কীভাবে CAA অনলাইন আবেদন জেনে নিন

0 0
Read Time:3 Minute, 14 Second

নিউজ ডেস্ক::লোকসভা ভোটের আগে ঐতিহাসিক পদক্ষেপ মোদী সরকারের! যে কোনও দিন ভোটের দিন ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। আর তার আগে দেশজুড়ে লাগু হয়ে গেল সিটিজেন্স অ্যামেডমেন্ট বিল ২০১৯ অর্থাৎ CAA। ২০১৯ সালে এই বিল পাশ করা হলেও তা কার্যকর করা হয়নি।

অবশেষে ২৪ এর নির্বাচনের আগে কার্যত মাস্টারস্ট্রোক। আগামীকাল মঙ্গলবার থেকেই সিএএ’র জন্য আবেদন করা যাবে বলে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে (CAA Online Portal) জানানো হয়েছে।

আবেদন করা যাবে অনলাইনে

সিএএ’র জন্য আবেদন অনলাইনের মাধ্যমে করা যাবে। এমনটাই স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এজন্য নির্দিষ্ট ওয়েবসাইট তৈরি করা হয়েছে। আর সেই CAA Portal এর মাধ্যমেই নাগরিকত্বের জন্য আবেদন করা যাবে। আর সেই পোর্টালটি হল – https://indiancitizenshiponline.nic.in/ দীর্ঘদিন ধরে CAA Portal নিয়ে কাজ চালানো হচ্ছিল। সেই কাজ প্রায় শেষ। খুব শীঘ্রই লাইভ (CAA Online Portal) করা হবে বলে জানা গিয়েছে।

কি করতে হবে?

CAA Portal এ পোর্টালের মাধ্যমে অনলাইনের নাগরিকত্বের জন্য আবেদন করা যাবে। এজন্য আপনাকে পোর্টালে রেজিস্ট্রেশন (CAA Online Portal)করতে হবে। বেশ কিছু নথি সম্ভবত আপলোড করতে হবে ওই পোর্টালে। এরপর কবে ভারতে এসেছিলেন, কেন এসেছিলেন এই সংক্রান্ত তথ্য সম্ভবত দিতে হতে পারে। মোবাইল নম্বর দিতে হবে। আর তাতে একটি ওটিপি আসবে বলে জানা যাচ্ছে। এরপর সেই সমস্ত তথ্য আপলোড করতে হবে। এরপর সরকারি ভাবে সমস্ত তথ্য যাচাই করা হবে। সমস্ত কিছু যদি সঠিক হয় তাহলেই নাগরিকত্ব প্রদান করা হবে।

এক নজরে সিএএ

বলে রাখা প্রয়োজন, ২০১৯ সালে নাগরিকত্ব সংশোধনী আইন পাশ হয়। বিল অনুযায়ী, তিনটি দেশ অর্থাৎ বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের মতো মুসলিম ধর্মালম্বী দেশ থেকে যে সমস্ত সংখ্যালঘু মানুষ ভারতে আশ্রয় চান তাহলে তা ভারত দেবে। মুলত তিন দেশ থেকে ৩১ ডিসেম্বর ২০১৪ সালের আগে আসা সংখ্যালঘুক যেমন- হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ এবং পার্সদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার বিধান করা হয়েছে। তবে নাগরিকত্ব দেওয়ার (CAA Online Portal) অধিকার থাকবে কেন্দ্রীয় সরকারের হাতে। সরকারের এহেন পদক্ষেপে খুশির হাওয়া সর্বত্র।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!