বড় বদল বাংলার এই রেল স্টেশনগুলিতে! 

0 0
Read Time:5 Minute, 0 Second

নিউজ ডেস্ক ::বদলে যাবে শিয়ালদহ! একই সঙ্গে শিয়ালদহ ডিভিশনের দমদম, সোনারপুর, মধ্যমগ্রাম, বারাসত, নৈহাটি, কল্যাণী-সহ শহরতলির একাধিক স্টেশনের রূপ বদল ঘটবে। সৌজন্যে নরেন্দ্র মোদী সরকারের ‘অমৃত ভার‍ত’ স্টেশন প্রকল্প। এই প্রকল্পে বিপুল বরাদ্দ করা হয়েছে। আর সেই অর্থের পরিমাণ হল ৪১, ০০০ কোটি টাকা। বিপুল পরিমাণ এই অর্থ ব্যায় করে গোটা দেশের ৫৫৪টি রেলওয়ে স্টেশনের পুনর্বিকাশ এবং ১৫০০টি রোড ওভারব্রিজ, আন্ডারপাসের আজ সোমবার শিলান্যাস এবং উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এর মধ্যে পশ্চিমবঙ্গে ৪৫টি স্টেশনের পুনর্বিকাশ করা হবে। তালিকায় রয়েছে শিয়ালদহ এবং এই ডিভিশনের একাধিক স্টেশন। সামলেই লোকসভা নির্বাচন। আর সেই নির্বাচনের আগে বাংলা জুড়ে রেলের এহেন উন্নয়নে জোর (Amrit Bharat Station Scheme) খুবই তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

তালিকায় ব্যান্ডেল সহ একাধিক স্টেশন

অমৃত ভারত স্টেশন যোজনা প্রকল্পের অধীন ব্যান্ডেল রেল স্টেশনের পরিকাঠামো বদল হবে। অন্যান্য স্টেশনের পাশাপাশি এই স্টেশনের ভার্চুয়াল শিলান্যাস করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ব্যান্ডেলে শিলান্যাস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।
ব্যান্ডেল ছাড়াও মোট ১৭ টি স্টেশনের পরিকাঠামো বদল হবে। ৫৫৪ টি স্টেশনে রোড ওভার ব্রিজ এবং আন্ডারপাশ তৈরি হবে। ব্যান্ডেলের পাশাপাশি চন্দননগর ডানকুনি স্টেশনও অমৃত ভারত প্রকল্পে আধুনিকীকরণ হবে। এজন্য ব্যান্ডেল স্টেশনের জন্য ৩০৭ কোটি, চন্দননগরে ১৮ কোটি, ডানকুনি স্টেশনের মান উন্নয়নের জন্য ১৫ কোটি টাকা খরচ হবে।

বদল আসবে বাঁকুড়ার স্টেশনগুলিতে

অমৃত ভারত স্টেশন’ প্রকল্পে আমূল বদলে যাচ্ছে বাঁকুড়া রেলওয়ে স্টেশন। ৪১ কোটি ৮৬ লক্ষ টাকা ব্যায়ে নবরুপে সেজে উঠছেন এই স্টেশন। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রকল্পের ‘ভার্চুয়ালী’ উদ্বোধন করলেন।
এদিন এই প্রকল্পের শিলান্যাস অনুষ্ঠানে বাঁকুড়া স্টেশনে উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ তথা কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী ডাঃ সুভাষ সরকার, রেলের আদ্রা ডিভিশনের ডি.আর.এম সুমিত নারুলা সহ অন্যান্যরা।

ডাঃ সুভাষ সরকার এদিন বক্তব্য রাখতে গিয়ে বলেন, এই রাজ্যে মোট ৯৮ টি স্টেশন অমৃত ভারত প্রকল্পে আধুনিকীকরণ করা হবে। এর মধ্যে থাকা বাঁকুড়া লোকসভা কেন্দ্রের অধীনে বাঁকুড়া ও জয়চণ্ডি পাহাড় স্টেশনকে ঢেলে সাজানো হবে। এছাড়াও দক্ষিণ পূর্ব রেলওয়ে মধ্যে ১০৮ টি আণ্ডারপাস তৈরি হবে। যার মধ্যে আদ্রা ডিভিশনের ৫০ টি-র মধ্যে বাঁকুড়ায় তৈরই হবে ৬ টি।

 ৯ কোটি টাকারও বেশি ঐতিহ্যবাহী স্টেশনের জন্য

অমৃত ভারত’ স্টেশন প্রকল্পে আধুনিক হচ্ছে ইতিহাসের স্মৃতি বিজড়িত ‘মালদা কোর্ট স্টেশন’। বরাদ্দ ৯ কোটি টাকারও বেশি। অমৃত ভারত স্টেশন প্রকল্পে ঢেলে সাজানো হবে মালদা কোর্ট স্টেশন। প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধি, নতুন প্ল্যাটফর্ম তৈরি, যাত্রীদের জন্য অত্যাধুনিক শৌচাগার, প্রতীক্ষালয়, বসার জায়গা হবে মালদা কোর্ট স্টেশনে। এর পাশাপাশি আরও আলোক উজ্জ্বল এবং প্রযুক্তিগত উন্নয়ন ঘটানো হবে। আগামী এক বছরের মধ্যেই এই কাজ শেষ করার লক্ষ্যমাত্র নেওয়া হয়েছে।

এছাড়াও বাংলার একাধিক স্টেশন অমৃত ভারত (Amrit Bharat Station Scheme) প্রকল্পে বদলে যেতে চলেছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!