২০২৫ সালের মাধ্যমিক কবে থেকে শুরু হচ্ছে? 

0 0
Read Time:3 Minute, 44 Second

নিউজ ডেস্ক ::আগামী বছর অর্থাৎ ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam) শুরু হবে ১২ ফেব্রুয়ারি থেকে। যদিও ১৪ ফেব্রুয়ারি থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। যদিও সেদিন রবিবার হওয়াতে পরীক্ষা নিয়ে সংশয় ছিল।

যদিও পরে বদলে ২০২৫ সালের মাধ্যমিকের (Madhyamik Exam 2025) নতুন তারিখ ঘোষণা করা হয়। আর তা হবে ১২ ফেব্রুয়ারি থেকে। যদিও কবে কোন পরীক্ষা হবে সে বিষয়ে স্পষ্ট ভাবে কিছু জানানো হয়নি। তবে পর্ষদ জানিয়েছে, শীঘ্রই আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার রুটিন দেওয়া হবে। ফেব্রুয়ারি মাসে রয়েছে একাধিক ছুটি। গোটা পরিস্থিতি বিবেচনা করেই পরীক্ষার সূচি প্রস্তুত করা হবে বলে জানিয়েছে মাধ্যমিক বোর্ড।

ফলে ২৫ এর মাধ্যমিকের (Madhyamik Exam 2025) সূচি নিয়ে পরীক্ষার্থীদের মধ্যে একটা সংশয় থেকেই গিয়েছে। যদিও সূত্রের খবর, খুব শীঘ্রই রুটিন দেওয়া হবে। তখনই কবে কোন পরীক্ষা তা স্পষ্ট হবে।

এর আগে পর্ষদের তরফে ঘোষণা অনুযায়ী, আগামী বছর ১২ ফেব্রুয়ারি থেকে পরীক্ষা (Madhyamik Exam 2025) শুরু হবে। যা চলবে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। টানা পরীক্ষা হবে। মাঝে যদিও কয়েকটি ছুটি রয়েছে বলে জানা গিয়েছে। রীতি অনুযায়ী, মাধ্যমিকের ফল প্রকাশের দিনেই পরের বছরের নির্ঘণ্ট প্রকাশ করা হয়। কিন্তু এবার তা করা হয়নি।

অন্যদিকে বলে রাখা প্রয়োজন, এই বছর অর্থাৎ ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা ((Madhyamik Exam 2025) শুরু হয় ২রা ফেব্রিয়ারি থেকে। শেষ হয়েছে ১২ ফেব্রিয়ারি। প্রায় সাড়ে ৯ লাখেরও বেশি পরীক্ষার্থী এবার পরীক্ষায় বসেন। পরীক্ষা শেষ হওয়ার ৮০ দিনের মাথায় আজ বৃহস্পতিবার মাধ্যমিকের ফল প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ। খাতা দেখা এবং মূল্যায়নের ক্ষেত্রে উন্নত প্রযুক্তিকে ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছেন পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়।

তিনি জানিয়েছেন, এবার পরীক্ষায় পাশ করেছেন ৭ লক্ষ ৬৫ হাজার ২৫২ জন। ছেলেদের থেকে মেয়েদের পাশের হাত অনেক বেশি। পাশাপাশি ৫৭ জনের এদিন মেধা তালিকাও ঘোষণা করা হয়েছে পর্ষদের তরফে। অন্যদিনে মাধ্যমিকে কৃতীদের শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোশ্যাল মিডিয়ায় তিনি লিখছেন, ” মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ সকল ছাত্রছাত্রীকে জানাই আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। তোমাদের অভিভাবক ও শিক্ষকদেরও জানাই আমার অভিনন্দন । তোমাদের আগামী দিনগুলি সাফল্যমন্ডিত হোক, এই প্রার্থনা করি।”

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!