কংগ্রেস-আপ আসন সমঝোতা চূড়ান্ত! 

0 0
Read Time:3 Minute, 57 Second

নিউজ ডেস্ক ::শেষ পর্যন্ত কংগ্রেস ও আপের মধ্যে আসন সমঝোতা চূড়ান্ত হয়েছে। সেই তালিকায় পঞ্জাব না থাকলেও দিল্লি সহ তিন রাজ্য রয়েছে। দিল্লির সাতটি আসনের মধ্যে আপ চারটি এবং কংগ্রেস তিনটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। এছাড়া গুজরাত, হরিয়ানা, গোয়া ও চণ্ডীগড়েও আসন সমঝোতা চূড়ান্ত করেছে দুই দল। কংগ্রেস সাংসদ মুকুল ওয়াসনিক এব্যাপারে দিল্লিতে ঘোষণা করেছেন।

দিল্লির সাতটি আসনের মধ্যে যে চারটি আসনে আপ প্রতিদ্বন্দ্বিতা করবে, সেগুলি হল পশ্চিম দিল্লি, দক্ষিণ দিল্লি, পূর্ব দিল্লি ও নয়াদিল্লি। কংগ্রেস যে তিনটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে সেগুলি হল, উত্তর-পূর্ব দিল্লি, উত্তর-পশ্চিম দিল্লি এবং চাঁদনি চক। প্রসঙ্গত উল্লেখ করা প্রয়োজন ২০১৯-এর নির্বাচনে বিজেপি এই সাতটি আসনেই জয়ী হয়েছিল। তারা ভোট পেয়েছিল ৫০ শতাংশের বেশি।

দিল্লির চারটি আসন ছাড়াও, আপ গুজরাতের দুটি আসন ভরুচ ও ভাবনগর এবং হরিয়ানার কুরুক্ষেত্র আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। অন্যদিকে কংগ্রেস গোয়ার দুটি আসন এবং চণ্ডীগড়ের একটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। গত সপ্তাহে আপ দক্ষিণ গোয়ার জন্য প্রার্থীর নাম ঘোষণা করেছিল। কিন্তু এদিনের সমঝোতার পরে তারা সেই প্রার্থী নাম তুলে নেবে বলে জানা গিয়েছে।

এর আগে চণ্ডীগড়ের মেয়র নির্বাচনে দুই দল একসঙ্গে হয়ে লড়াই করেছিল। প্রথমে বাধা পেলেও পরে সর্বোচ্চ আদালতের রায়ে চণ্ডীগড়ে মেয়র পদে বসেন আপের প্রার্থী। সেই ঘটনার পরে শনিবার কয়েকটি রাজ্যে কংগ্রেস ও আপের যৌথ লড়াই চূড়ান্ত হল।
এর আগে আপ পঞ্জাব ও চণ্ডীগড়ে একাই লড়াই করার কথা ঘোষণা করেছিল। সেই সময় কংগ্রেস ও আপের সম্পর্ক নিয়ে প্রশ্ন তৈরি হয়। যদিও পরবর্তী সময়ে এই সপ্তাহের শুরুতে কংগ্রেস ও সমাজবাদী পার্টি উত্তর প্রদেশে তাদের আসন ভাগাভাগি চূড়ান্ত করে। কংগ্রেস উত্তর প্রদেশে ১৭ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। অন্যদিকে , সমাজবাদী পার্টি ও ইন্ডিয়া ব্লকের অন্যদলগুলি বাকি ৬৩ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে।

মহারাষ্ট্রে ইন্ডিয়া ব্লকের আসন ভাগাভাগির সিদ্ধান্ত শীঘ্রই ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। মহারাষ্ট্রের কংগ্রেস সভাপতি নানা পাটোলে শুক্রবার বলেছেন, কংগ্রেস, উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা এবং শারদ পাওয়ারের নেতৃত্বাধীন এনসিপির সঙ্গে আলোচনা চালাচ্ছে।

অন্যদিকে, তৃণমূল কংগ্রেস সাংসদ ডেরেক ও’ব্রায়েন জানিয়েছেন, পশ্চিমবঙ্গে ৪২ টি আসনে একা লড়াই করার তাদের আগেকার সিদ্ধান্তে কোনও পরিবর্তন হয়নি। সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরের কারণে তিনি এই প্রতিক্রিয়া জানিয়েছেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!