সোশ্যাল মিডিয়ায় নির্বাচনী যুদ্ধে তৃণমূল কোথায় দাঁড়িয়ে?

0 0
Read Time:4 Minute, 20 Second

নিউজ ডেস্ক ::বিশ্বে এখন সবকিছুই ডিজিটাল! ফলে নির্বাচনী লড়াই এখন আর মাঠে নয়, সোশ্যাল মিডিয়াতেও চলে। এটা এখন গুরুত্বপূর্ণ অস্ত্র। এখানে জনগণের মেজাজ এবং বাস্তবতাও ফুটে ওঠে। ফলে ১৮ তম লোকসভা নির্বাচনের আগে সবদলই ঝাঁপিয়েছে ডিজিটাল মিডিয়ায়।

এব্যাপারে ইন্ডিয়া টু-ডে গোষ্ঠীর তরফে বিজেপি, কংগ্রেস, আপ এবং তৃণমূলের সোশ্যাল মিডিয়া পেজ এবং অ্যাকাউন্টগুলির জনপ্রিয়তা বিশ্লেষণ করা হয়েছে। এছাড়াও জানুয়ারি থেকে মার্চের মধ্যে এই চারদবের নেতাদের সম্পর্কিত তথ্যও বিশ্লেষণ করা হয়েছে।

বিশ্লেষণে দেখা গিয়েছে সোশ্যাল মিডিয়ায় বিজেপির আধিপত্য অব্যাহত রয়েছে। ইনস্টাগ্রাম, এক্স হ্যান্ডেল এবং ইউটিউবে তাদের অনুসরণকারী যথাক্রমে ৭৬ লক্ষ ২.১ কোটি এবং ৫৮ লক্ষ। এই তিন সোশ্যাল মিডিয়ায় কংগ্রেসের অনুসরণকারী রয়েছেন যথাক্রমে ৪০ লক্ষ, ১.০৪ কোটি এবং ৪৪ লক্ষ। আপের যথাক্রমে ১২ লক্ষ, ৬৫ লক্ষ এবং ৫৯ লক্ষ।

১৭ তন লোকসভায় তৃণমূল ছিল তৃতীয় বৃহত্তম দল। কিন্তু অন্য দলগুলির তুলনায় সোশ্যাল মিডিয়ায় তৃণমূলের উপস্থিতি তুলনামূলক অনেক কম। তৃণমূলের ইনস্টাগ্রাম, এক্স হ্যান্ডেল এবং ইউটিউবে তাদের অনুসরণকারী যথাক্রমে ১ লক্ষ, ৭ লক্ষ এবং ৬ লক্ষ।

সাবস্ক্রাইবার কমে গেলেও বিজেপির ইউটিউব চ্যানেলে প্রকাশিত ভিডিওগুলিতে ভিউ কোটি কোটি। গত তিন মাসে বিজেপি ৪৩ কোটির বেশি ভিউ পেয়েছে। সেখানে আপ ৩০.৭৮ কোটি, কংগ্রেস ১৬.৬৯ কোটি এবং তৃণমূল ৯.৩ কোটি ভিউ পেয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অন্য নেতাদের তুলনায় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আধিপত্য বজায় রেখেছেন। বাকি সবাই অনেক পিছিয়ে। জানুয়ারি থেকে মার্চের মধ্যে এক্সহ্যান্ডেলে মোদীকে অনুসরণকারীর সংখ্যা ২৬ লক্ষ বৃদ্ধি হয়েছে। রাহুল গান্ধীর বেড়ে ৫ লক্ষ, কেজরিওয়ালের এক লক্ষ এবং মমতা বন্দ্যোপাধ্যায় মাত্র ৫২ হাজার।
ইনস্টাগ্রামে ৪.৪ কোটি ব্যবহারকারী প্রধনমন্ত্রী মোদীকে অনুসরণ করেন। জানুয়ারী থেকে মার্চের মধ্যে তার অনুসরণকারীর সংখ্যা বেড়েছে ৫২ লক্ষ। এই সময়ে রাহুল গান্ধীর অনুসরণকারী বৃদ্ধি হয়েছে ১২ লক্ষ আর কেজরিওয়ালের ৩ লক্ষ।

ইউটিউবে পিএম মোদীর ভিডিও তিনমাসে ৪৭.৭ কোটিবার দেখা হয়েছে। এই সংখ্যা রাহুল ও কেজরিওয়ালের সম্মিলিত সংখ্যার দ্বিগুণেরও বেশি। তবে গত তিন মাসে যেখানে নরেন্দ্র মোদীর ইউটিউব চ্যানেলে ২.৪ লক্ষ গ্রাহক যুক্ত হয়েছে, সেখানে রাহুল গান্ধীর চ্যানেলে যুক্ত হয়েছেন ৫০ লক্ষ গ্রাহক।

অন্যদিকে এক্স হ্যান্ডেল ব্যবহারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অন্যদের থেকে অনেক এগিয়ে। গত তিন মাসে তিনি যেখানে সাড়ে তেরশোর ওপরে পোস্ট করেছেন, সেখানে রাহুল গান্ধীর পোস্টের সংখ্যা প্রায় দুশো এবং কেজরিওয়ালের তিনশোর কাছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!