তৃতীয় দফার ভোটে দেশজুড়ে নজরকাড়া প্রার্থী কারা?

0 0
Read Time:5 Minute, 1 Second

নিউজ ডেস্ক ::লোকসভা নির্বাচনের প্রথম দুটি পর্ব মোটামুটি শান্তিপূর্ণ ভাবেই শেষ হয়েছে। মঙ্গলবার দেশ জুড়ে তৃতীয় দফার ভোটগ্রহণ হবে। মোট ৯৩টি আসনের ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। গুজরাত, কর্ণাটক, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গ এবং বিহার সহ ১১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে তৃতীয় দফায় ভোট হবে।

তৃতীয় ধাপের নির্বাচনের কয়েকটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হল গুজরাতের গান্ধীনগর, রাজকোট, পোরবন্দর, নভসারি, ভরুচ, শিমোগা, ধারওয়াদ, হাভেরি, বেল্লারি। কর্ণাটকের বেলগাঁও, রত্নগিরি-সিন্ধুদুর্গ, বারামাতি, হাতকানাঙ্গলে, সাংলি, সাতারা, মহারাষ্ট্রের রায়গড় ও সোলাপুর, উত্তর প্রদেশের সম্বল, আগ্রা, ফিরোজাবাদ, ময়নপুরি, বাদাউন ও বেরেলিতে ভোট হবে।

মধ্যপ্রদেশের উল্লেখযোগ্য কেন্দ্রগুলি হল গোয়ালিয়র, গুনা, বিদিশা, ভোপাল, রাজগড় ও ভিন্দ, ছত্তিশগড়ের রায়পুর, দুর্গ, কোরবা, বিলাসপুর ও সুরগুজা, মধ্যপুরে ভোট হবে। বিহারের খাগরিয়া ও আরারিয়া, গুয়াহাটি , অসমের কোকরাঝাড় ও ধুবরি, পশ্চিমবঙ্গের জঙ্গিপুর ও মুর্শিদাবাদ এবং গোয়ায় উত্তর গোয়া কেন্দ্রে ভোট হবে।
তৃতীয় দফায় একাধিক হেভিওয়েট কেন্দ্রে ভোট রয়েছে। এবারের পর্বে ভোট ময়দানে খোদ অমিত শাহ।গুজরাতের গান্ধীনগর লোকসভা কেন্দ্র থেকে প্রার্থী তিনি। এ ছাড়াও এই রাজ্যের পোরবন্দর আসন থেকে লড়ছেন মনসুখ মান্ডব্য।
কর্ণাটের শিমোগা কেন্দ্রের নজরকাড়া বিজেপি প্রার্থী বিওয়াই রাঘবেন্দ্র। ধাওয়াড কেন্দ্র থেকে বিজেপির টিকিটে এবারও লড়ছেন গতবারের জয়ী প্রার্থী প্রল্হাদ জোশী। এবার নজর রাখা যাক মহারাষ্ট্রের দিকে। এই রাজ্যে বারামতি কেন্দ্র থেকে এনসিপি শরদ পাওয়ার গোষ্ঠী থেকে লড়ছেন সুপ্রিয়া সুলে। গতবার তিনিই এই কেন্দ্র থেকে জিতেছেন। রত্নগিরি সিন্ধুগড় কেন্দ্র থেকে বিজেপি প্রার্থী নারায়ন রানে, শিবসেনার প্রার্থী বিনায়ক রাউত।সাতারা কেন্দ্রের এনসিপির শরদ পাওয়ার গোষ্ঠীর প্রার্থী শশীকান্ত শিল্ডে।

মধ্যপ্রদেশের বিদিশা কেন্দ্র থেকে ভোটে লড়ছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। এই রাজ্যের রাজগড় কেন্দ্র থেকে লড়ছেন কংগ্রেসের হেভিওয়েট প্রার্থী দিগ্বিজয় সিং। গুনা কেন্দ্র থেকে বিজেপির হেভিওয়েট প্রার্থী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। রয়েছেন উত্তর প্রদেশের মইনপুরী কেন্দ্রের প্রার্থী ডিম্পল যাদব। আগ্রা কেন্দ্র থেকে বিজেপির প্রার্থী এসজি বাঘেল।

বাংলায় মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, মুর্শিদাবাদ, জঙ্গিপুর। বাংলায় এই পর্বে অবশ্যই নজর থাকবে মুর্শিদাবাদ কেন্দ্রের দিকে কারণ এইঅ কেন্দ্র বরাবরই উত্তেজনা প্রবন। এই কেন্দ্রে জোট প্রার্থী মহম্মদ সেলিম। প্রথম দফায় নিরাপত্তা দিয়েছিল ২৬৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। তৃতীয় দফাতেই তা বৃদ্ধি পেয়ে হতে চলেছে প্রায় চারশো কোম্পানি। চতুর্থ দফায় তা প্রায় ছ’শো ছুঁইছুই হতে চলেছে। এমনই খবর নির্বাচন কমিশন সূত্রে।

লোকসভা নির্বাচনের তৃতীয় দফায় ১৩৫২ জন প্রার্থীর মধ্যে ১২৩ জন মহিলা, অর্থাৎ ৯ শতাংশ মহিলা প্রার্থী। তৃতীয় পর্বে ১২ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটগ্রহণ হবে। ভোটগ্রহণ হবে ৯৫টি কেন্দ্রে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!