পর্যবেক্ষকদের একাধিক নির্দেশ কমিশনের

0 0
Read Time:3 Minute, 46 Second

নিউজ ডেস্ক ::আগামী ১৯ এপ্রিল প্রথম দফার নির্বাচন! দেশের পাশাপাশি রাজ্যের তিন লোকসভা আসনেও ভোট হবে। হাতে বেশি সময় নেই। আর তার আগে দেশজুড়ে প্রথম দফা নির্বাচনের সর্বিক প্রস্তুতি খতিয়ে দেখল নির্বাচন কমিশন। এরপরেই একাধিক নির্দেশিকা জারি করল কমিশন।

মুখ্য নির্বাচন কমিশনার (Election Commission of India) রাজীব কুমার উচ্চপর্যায়ের একটি বৈঠক করেন। ভার্চুয়াল ভাবে এই বৈঠক হয়। যেখানে কমিশন নিযুক্ত পর্যবেক্ষকদের কড়া নির্দেশ দেন রাজীব কুমার। নির্বাচন (Lok Sabha Election 2024) প্রক্রিয়া চলাকালীন সর্বক্ষণ কেন্দ্রে উপস্থিত থাকতে হবে।

ইভিএম বুথে বুথে পৌঁছানো থেকে শুরু করে কেন্দ্রীয় বাহিনীর মোতায়েনের উপর পর্যবেক্ষকদের কড়া নজরদারি রাখতে হবে। স্পর্শকাতর এলাকা চিহ্নিত করে সেখানকার বাস্তব পরিস্থিতি যাচাই করতে হবে বিশেষ পর্যবেক্ষকদের। বুথ থেকে শুরু করে ভোটকর্মী নিয়োগ বা ভোটার স্লিপ বিলির মধ্যে যাতে স্বচ্ছতা থাকে সেই পরিস্থিতির উপর নজর রাখতে হবে।

কোনও অভিযোগ আসলে সঙ্গে সঙ্গে তা গুরুত্ব দিয়ে দেখতে হবে এবং দ্রুত নিস্পত্তি করতে হবে বলেও পর্যবেক্ষকদের কড়া বার্তা কমিশনের। উচ্চ পর্যায়ের এই বৈঠকে বাংলায় দায়িত্বে থাকা পর্যবেক্ষক এবং জেলার নির্বাচনী আধিকারিকরা উপস্থিত ছিলেন বলে জানা গিয়েছে। অন্যদিকে সুষ্ঠ এবং অবাধ নির্বাচনে আজ শনিবারও উচ্চ পর্যায়ের একটি বৈঠক রয়েছে।
প্রথম দফা নির্বাচনের সার্বিক প্রস্তুতি নিয়েই বাংলায় এই বৈঠক হবে। প্রথমে পর্যবেক্ষকদের সঙ্গে একটি বৈঠক হবে। এরপর কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে জেলাশাসক এবং পুলিশ সুপারদের সঙ্গে বৈঠক হবে। পুলিশের নোডাল অফিসারও এই বৈঠকে উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে।

আজ শনিবারও গোটা দিন ধরেই একাধিক বৈঠক রয়েছে বলে জানা গিয়েছে। পাশাপাশি প্রথম দফার নির্বাচনে আগে ২৭৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে মজুত থাকবে। আরও ২০ থেকে ২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসবে বলে খবর। তবে ভোটের দিন কোনও ভাবেই যাতে বাহিনীকে বসিয়ে রাখার অভিযোগ সামনে না আসে সে বিষয়েও কড়া বার্তা দেওয়া হয়েছে।

বাহিনীকে যথাযথ ব্যবহার করতে হবে বলেও বাংলা এক সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে দাবি করা হয়েছে। বলে রাখা প্রয়োজন, আগামী ১৯ এপ্রিল কোচ বিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে ভোট রয়েছে। কিন্তু ভোটের মুখে দফায় দফায় উত্তপ্ত হয়েছে দিনহাটা। দুই মন্ত্রীর সংঘাতের ঘটনা ঘটেছে। এই অবস্থায় কোচবিহার লোকসভার উপর বিশেষ নজর রাখছে কমিশন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!