TV9 বাংলা নিউজ সিরিজ – ‘ভোটযুদ্ধ, দেশের লড়াই’ – দ্বিতীয় পর্ব, ১৭ মার্চ, রাত ১০ টায়

0 0
Read Time:2 Minute, 19 Second

নিউজ ডেস্ক ::স্বাধীন ভারতের প্রথম দুই দশক নানা টাল বাহানার মধ্যে চললেও ৬০ এর দশকের শেষ দিক থেকে ভারতের রাজনীতিতে সৃষ্টি হয়েছিল এক ক্রান্তীকাল। শুরু হলো কংগ্রেস বিরোধিতা। কংগ্রেসের প্রাচীন পন্থীদের হাত থেকে ক্ষমতা চলে আসলো ইন্দিরা গান্ধীর হাতে। বাংলা, বিহার , কেৱল, মাদ্রাজ সহ একাধিক জায়গায় মানুষ পরিবর্তন আনলো। সৃষ্টি হলো বামপন্থী আন্দোলন। বিভাজিত বলো কমিউনিস্ট পার্টি। প্রথমে CPI ও CPIM আর পড়ে আবার ভাঙন – জন্ম নিলো CPIML. শহর ও গ্রামের রাস্তা চলে গেলো বিভিন্ন আন্দোলনকারীদের হাতে। আর সেই সময় বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে সহযোগী শক্তি হয়ে উঠলো ইন্দিরা গান্ধী।

‘৭১ ইন্দিরা শ্লোগান আনলো ‘গরিবি হাঁটাও’। অন্যান্য দল আওয়াজ তুললো ‘ইন্দিরা হাঁটাও।’ আর সেই সময় বাংলাদেশের মুক্তি যুদ্ধে ইন্দিরার ভূমিকায় খুশি অনেকেই। বিশাল শক্তি নিয়ে ইন্দিরা বসলেন আসনে।

এর পরেই দেশের আভ্যন্তরিন নিরাপত্তার কারণে দেখিয়া ইন্দিরা নিয়ে আসলেন জরুরি অবস্থা। আবার নতুন করে যেন দেশ পরাধীন হলো। সমস্ত ক্ষমতা কুক্ষিগত করে নিলেন ইন্দিরা। উত্তাল হলো ভারতের প্রতিবাদী রাজনীতি। একবার ভোটের সুযোগ পেয়েই মানুষ সরিয়ে দিলো ইন্দিরাকে। এই সমস্ত ইতিহাসের আলোচনাকে সামনে নিয়ে আসছে TV9 বাংলা। বিষয় -‘ভোটযুদ্ধ দেশের লড়াই’ (দ্বিতীয় পর্ব )- ১৭ মার্চ, রবিবার, রাত ১০ টায়।
অবশ্যই ভারতের রাজনৈতিক ইতিহাসের এই মুহূর্তের সঙ্গে আপনিও সঙ্গে থাকুন। অবশ্যই খুলবেন – TV9 বাংলা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!