সাধারণ যাত্রীরা কবে গঙ্গার নিচ দিয়ে সফর করতে পারবেন?

0 0
Read Time:4 Minute, 30 Second

নিউজ ডেস্ক ::গত ছয় মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হাওড়া ও এসপ্ল্যানেডের মধ্যে মেট্রোর উদ্বোধন করেছিলেন। তিনি ছাত্রছাত্রীদের সঙ্গে মেট্রো সফর করেছিলেন। তারপর এদিন মেট্রোর তরফে সাংবাদিক সম্মেলন করে জানানো হয়েছে আগামী শুক্রবার ১৫ মার্চ থেকে সাধারণ মানুষ এই পথে সফর করতে পারবেন। কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার পি উদয় কুমার রেড্ডি এদিন এই কথা ঘোষণা করেছেন।

শুধু এই পথেই নয়, নিউ গড়িয়া থেকে রুবি এবং জোকা থেকে মাঝেরহাটের পথেও ওইদিন মেট্রো চালু হবে সাধারণের জন্য। তবে এক-একটি জায়গায় দিনের শুরু ও শেষের মেট্রো এবং দুটি গাড়ির মধ্যে অন্তর বিভিন্ন হবে বলেও এদিন জানানো হয়েছে।

এদিন মেট্রোর তরফে প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যাত্রীদের জন্য সুখবর। লাখো মানুষের স্বপ্ন পূরণ হতে চলেছে। শুক্রবার ১৫ মার্চ থেকে হাওড়া ময়দান থেকে হুগলি নদীর নিচ দিয়ে গ্রিন লাইনে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো চালু হবে। এছাড়াও অরেঞ্জ লাইনে কবি সুভাষ (নিউ গড়িয়া) থেকে হেমন্ত মুখোপাধ্যায় (রুবি) পর্যন্ত এবং পার্পল লাইনে জোকা থেকে মাঝেরহাট পর্যন্ত মেট্রো চলা শুরু হবে।

মেট্রোর তরপে আরও বলা হয়েছে, সেদিন থেকেই ইতিহাস তৈরি হতে চলেছে। কারণ দেশে প্রথমবারের মতো হুগলি নদীর তলদেশ দিয়ে যাত্রীরা যাতায়াত করতে পারবেন। এব্যাপারে বিস্তারিত জানিয়ে বলা হয়েছে, সোমবার থেকে শুক্রবার মোট ১৩০ টি পরিষেবা ( হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড ৬৫ টি আর এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান ৬৫ টি মেট্রো) পাওয়া যাবে।
উভয় দিকে ১২ থেকে ১৫ মনিটের ব্যবধানে এই পরিষেবা পাওয়া গেলেও আপাতত রবিবার এই পরিষেবা পাওয়া যাবে না। সকাল সাতটায় হাওড়া ও এসপ্ল্যানেড থেকে ট্রেন চলা শুরু করবে। অন্যদিকে দিনের শেষ মেট্রো পাওয়া যাবে উভয় দিক থেকেই রাত ৯.৪৫ মিনিটে।

নিউ গড়িয়া থেকে রুবির মধ্যে সারা দিনে একেক দিকে ২৪ টি করে ৪৮টি ট্রেন পাওয়া যাবে। সোমবার থেকে শুক্রবার পর্যন্ত এই পরিষেবা পাওয়া যাবে। তবে শনিবার ও রবিবার এই পরিষেবা পাওয়া যাবে না। এছাড়া কুড়ি মিনিটের ব্যবধানে এই পরিষেবা মিলবে। সকাল নটায় প্রথম ট্রেন ছাড়বে উভয় দিক থেকেই। আর দিনের শেষ ট্রেন ছাড়বে বিকেল চারটে চল্লিশ মিনিটে।
জোকা থেকে মাঝেরহাটের মধ্যে সারা দিনে উভয় দিকে ১৮ টি করে মোট ছত্রিশটি ট্রেন পাওয়া যাবে। এখানেই পরিষেবা পাওয়া যাবে সোমবার থেকে শুক্রবারের মধ্যে। ২৫ মিনিট অন্তর পাওয়া যাবে ট্রেন। উভয় দিক থেকে দিনের প্রথম মেট্রো ছাড়বে সকাল সাড়ে আটটায়। আর দিনের শেষ মেট্রো ছাড়বে বিকেল তিনটে পঁয়ত্রিশে।

হাওড়া থেকে হাওড়া ময়দানের ভাড়া পাঁচ টাকা। মহাকরণ ও এসপ্ল্যানেডের ভাড়া ১০ টাকা। কেউ যদি হাওড়া থেকে দক্ষিণেশ্বর কিংবা বরানগর যেতে চান, তাঁদের জন্য ভাড়া ৩০ টাকা। মেট্রোর যে কোনও স্টেশন থেকে যে কোনও স্টেশনের টিকিট পাবেন যাত্রীরা। সর্বোচ্চ ভাড়া ৫০ টাকা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!