ভোটের মুখে বাংলায় নয়া বন্দে ভারত

0 0
Read Time:3 Minute, 55 Second

নিউজ ডেস্ক ::দেশজুড়ে একাধিক রুটে ছুটছে বন্দে ভারত এক্সপ্রেস! গত কয়েকদিন আগেই নতুন বেশ কয়েকটি দেশের প্রথম সেমি-হাইস্পিড ট্রেন পেয়েছে দেশ। সেই তালিকায় রয়েছে বাংলাও। পাটনা থেকে নিউ জলপাইগুড়ির মধ্যে চালানো হচ্ছে নয়া সেমি বুলেট। ভোটের মুখে মাস্টারস্ট্রোক ছিল মোদী সরকারের।

এবার দেশের গর্ব বন্দে ভারত ট্রেনটিকে নিয়ে আরও বড় পদক্ষেপ সরকারের। বিদেশের মাটিতেও ছুটবে দেশীয় প্রযুক্তিতে তৈরি বন্দে ভারত (Vande Bharat Express)। রপ্তানির লক্ষ্য নিয়ে কাজ করছে সরকার।

স্ট্যান্ডার্ড-গেজ বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) ট্রেন তৈরিতে হাত দিচ্ছে রেল বোর্ড। এমনটাই জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সাংবাদিক বৈঠকে তিনি বলেন, স্ট্যান্ডার্ড-গেজ উপযোগী করে তৈরি করা হবে বন্দে ভারত ট্রেনটিকে। আর তা হবে চেন্নাইয়ের আইসিএফ অর্থাৎ ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি’তে। ব্রড-গেজের জন্যই সেমি-হাইস্পিড ট্রেন রেকের তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী। কিন্তু দেশের বাইরেও বন্দে ভারত ট্রেনটিকে রপ্তানি করার পরিকল্পনা রয়েছে। আর সেজন্য স্ট্যান্ডার্ড-গেজ উপযোগী ট্রেন প্রয়োজন বলে মনে করছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

আর সেজন্যেই এই পদক্ষেপ বলে দাবি তাঁর। আর তা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। যদিও এই প্রসঙ্গে সাংবাদিক বৈঠকে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব আরও জানিয়েছেন, বিশ্বের সমস্ত দেশে যাতে ভারতীয় প্রযুক্তিতে তৈরি বন্দে ভারত (Vande Bharat Express) খাপ খাইয়ে নিতে পারে সেজন্য এই চেষ্টা করা হচ্ছে। এবং পুরো বিষয়টি নজর রাখা হবে বলেও মন্তব্য করেছেন রেলমন্ত্রী। এরপরেই বিদেশে রপ্তানির কথা ভাবা হবে বলে জানান তিনি। কিন্তু এদিন যেভাবে বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) রপ্তানি নিয়ে পাঁচ বছরের সময়সীমা বেঁধে দিয়েছেন তিনি।

বলে রাখা প্রয়োজন, ভারতে তৈরি বন্দে ভারত (Vande Bharat Express) ট্রেন ইতিমধ্যে নজর কেড়েছে বহু দেশের। এমনকি এই ট্রেন কেনার প্রতি আগ্রহ প্রকাশ করেছে বলে জানা গিয়েছে। আর সেই মতো প্রাথমিক আলোচনাও হয়েছে বলে গত কয়েকমাস আগে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবরে দাবি করা হয়। এরপরেই রেলমন্ত্রীর এহেন মন্তব্য গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

অন্যদিকে সার্বিক ট্রেনের চাকা রপ্তানিতে জোর দিতে উদ্যোগী হয়েছে রেলমন্ত্রক। অশ্বিনী বৈষ্ণব বলেছেন, তামিলনাড়ুতে রেলের একটি ম্যানুফ্যাকচারিং ইউনিটে ‘ফোর্জড হুইলস’ তৈরি করা হবে। আগামী ১৬ থেকে ১৮ মাসের মধ্যে উৎপাদন শুরু হয়ে যাবে। ভারতের পাশাপাশি সেই চাকা বাইরেও রপ্পতানি হবে বলে জানা গিয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!