বৃষ্টির আশা জাগাচ্ছে দুই ঘূর্ণাবর্ত 

0 0
Read Time:5 Minute, 27 Second

নিউজ ডেস্ক ::বুধবারের তুলনায় কলকাতা-সহ আশপাশের এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা করেছে। বুধবার বিকেল থেকে রাতের দিকে পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, সুন্দরবন, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার কোনও কোনও জায়গায় দমকা হাওয়ার সঙ্গে কিছু বৃষ্টি হয়। যার জেরে কিছুটা স্বস্তি ফেরে।

আবহাওয়া দফতর জানিয়েছে, এই মুহূর্তে উত্তর-পূর্ব অসম এবং সংলগ্ন এলাকার ওপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। অন্যদিকে উত্তর-পূর্ব বাংলাদেশের ওপরেও ওপর একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এছাড়া একটি অক্ষরেখা বিহার থেকে হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশের ঘূর্ণাবর্তের অবস্থানের মধ্যে দিয়ে নাগাল্যান্ড পর্যন্ত বিস্তৃত রয়েছে।

বৃহস্পতিবার সকালে দেওয়া উত্তরবঙ্গের আবহাওয়ার (West Bengal Weather) পূর্বাভাস অনুযায়ী, এদিন দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পংএ-র কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। এছাড়া বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। তার মধ্যে জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর দিনাজপুরে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। দক্ষিণ দিনাজপুর ও মালদহে থাকবে তাপপ্রবাহের পরিস্থিতি।

পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ শুক্রবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দার্জিলিং ও কালিম্পং-এর কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি হতে পারে। এছাড়া বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকার সম্ভাবনা। তার মধ্যে জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদহ জেলায় গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।

শনিবার দার্জিলিং, জলপাইগুলি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারের কোনও কোনও জায়গায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘন্টায় ৪০-৫০ কিমি বেদে দমকা হাওয়া বয়ে যেতে পারে। তবে উত্তর ও দক্ষিণ দিনাজপুর ও মালদহ জেলার আবহাওয়া শুকনো থাকার সম্ভাবনা। রবিবার ও সোমবার উত্তরবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

বৃহস্পতিবার সকালে দক্ষিণবঙ্গের আবহাওয়ার (West Bengal Weather) পূর্বাভাস অনুযায়ী, এদিন থেকে শুক্রবারের মধ্যে দক্ষিণবঙ্গের কোথাও বৃষ্টির তেমন কোনও পূর্বাভাস নেই। এই কদিন তাপপ্রবাহ চলবে। এদিন ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূমে তাপপ্রবাহের লাল সতর্কতা জারি করা হয়েছে। বাকি জেলাগুলিতে রয়েছে কমলা সতর্কতা।
শুক্রবার সবকটি জেলায় রয়েছে তাপপ্রবাহের কমলা সতর্কতা। শনিবার নাগাদ সবকটি জেলায় তাপপ্রবাহের সতর্কতা থাকলেও উত্তর-দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে হাল্কা বৃষ্টি হতে পারে। রবিবার নাগাদ উত্তর-দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের সঙ্গে বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায় হাল্কা বৃষ্টি হতে পারে।

বৃহস্পতিবার সকালে আবহাওয়া দফতর ( West Bengal Weather) জানিয়েছে, আকাশ অংশত মেঘলা থাকতে পারে। তাপপ্রবাহের সঙ্গে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৪২ ও ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।
এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। বুধবার যা ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৮৩ শতাংশ, সর্বনিম্ন ২৩ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়নি।

উত্তর ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী ২৪ ঘন্টায় তাপ জেলাগুলিতে আগামী ২৪ ঘন্টায় তাপমাত্রার কোনও পরিবর্তন না হলেও, তারপরের তিন দিনে তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। অন্যদিকে দক্ষিণবঙ্গে আগামী তিন থেকে চার দিন দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!