প্রয়াত ভোপাল গ্যাস লিক কাণ্ডের আইনজীবী ফলি এস নরিম্যান!

0 0
Read Time:3 Minute, 11 Second

নিউজ ডেস্ক ::প্রয়াত ফলি এস নরিম্যান। বুধবার সকালে দিল্লির বাড়িতে প্রয়াত হয়েছেন তিনি। ফলি এস নরিম্যান ছিলেন প্রখ্যাত আইনবিদ। সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী ছিলেন তিনি। ১৯৯১ সালে তাঁকে পদ্মভূষণ এবং ২০০৭ সালে পদ্মবিভূষণ দেওয়া হয়। ১৯৯১ থেকে ২০১০ পর্যন্ত তিনি বার অ্যাসোসিয়েশনের সভাপতি ছিলেন। ১৯৯৯ থেকে ২০০৫ সাল পর্যন্ত তিনি রাজ্যসভার মনোনীত সদস্য ছিলেন।

ফলি এস নরিম্যান বম্বে হাইকোর্টের আইনজীবী হিসেবে কাজ শুরু করেন। পরে তিনি দিল্লি চলে যান। ১৯৭২ সালে তিনি দেশের সলিসিটর জেনারেল নিযুক্ত হয়েছিলেন। ১৯৭৫ সালে তিনি তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জরুরি অবস্থা ঘোষণার সিদ্ধান্তে পদত্যাগ করেন।

নিজের কর্মজীবনে ফলি এস নরিম্যান বেশ কয়েকটি যুগান্তকারী মামলার সঙ্গে যুক্ত ছিলেন। নিজের আত্মজীবন- হোয়েন মেমরি ফেডস-এ তিনি ভোপাল গ্যাস লিক মামলার কথা উল্লেখ করেছেন। যেখানে তিনি সিনিয়র কাউন্সেল হিসেবে ইউনিয়ন কার্বাইড কর্পোরেশনের প্রতিনিধিত্ব করেছিলেন।

একবার আড়ালে তিনি বলেছিলেন, ইউনিয়ন কার্বাইডের প্রধান আইনজীবী হিসেবে তিনি দেওয়ানি দায় মামলাটি গ্রহণ করতেন না। তাঁর ছেলে রোহিন্টন নরিম্যান সুপ্রিম কোর্টের বিচারপতি ছিলেন।
সাম্প্রতিক সময়ে তিনি ৩৭০ ধারার মামলায় সাম্প্রতিক রায় নিয়ে সমালোচনা করেছিলেন। নিজের আত্মজীবনীতে তিনি বলেছিলেন, ধর্মনিরপেক্ষ ভারতে বাস করছেন। ঈশ্বর চাইলে তিনি ধর্মনিরপেক্ষ ভারতেই মরতে চান।
সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী তথা কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি ফলি এস নরিম্যানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। নিজের এক্স হ্যান্ডেলে তিনি বলেছেন, নরিম্যানের মৃত্যুতে একটি যুগের পরিসমান্তি হল। একজন জীবন্ত কিংবদন্তী হিসেবে তিনি আইন ও জনজীবনে হৃদয়ে থাকবেন। নিজের নীতিতে চিরকাল অটল ছিলেন তিনি। কোদালকে তিনি কোদাল বলে অভিহিত করতেন।

দেশের বর্তমান সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেছেন, জাতি বুদ্ধি ও প্রজ্ঞার বিশাল ব্যক্তিত্বকে হারাল।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!