কারা যাচ্ছেন মহাকাশে? 

0 0
Read Time:4 Minute, 5 Second

নিউজ ডেস্ক ::ইতিমধ্যে চাঁদ এবং সূর্যকে ছুঁয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। তৈরি হয়েছে নয়া এক ইতিহাস। আর এর মধ্যেই নয়া এক ইতিহাসের হাতছানি। ‘গগনযান’ মিশনের মাধ্যমে মহাকাশে মানুষ পাঠাতে চলছে মহাকাশ সংস্থা। দীর্ঘদিন এই বিষয়ে ইসরো গবেষণা চালালেও মহাকাশে কারা যাচ্ছেন সে বিষয়ে কিছুই জানানো হয়নি।

অবশেষে সামনে আনা হল চার মহাকাশকারীর পরিচয়। তিরুবনন্তপুরমে বিক্রম সারাভাই স্পেস সেন্টারে চার মহাকাশচারীর নাম ঘোষণা করা হয়। সামনে আনা হয় তাঁদের পরিচয়ও। আর এই পুরো প্রক্রিয়ার (Gaganyaan Mission) সাক্ষী ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তিনি বলেন, আজ আমি খুব খুশি যে এই চার মহাকাশচারীর সঙ্গে আমার দেখা করার সৌভাগ্য হয়েছে। শুধু তাই নয়, গোটা দেশের সামনে তাঁদের আনতে পারার জন্যেও নিজেকে সৌভাগ্যবান বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী। এহেন বার্তা দেওয়ার পাশাপাশি চার মহাকাশকারীর বুকে astronaut wings এর ব্যাচ পড়িয়ে দেন প্রধানমন্ত্রী।

চার মহাকাশচারীর পরিচয় কি?
ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো জানিয়েছে, চারজনই ভারতীয় বায়ুসেনার (Gaganyaan Mission) টেস্ট পাইলট। তাঁদের নাম হল গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণন নায়ার (Gp Capt Prashanth Nair), গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণন (Gp Capt Ajit Krishnan), গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ (Gp Capt Angad Pratap) এবং উইং কমান্ডার শুভাংশু শুক্লা (Wg Cdr Shubhanshu Shukla)। এই চারজনের সঙ্গেই এদিন দেখা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কথা বলেন। খোঁজ নেন গোটা প্রক্রিয়ার।

Gaganyaan মিশনের জন্য শতাধিকের বেশি পাইলটের টেস্ট নেয় ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো। যাদের মধ্যে ১২ জনকে বেঁছে নেওয়া হয়। প্রথম পর্যায়ে এই ১২ জন আসে। মূলত এদের নির্বাচন ইনস্টিটিউট অফ এরোস্পেস মেডিসিন (IAM) করে। এরপর একাধিক প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয় পাইলট। বেশ কিছু সিলেকশন প্রক্রিয়াও ছিলেন। আর এর মাধ্যমে ISRO এবং ভারতীয় বায়ুসেনা চার পাইলটের নাম ফাইনাল করে।

ভারতীয় মহাকাশ সংস্থা অর্থাৎ ইসরোর (Gaganyaan Mission) তরফে খবর, বেঁছে নেওয়া এই চারজন ভারতীয় বায়ুসেনার হাতে থাকা একাধিক যুদ্ধবিমান চালানোর ক্ষেত্রে পারদর্শী। শুধু তাই নয়, একাধিক যুদ্ধবিমানের বৈশিষ্ঠ এবং কোনও জায়গায় সমস্যা সমস্যা সমস্ত কিছুর বিষয়ে জ্ঞান রয়েছে এই চার বায়ুসেনা অফিসারের।

আর সেই সমস্ত দিক খতিয়ে দেখেই এই চারজনকে ইসরোর তরফে (Gaganyaan Mission) বেঁছে নেওয়া হয়। এরপরেই এই চারজনকে ২০২০ সালের শুরুতেই রাশিয়ার পাঠানো হয়। মূলত বেসিক অ্যাস্ট্রোনট ট্রেনিংয়ের বিষয়ে ট্রেনিং নিতে। ২০২১ সালে সেই ট্রেনিং শেষ হয়। এরপর ভারতে তাঁদের ট্রেনিং চলছে। বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে চার মহাকাশচারী যাচ্ছেন বলেও খবর।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!