত্বের বিরুদ্ধে প্রতিবাদ না করে, যাঁরা হিন্দুত্বের সমর্থন নন, তাঁদের কীভাবে পাশে আনা যায়, সেদিকে মনোনিবেশ করার দরকার রয়েছে।

লোকসভা নির্বাচনে মন্দির ইস্যু কি বড় ইস্যু হতে চলেছে, সেব্যাপারে ব্যাখ্যা করতে গিয়ে প্রশান্ত কিশোর বলেছেন, তিনি বিশ্বাস করেন, মন্দির ইস্যু একটা বড় ইস্যু এবং এটি আলোচনার বিষয়। তিনি বলেছেন, মন্দির তৈরির পরে বিজেপির ভোটব্যাঙ্ক মজবুত হয়েছে। এই পরিস্থিতি বিজেপির কর্মী-সমর্থক এবং ভোটারদের উৎসাহিত করবে বলেই মনে করছেন তিনি। প্রশান্ত কিশোর বলেছেন, মন্দির বড় আলোচনার বিষয় হলেও ভোটে খুব একটা পরিবর্তন করবে বলে তিনি মনে করছেন না।

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের বিষয়টি এবারের নির্বাচনে কতটা প্রভাব ফেলতে পারে, এব্যাপারে প্রশান্ত কিশোর বলেছেন, তিনি অবাক হয়েছিলেন, যখন তিনি দেখেছিলেন, অনেকেই বলছেন, ৩৭০ ধারা ইস্যুতে বিজেপির পাশে, তবে মন্দির ইস্যুতে নয়। প্রশান্ত কিশোর বলেছেন মন্দিরের চেয়ে বেশি মানুষ বিজেপির সঙ্গে রয়েছেন ৩৭০ ধারা বাতিলের কারণে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!