দিল্লির ক্ষমতায় এলেই যে ১০ কাজ করবেন মমতা

0 0
Read Time:4 Minute, 47 Second

নিউজ ডেস্ক ::শুক্রবার প্রথম দফায় লোকসভা নির্বাচন। দেশের ১০২ টি আসনে ভোট হবে। যার মধ্যে রয়েছে উত্তরবঙ্গের তিনটি আসনও। ভোটের দু’দিন আগে নির্বাচনী ইস্তেহার প্রকাশ করল তৃণমূল। যদিও ইস্তেহার হিসাবে দেখতে চায় না তৃণমূল। ‘দিদির শপথ’ বলা হচ্ছে শাসকদলের তরফে। ভোটের প্রচারে ‘মোদীর গ্যারেন্টি’ ঝড় তুলেছে। এমনকি নরেন্দ্র মোদীও গ্যারেন্টির কথা বলছেন। এবার দেশের মানুষের সামনে পালটা ‘দিদির শপথ’ তুলে ধরল তৃণমূল। যেখানে ১০ টি শপথের (TMC Election Manifesto) কথা বলা হয়েছে।

লোকসভা নির্বাচনের আগে দিল্লিতে মোদী বিরোধী ইন্ডিয়া জোট তৈরি হয়েছে। বাংলায় জোট না হলেও অন্যতম জোটসঙ্গী তৃণমূল কংগ্রেস। ইন্ডিয়া জোট এবার কেন্দ্রে ক্ষমতায় আসলে এই ১০ শপথ পূরণ করা হবে বলে দাবি অমিত মিত্রের। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অর্থনৈতিক উপদেষ্টা তিনি। নির্বাচনের মুখে তৃণমূল ভবন থেকে এই ১০ শপথের (TMC Election Manifesto) কথা তুলে ধরেন রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী।

১) সমস্ত জব কার্ড হোল্ডারদের ১০০ দিনের গ্যারেন্টিযুক্ত কাজ প্রদানের কথা বলা হয়েছে। সমস্ত শ্রমিকরা দেশজুড়ে দৈনিক ৪০০ টাকা বর্ধিত নুন্যতম মুজুরি পাবেন।
২) দেশের সমস্ত দরিদ্র পরিবারের জন্য নিশ্চিত আবাসন।
৩) বিপিএল তালিকাভুক্ত পরিবারকে বছরে ১০টি সিলিন্ডার দেওয়া হবে।
৪) পাঁচ কেজি বিনামূল্যে রেশন প্রদান করা হবে। আর তা বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া হবে।
৫) প্রান্তিক জনগোষ্ঠীর যুবকদের উন্নতির স্বার্থে তফসিলি জাতি, জনজাতি প্রভৃতি অনগ্রসর জাতির উচ্চশিক্ষার বৃত্তি বাড়ানো হবে। ৬০ বছরের বেশি বয়স্কদের বার্ধক্যভাতার পরিমাণও বৃদ্ধি করা হবে। তাঁরা মাসে ১০০০ টাকা করে বার্ষিক ১২ হাজার টাকা পাবেন।

৬) স্বামীনাথন কমিশনের সুপারিশ মানা হবে বলে প্রতিশ্রুতি দিদির শপথে। যেখানে কৃষকদের সহায়ক মূল্য প্রদানের আইনত গ্যারেন্টি দেওয়ার কথা বলা হয়েছে।
৭) ইন্ডিয়া জোট দিল্লির ক্ষমতায় আসলেই দাম নিয়ন্ত্রণে পদক্ষেপের কথা বলা হয়েছে। ‘প্রাইস স্টেবিলাইজেশন ফান্ড’ তৈরির কথগা বলা হয়েছে। পাশাপাশি পেট্রোল, ডিজেল এভং এলপিজি সিলিন্ডারের দাম সাশ্রয়ী করা হবে।

৮) ২৫ বছর পর্যন্ত সব স্নাতক এবং ডিপ্লোমা হোল্ডারকে বিভিন্ন প্রশিক্ষণ দেওয়ার কথা বলা হয়েছে। একই সঙ্গে রাজ্যের বিভিন্ন জনগোষ্ঠীর যুবকদের উন্নতির স্বার্থে উচ্চশিক্ষ বৃত্তির উল্লেখ করা হয়েছে তৃণমূলের ইস্তেহারে। বলা হয়েছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রদানের কথাও।
৯) সিএএ কিংবা এনআরসিতে তৃণমূলের নীতি অনুযায়ী এই আইনকে বুলুপ্ত করার কথা বলা হয়েছে। এমনকি অভিন্ন দেওয়ানি বিধি প্রয়োগ হবে না বলেও উল্লেখ করা হয়েছে দিদির ১০ শপথে।

১০) বাংলার কন্যাশ্রী প্রকল্পের মতো তৈরি হবে নয়া প্রকল্প। যেখানে ১৩ থেকে ১৮ বছর বয়সের মেয়েদের শিক্ষার জন্য বার্ষিক ১০০০ টাকা এবং এককালীন ২৫ হাজার টাকা অঞ্জুদান দেওয়া হবে। লক্ষ্মীর ভান্ডারের মতো দেশের মহিলাদের অর্থ সাহায্যের কথগা বলা হয়ছে। একই সঙ্গে আয়ুষ্মান ভারত স্বাস্থ্য বিমার বদলে নয়া বীমা চালু হবে। যেখানে ১০ লাখ টাকা বীমার সুবিধা পাওয়া যাবে বলে উল্লেখ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!