বিগত চারটি লোকসভা ভোটে কংগ্রেস-বিজেপির ভোটের ব্যবধান কত? 

0 0
Read Time:4 Minute, 41 Second

নিউজ ডেস্ক ::লোকসভা নির্বাচনের দিনক্ষণ বা সূচি ঘোষিত হবে শনিবার দুপুরেই। আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে যখন দেশে গণতন্ত্রের সবচেয়ে বড় উৎসবের প্রস্তুতি। টানা তৃতীয়বার কেন্দ্রে ক্ষমতায় থাকার লক্ষ্য নিয়েই লোকসভার লড়াইয়ে নামছেন মোদী-অমিত শাহরা। এবার বিজেপি ৪০০ আসনের লক্ষ্যমাত্রাকে সামনে রেখে ভোটের লড়াইয়ে নামছে। কিন্তু আসন সংখ্যার মতোই ভোট শতাংশ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

২০০৪ থেকে ২০১৯ এই চারটি লোকসভা ভোটের ফলাফল বিশ্লেষণে দেখা যায় যে গত চারটি ভোটে মূলত লড়াই হয়েছে কংগ্রেস বনাম বিজেপির, প্রথম দল এবং দ্বিতীয় দলের মধ্যে ব্যবধান কত ছিল গত চারটি লোকসভা ভোটে? সেই তথ্যই তুলে ধরা হল এই প্রতিবেদনে।

২০০৪ সালে, যখন কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জিতেছিল, তখন শতাব্দী প্রাচীন কংগ্রেস এবং বিজেপির ভোট ভাগের ব্যবধান ছিল মাত্র চার শতাংশ ছিল। ২০০৪ সালে কংগ্রেস পেয়েছিল ২৬.৫৩% ভোট, অন্যদিকে বিজেপি পেয়েছিল ২২.১৬% ভোট। অর্থ্যাত প্রথম ও দ্বিতীয় দলের ব্যবধান ছিল ৪%।২০০৪ সালে, কংগ্রেস ক্ষমতায় এসেছিল ১৪৫টি আসন ছিল, স্পষ্টতই মিত্রদের সাহায্য নিয়েছিল। বিশেষ করে বামপন্থীদের সমর্থন ছিল তাঁদের উপর।
২০০৯ সালে এই ব্যবধান বেড়ে দশে পৌঁছেছিল।পরবর্তী সাধারণ নির্বাচনে, কংগ্রেস ২০৬টি আসনে জয়ী হয়ে ২৮.৫৫ শতাংশ ভোট নিয়ে ক্ষমতায় আসে। ২০০৯ সালে দ্বিতীয়স্থানে থাকা বিজেপি পেয়েছিল ১৮.৮% ভোট। অর্থ্যাত ২০০৪ সালের তুলনায় কংগ্রেসের ভোট বাড়ে এবং বিজেপির ভোট কমে।

২০১৪ সালে কেন্দ্রে পালাবদল ঘটে, বিজেপি নির্বাচনে জয়লাভ করেছিল নিরঙ্কুশভাবে, ভোটের পার্থক্য ছিল ১২ শতাংশ ।২০১৪ সালে, ২৮২টি আসন সহ বিজেপির ভোটের ভাগ ছিল ৩১.৩৩ শতাংশ। কংগ্রেস ভোট পেয়েছিল ১৯.৫২%। অর্থ্যাত ১০ বছর আগে মোদী ঝড়ে মার্জিন অনেকটাই বৃদ্ধি করতে সক্ষম হয়েছিল বিজেপি।
পরবর্তীতে ২০১৯ সালে প্রথম ও দ্বিতীয় দলের ভোটের ব্যবধান বেড়ে হয় বেড়ে ১৮%। বিজেপি ২০১৯ সালে ভোট পেয়েছিল ৩৭.৬৯ শতাংশ। কংগ্রেস ভোট পেয়েছিল ১৯.৬৬%। বিশ্লেষণ অনুসারে, ২০১৯ সালে বিজেপি প্রায় ২০ শতাংশ ভোটের ব্যবধান তৈরি করতে সক্ষম হয় দ্বিতীয়স্থানে থাকা বিজেপির সঙ্গে। ২০১৯ সালে ৩০৩টি টি আসন জিতে ক্ষমতায় এসেছিল বিজেপি।

এছাড়াও, ভোটের ভাগ এবং বৃহত্তম দল দ্বারা প্রাপ্ত আসনগুলি ধারাবাহিকভাবে বৃদ্ধি পেয়েছে। ভোট শতাংশ গত ২০ বছরে জাতীয় দলগুলির সঙ্গে আঞ্চলিক দলগুলির ব্যবধানও পরিলক্ষিত হয়েছে। জোট রাজনীতিতে আঞ্চলিক দলগুলির ভূমিকা অপরিহার্য। বিশেষ করে দুটি ইউপিএ সরকারের আঞ্চলিক দলগুলি ছিল অন্যতম চালিকা শক্তি।

২০১৯ সালে জাতীয় দলগুলির ভোটের পরিমাণ ছিল ৬৮.৮৮। অন্যদিকে আঞ্চলিক দলগুলি ভোট পেয়েছিল ৩১.১২%। ৩৭.৬৯ শতাংশ ছিল ব্যবধান। ২০১৪ সালে জাতীয় দলগুলি ৬০.৭০% ভোট পেয়েছিল সেখানে আঞ্চলিক দলগুলি ৩৯.৩০%। ২০০৯ সালে জাতীয় দলগুলি মোট ভোট পেয়েছিল ৬৩.৫৮%। অন্যদিকে আঞ্চলিক দলগুলির সর্বমোট ভোটের পরিমাণ ছিল ৩৬.৪২%। ২০০৪ সালে ৬২.৮৯% ভোট পেয়েছিল জাতীয় দলগুলি। ৩৭.১১% ভোট পেয়েছিল আঞ্চলিক দলগুলি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!